India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহাসঙ্কটে দ্বীপরাষ্ট্র, দিনের ১০ ঘণ্টা বিদ্যুৎহীন শ্রীলঙ্কা

Google Oneindia Bengali News

শ্রীলঙ্কা সরকারের অবস্থা খারাপ। তলানিতে এসে ঠেকেছে রাজকোষ। টাকার দাম নেই। সিংহলী টাকা আর ছাপাবে না , এমন কথাও ভাবা হচ্ছে। পাশাপাশি মানুষ সেখানে এখন খেতে পাচ্ছেন না। টাকা পয়সা নেই, তাই অনেকে আবার কাঠ কয়লা দিয়েও রান্না করছেন। এমন অবস্থা যে কেরোসিন কিনতে হয়রান হতে হচ্ছে মানুষকে। সব থেকে বড় সমস্যা বিদ্যুতের। দিনের অর্ধেক সময় বিদ্যুৎহীন অবস্থায় থাকছে বলে জানা যাচ্ছে।

মহাসঙ্কটে দ্বীপরাষ্ট্র, দিনের ১০ ঘণ্টা বিদ্যুৎহীন শ্রীলঙ্কা

বুধবার জ্বালানীর অপ্রাপ্যতার কারণে জলবিদ্যুতের ঘাটতির কারণে দেশব্যাপী ১০ ঘন্টা দৈনিক বিদ্যুত কাটছাঁট আরোপ করেছে।বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে শ্রীলঙ্কা একটি অভূতপূর্ব তীব্র অর্থনৈতিক ও জ্বালানি সংকটের সম্মুখীন হচ্ছে। মূল পণ্যের দামের আকস্মিক বৃদ্ধি এবং জ্বালানির ঘাটতি হাজার হাজার মানুষকে পেট্রোল ফিলিং স্টেশনের বাইরে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়াতে বাধ্য করেছে। মানুষও প্রতিদিন দীর্ঘ ঘন্টা বিদ্যুত বিচ্ছিন্নতার সম্মুখীন হচ্ছে।

বৈদেশিক মুদ্রা সংকটের কারণে আমদানি বিধিনিষেধের কারণে সমস্ত প্রয়োজনীয় জিনিসের সরবরাহ কম। দ্বীপরাষ্ট্রে দৈনিক বিদ্যুৎ বিচ্ছিন্নতা বুধবার সকালে আরও বাড়িয়ে ১০ ঘণ্টা করা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন। চলতি মাসের শুরু থেকেই দেশটিতে সাত ঘণ্টা বিদ্যুৎ বিভ্রাট চলছে। পাবলিক ইউটিলিটি কমিশনের চেয়ারম্যান জনকা রত্নায়েক বলেন, "তাপ বিদ্যুৎ উৎপাদনের জন্য জ্বালানি না পাওয়ায় ৭৫০ মেগাওয়াটের ঘাটতি রয়েছে।"

রাজ্য-চালিত সিলন পেট্রোলিয়াম কর্পোরেশন (সিপিসি) গাড়ি চালকদের ডিজেল কেনার জন্য বুধ এবং বৃহস্পতিবার জ্বালানী স্টেশনের বাইরে লাইনে না দাঁড়ানোর জন্য বলেছে কারণ এটি একটি চালানের জন্য অর্থ প্রদান করতে অক্ষম ছিল। তবে চালানটি কোথা থেকে এসেছে তা স্পষ্ট নয়। সিপিসি জানিয়েছে, জাহাজটি খালাস শুধুমাত্র শুক্রবারই হবে। জ্বালানি মন্ত্রী গামিনী লোকুগে বলেছেন যে সরকার ভারতীয় তেল কর্পোরেশনের লঙ্কার সহযোগী সংস্থা এলআইওসি থেকে ৬ হাজার মেট্রিক টন ডিজেল ক্রয় করবে।

তিনি বলেছিলেন, "এটি জরুরি পরিষেবা এবং বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যবহার করা হবে," । লোকুগে বলেন, বৃহস্পতিবার ভারতীয় ক্রেডিট লাইনের অধীনে ডিজেলের একটি চালান প্রত্যাশিত ছিল। ভারত সম্প্রতি পেট্রোলিয়াম পণ্য ক্রয় করতে সহায়তা করার জন্য ফেব্রুয়ারিতে পূর্ববর্তী ৫০০ বিলিয়ন মার্কিন ডলার ক্রেডিট লাইনের পরে অর্থনৈতিক সঙ্কট মোককাবিলায় দেশটিকে আর্থিক সহায়তার অংশ হিসাবে শ্রীলঙ্কায় ১ মার্কিন বিলিয়ন ডলার ক্রেডিট প্রসারিত করার ঘোষণা করেছে। কলম্বোতে তার সদ্য সমাপ্ত সফরের সময়, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর শ্রীলঙ্কার অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ায় ভারতের অব্যাহত সমর্থনের আশ্বাস দিয়েছিলেন।

English summary
daily power cuts in the island nation have been further extended Wednesday morning to 10 hours
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X