• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গোটা বিশ্বে করোনা আক্রান্তের মতোই হু হু করে বাড়ছে পাকিস্তানের জনসংখ্যা, বলছে সমীক্ষা

  • |

বিশ্ব জুড়ে করোনার প্রাদুর্ভাবের জেরে কার্যত প্রতি মুহূর্তেই নতুন নতুন আশঙ্কার জন্ম হচ্ছে, হুহু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। কোলাকুলি, করমর্দনের মত অভ্যাস বুঝি এবার ছাড়তেই হবে, বদলে অভ্যাস করতে হবে দূরত্ব বজায় রাখার। কিন্তু, এরমধ্যেও দেখা যাচ্ছে আরও জনসংখ্যা বৃদ্ধিতে জোর দিয়েছে ইসলামী দেশ পাকিস্তান। সমীক্ষা বলছে,বার্ষিক প্রতি দম্পতি পিছু ৩.৬ টি শিশুর জন্ম হয় পাকিস্তানে।

বর্তমানে বিশ্বের জনসংখ্যা ৭৮০ কোটি, বাড়ছে আরও

বর্তমানে বিশ্বের জনসংখ্যা ৭৮০ কোটি, বাড়ছে আরও

ওয়াশিংটনে প্রকাশিত মার্কিন জনসংখ্যা রেফারেন্স ব্যুরোর সমীক্ষা অনুযায়ী জানা যাচ্ছে, ২০২০ সালে বিশ্বের মোট জনসংখ্যা ৭৮০ কোটি। এবং ক্রমেই এই সংখ্যা বেড়ে চলেছে। এই সমীক্ষায় করোনা প্রাদুর্ভাবের কথা উল্লেখ করে স্পষ্ট হুঁশিয়ারি দেওয়া হয়েছে যে, শহরাঞ্চল ও অন্যান্য ঘিঞ্জি এলাকায় পরিবারের আকার ও জনসংখ্যা বৃদ্ধির ফলে সেইসব অঞ্চলে সংক্রমণের ঝুঁকি অনেক বেশি।

জনসংখ্যা বৃদ্ধিতে এগিয়ে দক্ষিণ-এশিয়া

জনসংখ্যা বৃদ্ধিতে এগিয়ে দক্ষিণ-এশিয়া

জনসংখ্যা বৃদ্ধির নিরিখে বিশ্বের মধ্যে সবচেয়ে এগিয়ে দক্ষিণ-এশিয়ার দেশ গুলি। জানা যাচ্ছে দক্ষিণ এশিয়ার আফগানিস্তান ও পাকিস্তান এই দুই মুসলিম অধ্যুষিত দেশেই জনসংখ্যা বৃদ্ধির হার সর্বাধিক। আফগানিস্তানে দম্পতি প্রতি সন্তান ধারণের হার ৪.৫। তবে উচ্চ মৃত্যু হার এবং কম আয়ুর কারণে এখনও অবধি এই দেশের মোট জনসংখ্যা ৩.৮৯ কোটি। জনসংখ্যা বৃদ্ধির হারের নিরিখে আফগানিস্তানের পরেই রয়েছে পাকিস্তান।

 ১৯ বছরেই দ্বিগুণ হয়েছে পাকিস্তানের জনসংখ্যা

১৯ বছরেই দ্বিগুণ হয়েছে পাকিস্তানের জনসংখ্যা

আফগানিস্তানের পরেই জনসংখ্যা বৃদ্ধির হারের নিরিখে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইমরানের পাকিস্তান। এই দেশে দম্পতি পিছু বার্ষিক সন্তান ধারণের হার ৩.৬। পাশাপাশি মাত্র ১৯.৪ বছরেই এই দেশের জনসংখ্যা দ্বিগুণ হয়েছে বলে খবর। একটি দেশের জনসংখ্যা হ্রাস করতে গেলে প্রয়োজন বছরে তার প্রবৃদ্ধির হারকে ২% হ্রাস করা৷ কিন্তু সেসবের তোয়াক্কা না করেই ক্রমেই বাড়ছে পাকিস্তানের জনসংখ্যা।

 বিশ্বে জনসংখ্যার নিরিখে প্রথমে চিন, দুইয়েই ভারত

বিশ্বে জনসংখ্যার নিরিখে প্রথমে চিন, দুইয়েই ভারত

জনসংখ্যার নিরিখে গোটা বিশ্বে প্রথম স্থানে রয়েছে চিন, বর্তমানে এই দেশের জনসংখ্যা ১৪২.৪ কোটি। ইতিমধ্যেই এই দেশের প্রবৃদ্ধির হার বার্ষিক ১.৫ শতাংশ করে কমতে শুরু করেছে,এমতাবস্থায় ২০৫০ এর মধ্যে চিনের সার্বিক জনসংখ্যা অনেকটাই কমবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। অন্যদিকে জনসংখ্যার নিরিখে বিশ্বের মধ্যে দুইয়েই রয়েছে ভারত। ভারতের বর্তমান জনসংখ্যা ১৪০ কোটি, এবং প্রবৃদ্ধির হার হ্রাস পেয়েছে ২.২ শতাংশ।

মানুষ লকডাউন মেনে নিলেও সরকার লকডাউন ভেঙে দিয়েছে, কটাক্ষ সুজনের

সরকারি কর্মীদের জন্য আরও সুখবর! সপ্তম বেতন কমিশনের আরও সুফল মিলবে ১ জুলাই, ২০১৭ থেকে

English summary
survey says pakistans population is growing at the same rate as the corona attack around the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X