• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধর্মনিরপেক্ষতার পাঠ পড়াতে গিয়ে বিপত্তি, প্যারিসের রাস্তায় শিক্ষকের মুন্ডচ্ছেদ জেহাদির

ফের ভয়াবহ ঘটনার সাক্ষী ফ্রান্সের রাজধানী প্যারিস। এবার প্যারিসের রাস্তায় এক শিক্ষকের মাথা কাটল এক জেহাদি। জানা গিয়েছে শুক্রবার দুপুরে ফ্রান্সের রাজধানী প্যারিসে ঘটনাটি ঘটে। এই পরিস্থিতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ এই ঘটনাকে সন্ত্রাসবাদী হামলা হিসাবে আখ্যা দিয়েছেন। হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে এক শিশুসহ চারজনকে আটক করা হয়েছে। নিকেশ করা হয়েছে মূল অভিযুক্তকে।

ছাত্রদের ধর্মনিরপেক্ষতার পাঠ পড়াতে গিয়ে যা করেন সেই শিক্ষক

ছাত্রদের ধর্মনিরপেক্ষতার পাঠ পড়াতে গিয়ে যা করেন সেই শিক্ষক

ঘটনার সূত্রপাত, কয়েকদিন আগে। জানা গিয়েছে প্যারিসের একটি স্কুলে পড়াতেন স্যামুয়েল পি নামের নিহত শিক্ষক। ছাত্রদের ধর্মনিরপেক্ষতার পাঠ পড়াতে গিয়ে হজরত মহম্মদের একটি কার্টুন দেখিয়েছিলেন তিনি। আর এই ঘটনায় ক্ষুব্ধ হয়েই স্যামুয়েলের উপর হামলা চালায় ওই চেচেন মৌলবাদী। ঘটনার পর ফ্রান্সের নিরাপত্তারক্ষীরা সেই জেহাদিকে গুলি করে নিকেশ করে।

গত ১০ দিন ধরে হত্যার হুমকি পাচ্ছিলেন সেই শিক্ষক

গত ১০ দিন ধরে হত্যার হুমকি পাচ্ছিলেন সেই শিক্ষক

পুলিশ কর্মকর্তা জানান, ১০ দিন আগে ইতিহাসের ওই শিক্ষক তাঁর ক্লাসে হজরত মহম্মদের ব্যঙ্গচিত্র দেখিয়েছিলেন, যা মুসলিমদের কাছে খুবই আপত্তিকর। এর পর থেকেই হত্যার হুমকি পাচ্ছিলেন তিনি। শুক্রবার নিজ কর্মস্থল মিডল স্কুলটির সামনের রাস্তাতেই হামলার শিকার হন ওই শিক্ষক। প্যারিসের উত্তর-পশ্চিমে কনফ্লানস সেইন্তে-হনোরাইন এলাকায় ঘটনাটি ঘটেছে। শিক্ষককে হত্যার স্থান থেকে ৬০০ মিটার দূরে অভিযুক্ত ব্যক্তিকে গুলি করে পুলিশ।

মুসলিম মৌলবাদের বিরুদ্ধে সুর ছড়িয়েছিলেন ম্যাক্রোঁ

মুসলিম মৌলবাদের বিরুদ্ধে সুর ছড়িয়েছিলেন ম্যাক্রোঁ

প্রসঙ্গত, কয়েকদিন আগেই মুসলিম মৌলবাদের বিরুদ্ধে সুর ছড়িয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সেই সময় মুসলিম মৌলবাদের উত্থান নিয়েও দুশ্চিন্তা প্রকাহ করেছিলেন তিনি। এর কয়েকদিনের মধ্যেই এই ঘটনা। এহেন পরিস্থিতিতে শুক্রবারের ঘটনা সাফ করে দিয়েছে যে ফরাসি দেশে ক্রমেই শিকড় মজবুত করছে কট্টরপন্থা।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন ফরাসি প্রেসিডেন্ট

ঘটনাস্থল পরিদর্শন করেছেন ফরাসি প্রেসিডেন্ট

শুক্রবার রাতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ফরাসি প্রেসিডেন্ট। ঘটনার প্রক্ষিতে একটি জরুরি বৈঠক ডেকেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এর আগে সাংবাদিকদের কাছে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, 'এই হামলার নেপথ্যে রয়েছে মুসলিম মৌলবাদ। ওই শিক্ষক ছাত্রদের বাকস্বাধীনতার শিক্ষা দিচ্ছিলেন তাই তাঁকে প্রাণ দিতে হল।'

বিহারে নীতীশের গদি বাঁচাতে বাজি সেই 'ব্র্যান্ড' মোদী, নির্বাচনী ময়দানে প্রধানমন্ত্রীর ব্যস্ত সূচি

English summary
Teacher beheaded in Paris for showing Prophet Mohammed's pic, French Prez Macron calls for meeting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X