• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আলোচনাতেই ফিরবে স্থিতাবস্থা! সিকিমের নাকু লা-তে ভারত-চিন সংঘর্ষের পরে নয়া বার্তা রাষ্ট্রপুঞ্জের

  • |
Google Oneindia Bengali News

পূর্ব লাদাখে সীমান্ত বিবাদের আবহেই সিকিম সীমান্তের কাছে নাকু লা-তে দিন পাঁচেক আগেই সংঘর্ষে জড়াতে দেখা যায় ভারত ও চিনের সেনা জওয়ানদের। যা নিয়ে আর্ন্তজাতিক আঙিনায় শুরু হয়েছে জোরদার চাপানৌতর। কিন্তু আলোচনার মাধ্যেই ইন্দো-চিন সীমান্ত সমস্যার সমাধান খুঁজে পাওয়ায় সম্ভব বলে মনে করছে রাষ্ট্রপুঞ্জ। জানা গিয়েছে, গত সপ্তাহে প্রথম সিকিমে ইন্দো-চিন সীমান্তে দু'দেশের সেনাদের বাকবিতণ্ডা শুরু হয়। তবে, শেষ পর্যন্ত ভারতীয় ভূখণ্ডে চিনা বাহিনীর অনুপ্রবেশ রুখতে সমর্থ হয় ভারতীয় সেনা।

আলোচনাতেই ফিরবে স্থিতাবস্থা! সিকিমের নাকু লা-তে ভারত-চিন সংঘর্ষের পরে নয়া বার্তা রাষ্ট্রপুঞ্জের

সম্প্রতি এমনই মতামত প্রকাশ করেছেন রাষ্ট্রপুঞ্জের প্রধান অ্যান্টনিও গুতারেস। এমনকী অফিসিয়ালিও একথা জানাতে দেখা গিয়েছে রাষ্ট্রপুঞ্জের প্রধানের মুখপাত্রকে। সূত্রের খবর, গত ২০ জানুয়ারি ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা চালায় লাল ফৌজ। আর তা রুখতেই লাল ফৌজের সঙ্গে সংঘর্ষ বাধে ভারতীয় সেনার। যদিও এই সংঘর্ষকে 'ছোট-খাট’ অনভিপ্রেত ঘটনা বলে জানিয়েছে ভারতীয় সেনা-জওয়ানরা।

এদিকে এই প্রসঙ্গে বলতে গিয়ে রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, “ এটাই মনে হয় আলোচনার রাস্তাতেই বিবাদ মিটতে পারে। কথা না বললে কখনওই স্থিতাবস্থা ফেরানো সম্ভব নয়। তাই দ্বিপাক্ষির আলোচনা বিশেষ ভাবে প্রয়োজন। ” প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি লাদাখ জট কাটাতে প্রায় আড়াই মাস পর গত সপ্তাহেই ফের নবম পর্যায়ের সামরিক বৈঠকে বসেছে ভারত-চিন। যদিও এর আগেও প্রায় আট দফয়া কূটনৈতিক ও সামরিক পর্যায়ের মিটিং হলেো বিশেষ কোনও রফাসূত্র বেরোয়নি বলেই জানা যায়।

ক্যাপিটল হিলের পুনরাবৃত্তি দিল্লিতে! প্রজাতন্ত্র দিবসে লালকেল্লায় উ়ডল 'কৃষকদের পতাকা' ক্যাপিটল হিলের পুনরাবৃত্তি দিল্লিতে! প্রজাতন্ত্র দিবসে লালকেল্লায় উ়ডল 'কৃষকদের পতাকা'

English summary
What did the UN chief say about the Indo-China conflict in Sikkim?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X