• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লিঙ্গ বৈষম্য, মামলা নিষ্পত্তি করতে ১১৮ মিলিয়ন ডলার দেবে গুগল

Google Oneindia Bengali News

বিশ্ব জুড়ে লিঙ্গ বৈষম্য নিয়ে লড়াই করছেন মহিলারা। বহু স্থানে দেখা গিয়েছে যে একজন মহিলা ও পুরুষকর্মী একই কাজ করা সত্বেও এবং সমান কাজের চাপ নেওয়ার পর দেখা গিয়েছে যে মহিলাকর্মী পুরুষকর্মীর চেয়ে কম মাসহরা পান। অথবা আরও ভিন্ন ক্ষেত্রে এই সমস্যা দেখা গিয়েছে। এই সমস্যা নিয়ে এবার কাজ করবে গুগল। এমন একটি মামলা নিয়ে তাঁরা বিপুল পরিমাণ অর্থের কথা ঘোষনা করেছে। এমনটাই জানিয়েছে এই সংস্থা।

লিঙ্গ বৈষম্য, মামলা নিষ্পত্তি করতে ১১৮ মিলিয়ন ডলার দেবে গুগল

গুগল মার্কিন যুক্তরাষ্ট্রে শ্রেণী-বৈষম্য, লিঙ্গ বৈষম্যের মামলা নিষ্পত্তি করতে ১১৮ মিলিয়ন ডলার দিতে সম্মত হয়েছে। এর মধ্যে ২৩৬টি সংস্থার প্রায় ১৫ হাজার ৫০০ জন মহিলা৷ বাদী কেলি এলিস, হলি পিস, কেলি উইসুরি, এবং হেইডি লামার ক্যালিফোর্নিয়ায় গুগলের-এর জন্য ১৪ সেপ্টেম্বর, ২০১৩ থেকে "কভার পজিশনে" কাজ করেছেন। ২০১৭ সালে লিঙ্গ বৈষম্যের মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলায় নিয়েই গুগল এই নতুন ঘোষণা করেছে।

গুগল জানিয়েছে যে, "আর্থিক ত্রাণ ছাড়াও নিষ্পত্তি প্রদান করে যে একজন স্বাধীন তৃতীয় পক্ষের বিশেষজ্ঞ গুগল-এর লেভেলিং-এ-হায়ার অনুশীলনগুলি বিশ্লেষণ করবেন এবং একজন স্বাধীন শ্রম অর্থনীতিবিদ গুগলের-এর বেতনের সমতা অধ্যয়ন করে পর্যালোচনা করবেন"।

মামলাটি গুগলের-এর বেতন এবং সমতলকরণ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করেছিল এবং মামলাকারীরা বিশ্বাস করে যে এই প্রোগ্রামগুলি "নিশ্চিত করতে সাহায্য করবে যে নারীরা তাদের পুরুষ সমকক্ষদের তুলনায় কম বেতন পাবে না, যারা যথেষ্ট পরিমাণে একই রকম কাজ করে"।

এলিস প্রায় চার বছর ধরে গুগলের-এর মাউন্টেন ভিউ অফিসে একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছেন, সিনিয়র ম্যানেজারের পদ নিয়ে তিনি কোম্পানি ছেড়েছেন। পিজ নামে এক কর্মী প্রায় সাড়ে ১০ বছর বছর ধরে গুগলের-এর জন্য কাজ করেছে, মাউন্টেন ভিউ এবং সানিভ্যালে উভয় ক্ষেত্রেই অসংখ্য প্রযুক্তিগত নেতৃত্বের ভূমিকা রয়েছে। উইসুরি গুগলের মাউন্টেন ভিউ অফিসে প্রায় আড়াই বছর ধরে বিভিন্ন ভূমিকায় কাজ করেছেন।

বাদী লামার প্রায় চার বছর ধরে পালো অল্টোর গুগলের-এর চিলড্রেন সেন্টারে প্রি-স্কুল শিক্ষক এবং শিশু/শিশু শিক্ষক হিসেবে কাজ করেছেন। পিস বলেছেন , "একজন মহিলা হিসাবে যিনি তার পুরো ক্যারিয়ার টেক ইন্ডাস্ট্রিতে কাটিয়েছেন, আমি আশাবাদী যে গুগল এই নিষ্পত্তির অংশ হিসাবে যে পদক্ষেপগুলি নিতে সম্মত হয়েছে তা মহিলাদের জন্য আরও সমতা আনতে সাহায্য করবে,"।

English summary
on gender equality google will do a good work
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X