• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'হিজাব নির্যাতনের একটি ধরন', ফের বিতর্কিত মন্তব্য তসলিমা নাসরিনের

Google Oneindia Bengali News

হিজাব বিতর্কে পারদ চড়ালেন বাংলাদেশের বিতর্কিত লেখিতা তসলিমা নাসরিন। তিনি অভিযোগ করেছেন, হিজাব আসলে মেেয়দের উপর অত্যাচারের একটা ধরন। সর্বভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে তসলিমা বলেছেন, হিজাব, বোরখা, নকাব সবটাই মেয়েদের উপর অত্যাচার নীপিড়ন এবং নির্যাতনের একটা রূপ মাত্র। এক কথায় হিজাব নিয়ে কর্নাটক সরকারের সিদ্ধান্তের পাশেই দাঁড়িয়েছেন বাংলাদেশি লেখিকা।

হিজাব নিয়ে বিতর্কিত মন্তব্য তসলিমার

হিজাব নিয়ে বিতর্কিত মন্তব্য তসলিমার

হিজাব বিতর্কে পারদ চড়ালেন বাংলাদেশের বিতর্কিত েলখিকা তসলিমা নাসরিন। তিনি জানিয়েছেন হিজাব আসলে মেয়েদের উপর নির্যাতনের একটা ধরন মাত্র। হিজাব, বোরখা এবং নাকাব সবটাই মেেয়দের উপর চাপিয়ে দেওয়া হয়। তারপরে উত্তেজনা তৈরি হয়। তবে তিনি বলেছেন শিক্ষার অধিকার যেমন জরুরি তেমনই ধর্মাচরণের স্বাধীনতা থাকাও জরুরি। তবে তবে হিজাব কোনও ভাবেই আবশ্যিক নয়। কেউ মনে করেন হিজাব পরা জরুরি আবার কেউ মনে করেন জরুরি নয়। আসলে একশ্রেণির মৌলবাদী হিজাবের প্রচলন করেছিলেন সপ্তম শতাব্দিতে। তখন মেয়েদের যৌনতার সামগ্রি হিসেবে মনে করা হত। তারা মনে করতেন মেয়েরা প্রকাশ্যে আসলেই পুরুষদের মধ্য যৌনতা ইচ্ছা জেগে ওঠে। সেকারণে বোরখা, হিজাব, নকাবের প্রচলন কমে মেয়েদের পুরুষদের নজর থেকে লুকিয়ে রাখার চেষ্টা করা হত। এখন দেশ সমাজ উন্নত হয়েছে। এখন মেয়েরাও পুরুষদের সঙ্গে মানুষ হিসেবেই বিবেচিত হয়। কাজেই এখনও তাঁদের হিজাব পরিয়ে রাখা অত্যাচার ছাড়া আর কিছুই নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশি লেখিকা।

মহিলাদের পক্ষে অপমানজনক হিজাব

মহিলাদের পক্ষে অপমানজনক হিজাব

তসলিমা নাসরিন দাবি করেছেন ২১ শতকে মেয়েদের হিজাব পরতে বলা তাঁদের পক্ষে অপমান জনক। তিনি বলেছেন ধর্মের থেকেও বড় শিক্ষা। কাজেই শিক্ষাঙ্গনে সমান অধিকার এবং সমানতা বজায় রাখাই জরুরি। এক কথায় কর্নাটকের হিজাব নির্দেশিকাকে স্বাগত জানিয়েছেন তসলিমা নাসরিন। তিনি বলেছেন শিক্ষাঙ্গনে সব পড়ুয়া সমান সেখানে ধর্মের ভেদাভেদ না থাকাই ভাল। ধর্মাচরণ করতে হলে যে যাঁর নিজের বাড়িতে ধর্মাচরণ করুন শিক্ষাঙ্গনে নয়। সব দেশেই এটা মেনে চলা উচিত বলে জানিয়েছেন চিনি। ধর্মকে বাইরে রেখে শিক্ষাঙ্গন পড়ুয়াদের পড়াশোনার সুযোগ করে দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন তসলিমা নাসরিন।

কর্নাটকে হিজাব বিতর্ক

কর্নাটকে হিজাব বিতর্ক

কর্নাটকে হিজাব বিতর্ক মাথাচারা দিয়ে উঠেছে। শিক্ষাঙ্গনে হিজাব পড়ায় নিষেধাজ্ঞা জারি করেছে কর্নাটক সরকার। এই নিয়ে তুমুল অশান্তি চলছে গোটা রাজ্যে। হিজাব পরে কলেজে আসায় পড়ুয়াদের পড়ানো হচ্ছে না। এই নিয়ে কলেজে কলেজে বিক্ষোভের আগুন জ্বলেছে। কিন্তু নির্দেশিকায় অনড় কর্নাটক সরকার। তারা দাবি করেছে শিক্ষাঙ্গনে কোনও ধর্মাচরণ করা যাবে না। কারণ সব পড়ুয়াই সমান। কোনও রকম ভেদাভেদ পড়ুয়াদের মধ্যে করা যাবে না। সেকারণেই এই হিজাব নির্দেশিকা জারি করা হয়েছে।

হাইকোর্টে মামলা

হাইকোর্টে মামলা

হিজাব পরা নিষিদ্ধ করা নিয়ে কর্নাটক হাইকোর্টে মামলা পর্যন্ত হয়েছে। এই মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গিয়েছিল কিন্তু শীর্ষ আদালত জানিয়ে দেয় মামলার শুনানি কর্নাটক হাইকোর্টেই হবে। এই নিয়ে রাজনৈতিক পারদও চড়েছে। কর্নাটকের কংগ্রেস সরকার দাবি করেছে হিজাব পরার জন্য কাউকে শিক্ষা থেকে বঞ্চিত করা যায় না। বিজেপি সরকার গৈরিক সন্ত্রাস চালাতে চাইছে বলে অভিযোগ করেছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। এমনকী প্রিয়াঙ্কা গান্ধীও এই নিয়ে কর্নাটক সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন।

হরিয়ানায় বেসরকারি ক্ষেত্রে স্থানীয়দের সংরক্ষণ! হাইকোর্টের রায় খারিজ করল সুপ্রিম কোর্ট হরিয়ানায় বেসরকারি ক্ষেত্রে স্থানীয়দের সংরক্ষণ! হাইকোর্টের রায় খারিজ করল সুপ্রিম কোর্ট

English summary
Taslima Nasrin coment on Hijab
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X