• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোট ঘিরে হিংসার অভিযোগ! রবিবার বাংলাদেশে গণতন্ত্রের লিটমাস পরীক্ষা

রাত পোহালেই বাংলাদেশে ১১ তম সাধারণ নির্বাচন। বিরোধীরা সরকারের বিরুদ্ধে হিংসার অভিযোগ করেছে। যদিও সরকার সেই অভিযোগ অস্বীকার করেছে। নির্বাচন কমিশনের আশা উৎসবমুখ পরিবেশেই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। কেউ কেউ এই নির্বাচনকে গণতন্ত্রের লিটমাস টেস্ট বলেও বলছেন।

লিটমাস টেস্টে বাংলাদেশের নির্বাচন

লিটমাস টেস্টে বাংলাদেশের নির্বাচন

রবিবারের নির্বাচনে প্রায় ১০ কোটি মানুষ ভোট দেবেন বাংলাদেশে। কিন্তু ইতিমধ্যেই হিংসার অভিযোগ ওঠায়, এই নির্বাচন গণতন্ত্রের লিটমাস টেস্ট বলেও
মন্তব্য করছেন অনেকেই। ২০১৪-তে জাতীয় নির্বাচন বয়কট করেছিল বিএনপি। অর্ধেকের বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছিলেন হাসিনার দলের প্রার্থীরা। এই নির্বাচনকে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কেননা বিরোধীদের রাজনৈতিক অধিকার প্রয়োগ করতে না দেওয়া, মিডিয়ার ওপর আক্রমণ, দেশের সংস্কৃতির ওপর হামলার নানা ঘটনা এর আগে ঘটেছে বলে অভিযোগ। এছাড়া প্রতিষ্ঠান বিরোধিতার কথাও বলছেন তাঁরা।

বিএনপির অভিযোগ, স্বচ্ছ্ব নির্বাচন নিয়ে প্রশ্ন

বিএনপির অভিযোগ, স্বচ্ছ্ব নির্বাচন নিয়ে প্রশ্ন

বিএনপির অভিযোগ, ৩০০ প্রার্থীর মধ্যে প্রায় অর্ধেকই প্রচারের সময় হামলার মুখে পড়েছিলেন। গত একমাস ধরে দলের প্রায় ১১৫০০ কর্মী এবং বেশ কয়েকজন প্রার্থী জেলবন্দি। দলের ওয়েবসাইটের পাশাপাশি ফেসবুক পেজটিও বন্ধ করে দেওয়া হয়েছে একাধিক অভিযোগে। নির্বাচন পূর্ববর্তী সংঘর্ষে
সারা দেশে এখনও পর্যন্ত ৪ জন বিজেপি এবং ২ জন আওয়ামি লিগ সমর্থকের মৃত্যু হয়েছে। দেশের মুখ্য নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদাকে দ্বিচারি বলেও অভিযোগ করেছে তারা।

অর্থনীতি

অর্থনীতি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে কর্তৃত্ববাদী শাসন চালানোর অভিযোগ উঠলেও, তাঁর শাসনে দেশের অর্থনীতির প্রভূত উন্নতি হয়েছে। দেশের উন্নয়ন ৮ শতাংশের কাছাকাছি। উন্নয়নের হার বজায় থাকলে ২০২০ সাল নাগাদ ক্ষমতাশালী প্রতিবেশী ভারতের থেকে মাথাপিছু আয়ে এগিয়ে যাবে তারা। দেশের অর্থনীতির প্রায় ৮২ শতাংশই নির্ভর করে রেডিমেড পোশাক ব্যবসার ওপর।

বিরোধীদের ওপর 'কর্তৃত্ববাদী' হামলার অভিযোগ

বিরোধীদের ওপর 'কর্তৃত্ববাদী' হামলার অভিযোগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধীদের ওপর কর্তৃত্ববাদী হামলা চালাচ্ছেন বলে অভিযোগ বিরোধীদের। ৩০টির বেশি অভিযোগে জেলে রয়েছেন প্রধান প্রতিদ্বন্দ্বী খালেদা জিয়া। বিষয়টিকে সাজানো বলেই অভিযোগ বিরোধীদের।
বাংলাদেশের প্রাক্তন প্রধান বিচারপতি( প্রথম হিন্দু ) সুরেন্দ্রকুমার সিনহা দেশে স্বৈরাচারী শাসনের অভিযোগ করেছেন।

সংবাদ মাধ্যমের ওপর হামলার অভিযোগ

সংবাদ মাধ্যমের ওপর হামলার অভিযোগ

সংবাদ মাধ্যমের স্বাধীনতার ক্ষেত্রে বাংলাদেশের স্থান ১৮০ দেশের মধ্যে ১৪৬। জানিয়েছে রিপোটার্স উইথআউট বর্ডারস। তাদের অভিযোগ, ২০১৭-তে ২৫ সাংবাদিক এবং বেশ কয়েকশো ব্লগার এবং ফেসবুক ব্যবহারকারীর বিরুদ্ধে মামলা করা হয়েছিল।

রেকর্ড চতুর্থবারের জন্য প্রতিদ্বন্দ্বিতায় সামিল হয়েছে ৭১ বছর বয়সী শেখ হাসিনা এবং তাঁর দল আওয়ামি লিগ। মহাজোট তৈরি করে লড়াই করছে আওয়ামি লিগ।
অন্যদিকে, বিরোধী বিএনপি জাতীয় ঐক্যফ্রন্ট পড়ে তুলেছে। দুবারের প্রধানমন্ত্রী বছর ৭৩-এর খালেদা জিয়া দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়ে ঢাকার জেলে বন্দি।
বিএনপির অভিযোগ, খালেদার বিরুদ্ধে অভিযোগের পুরো বিষয়টিই সাজানো। খালেদার অবর্তমানে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃত্বে রয়েছেন কামাল হোসেন।

(প্রতীকী ছবি সৌজন্য: পিটিআই, ফেসবুক)

English summary
Sunday's vote in Bangladesh is a litmas test for democracy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X