Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

"দক্ষিণ চিন সাগর ইস্যু থেকে দূরে থাকো", আমেরিকাকে কড়া বার্তা চিনের

  • Posted By:
Subscribe to Oneindia News

চিন বরাবরই দক্ষিণ চিন সাগরের আশেপাশে ঘেঁষতে দিতে চায় না কোনও দেশকে। তা সে ফিলিপিন্স হোক অথবা মার্কিন যুক্তরাষ্ট্র। ফলে দক্ষিণ চিন সাগর নিয়ে কোনওরকম আলোচনা থেকে আমেরিকাকে দূরে থাকার পরামর্শ দিল চিন। চিনের তরফে বলা হয়েছে, আমেরিকার দক্ষিণ চিন সাগরের উপরে কোনও অধিকার নেই। ফলে এই অঞ্চলের দেশগুলি নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে যে সমস্যা আলোচনা করতে চাইছে সেখানে যুক্তরাষ্ট্রের নাক গলানোর প্রয়োজন নেই।

দক্ষিণ চিন সাগর ইস্যু থেকে দূরে থাকো, আমেরিকাকে বার্তা চিনের

এর আগে জানা গিয়েছিল, দক্ষিণ চিন সাগরের উপরে নিজেদের কর্তৃত্ব আরও জমিয়ে রাখতে বালির বাঁধ তৈরি করবে চিন। দ্বীপ তৈরি করে সেখানে ঘাঁট গাড়বে। তা দেখে এগিয়ে আসে মার্কিন যুক্তরাষ্ট্র। চিনের সমালোচনায় মুখর হয় ওয়াশিংটন।

এই সপ্তাহের শেষেই রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প পাঁচ দেশের এশিয়া সফরে চিনে আসবেন। সেখানে উত্তর কোরিয়া নিয়ে যেমন আলোচনা হবে, পাশাপাশি দক্ষিণ চিন সাগর নিয়েও আলোচনা হতে পারে।

প্রসঙ্গত, দক্ষিণ চিন সাগরের দখল নিয়ে বহুদিন ধরেই পার্শ্ববর্তী দেশগুলির লড়াই অব্যাহত। চিনের নামে এই সাগরের নাম হলেও শুধুমাত্র তাদেরই এর উপরে কর্তৃত্ব ফলানোর কোনও অধিকার নেই বলে গতবছর মন্তব্য করে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল। যদিও সেই রায়ের তোয়াক্কা না করে দক্ষিণ চিন সাগরে নিজের কর্তৃত্ব জারি রেখেছে চিন।

English summary
US shouldn't obstruct efforts by China and its neighbours to agree on a code of conduct in the disputed South China Sea, says China
Please Wait while comments are loading...