• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনকে 'গেট লস্ট'-এর সুরেই ফের খোঁচা তাইওয়ানের! 'বন্ধু' দিল্লিকে পাশে নিয়ে পারদ চড়াল তাইপেই

  • |

দক্ষিণ চিন সাগরের সংঘাতের পারদ চড়িয়ে তাইওয়ান চেনা মেজাজে ফের সংঘাতের আবহ ধরে রাখল। তাইওয়ান দিবস পালন নিয়ে চিনের খোঁচাকে প্রথমেই তারা 'গেট লস্ট' বলে জবাব দেয়। এরপরও একইভাবে সুর চড়িয়ে তাইওয়ান দিবস নিয়ে তাইপেই চিনকে ফের জোরালো বার্তা দিয়েছে।

ভারতকে ধন্যবাদ তাইওয়ানের

ভারতকে ধন্যবাদ তাইওয়ানের

তাইওয়ান দিবস পালনের পোস্টার দিল্লির রাস্তায় বহু জায়গায় দেখা গিয়েছে। যে দিবস পালন ও তাকে স্বীকৃতি দেওয়া থেকে ভারতীয় মিডিয়াকে বিরত থাকতে বলেছিল চিনা দূতাবাস। এদিকে, এমন পরিস্থিতিতে তাইওয়ান একটি বার্তায় টুইটারে লেখে, 'ধন্যবাদ বিশ্বের বন্ধু দেশগুলিকে, বিশেষত ভারতকে যারা তাওয়ান জাতীয় দিবস পালন করেছে । আপনাদের সমর্থন নিয়ে তাইওয়ান নিঃসন্দেহে এবার চ্যালেঞ্জগুলির সঙ্গে লড়তে আরও দৃঢ় হবে। বিশেষত 'হেট লস্ট' ধরনের যারা , তাদের বিরুদ্ধে।'

চিনের সঙ্গে আলোচনার বার্তা

চিনের সঙ্গে আলোচনার বার্তা

এদিকে, তাইওয়ানের প্রেসিডেন্ট চিনকে সাফ বার্তায় জানিয়েছেন, ক্ষমতার আস্ফালন কমিয়ে চিন যদি তাদের সঙ্গে আলোচনায় বসতে রাজি থাকে, তাহলে তা তাইওয়ান কথা বলতে পারে। প্রসঙ্গত, তাইওয়ানে কয়েক মাস আগে আমেরিকার প্রতিনিধি আসতেই তাইওয়ানের আকাশে যুদ্ধবিমান পাঠায় চিন। যা ভালোভাবে নেইনি তাইপেই। তার বহু গে থেকে দুই ভূখণ্ডের রাজনৈতিক লড়াই শুরু হয়েছে এশিয়ার বুকে।

চিন আগে যা জানায়

চিন আগে যা জানায়

চিনের মূল দাবি ছিল , 'তাইওয়ান ডে' বা তাইওয়ানের স্বাধীনতা আসলে একটি আকাশকুসুম ভাবনা। এছাড়াও 'ওয়ান চায়না' পলিসি ভারতও গ্রহণ করে নিয়েছে। ফলে তাইওয়ান দিবস নিয়ে ভারতীয় মিডিয়া যেন 'ওয়ান চায়না' র ভাবধারা মেনে রিপোর্টিং করে। চিন নিজের বার্তায় সাফ জানায় , তাইওয়ান চিনের অংশ। প্রসঙ্গত, তাইওয়ান মেনে নেয়না যে তারা চিনের অংশ। আর এই সংঘাতের জায়গা থেকেই ভারতীয় মিডিয়াকে হুঁশিয়ারি জানায় চিন।

 এরপর ভারতের তরফে চিনকে হুঁশিয়ারি

এরপর ভারতের তরফে চিনকে হুঁশিয়ারি

এরপরই চিনকে খোঁচা দিয়ে দিল্লি জানিয়ে রাখে, ভারতীয় মিডিয়া স্বাধীন। তাদের রিপোর্টিং এর ধরনও স্বাধীন। একথা জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব। প্রসঙ্গত, চিনে মিডিয়াকে নিয়ন্ত্রণ করে সেদেশের কমিউনিস্ট পার্টির সরকার। আর এরপর ভারতীয় মিডিয়ার ওপর খবরদারি ফলানোর চেষ্টা করে চিন দিয়েছিল 'তাইওয়ান ডে' নিয়ে বড় বার্তা।

English summary
Taiwan again raises Voice against China mentions India as friend
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X