India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিমান বেচে , নোট ছাপিয়ে সরকারি কর্মীদের মাইনে দেবে শ্রীলঙ্কার সরকার

Google Oneindia Bengali News

শ্রীলঙ্কার নতুন সরকার লোকসান রোধ করার জন্য তাদের জাতীয় বিমান সংস্থাকে বিক্রি করার পরিকল্পনা করেছে। পাশাপাশি দেশের আর্থিক অবস্থা স্থিতিশীল করার প্রচেষ্টার জন্য কর্তৃপক্ষকে সরকারি বেতন প্রদানের জন্য টাকা ছাপবে বলে জানা গিয়েছে।

বিমান বেচে , নোট ছাপিয়ে সরকারি কর্মীদের মাইনে দেবে শ্রীলঙ্কার সরকার

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে সোমবার জাতির উদ্দেশে এক টেলিভিশন ভাষণে বলেছেন, নতুন প্রশাসন শ্রীলঙ্কান এয়ারলাইন্সকে বেসরকারিকরণের পরিকল্পনা করছে। ২০২১ সালের মার্চে শেষ হওয়া বছরে ক্যারিয়ারটি ৪৫ বিলিয়ন রুপি ক্ষতি করেছে, তিনি বলেছিলেন যে জাতি আনুষ্ঠানিকভাবে বিদেশি ঋণে ডুবে যেতে আর বেশি সময় লাগবে না।

"এটা উচিত নয় যে এই ক্ষতিটি দরিদ্রতম দরিদ্রদের বহন করতে হবে যারা বিমানে পা রাখেননি," বিক্রমাসিংহে বলেছিলেন। বিক্রমাসিংহে কাজে যোগ দিয়েছেন এক সপ্তাহও হয়নি। তিনি বলেছেন যে তাকে বেতন দেওয়ার জন্য টাকা ছাপতে বাধ্য করা হয়েছিল, যা দেশের মুদ্রার উপর চাপ সৃষ্টি করবে। দেশটির কাছে মাত্র একদিনের পেট্রোলের মজুদ রয়েছে এবং সরকার শ্রীলঙ্কার জলসীমায় নোঙর করা অপরিশোধিত তেল এবং ফার্নেস অয়েল সহ তিনটি জাহাজের জন্য মূল্য পরিশোধের জন্য খোলা বাজারে ডলার পাওয়ার জন্য কাজ করছে।

"আগামী কয়েক মাস আমাদের জীবনের সবচেয়ে কঠিন মাস হবে," বিক্রমাসিংহে বলেছেন। "বর্তমান সংকটের সমাধানের জন্য আমাদের অবিলম্বে সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি জাতীয় পরিষদ বা রাজনৈতিক সংস্থা প্রতিষ্ঠা করতে হবে।"

প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাক্ষের "উন্নয়ন" বাজেটের প্রতিস্থাপনের জন্য একটি নতুন "ত্রাণ" বাজেট ঘোষণা করার প্রতিশ্রুতি দিয়েছেন যা এশিয়ার দ্রুততম মুদ্রাস্ফীতির হারকে বাড়িয়ে তুলতে সাহায্য করেছে। মন্ত্রিসভা প্রস্তাব করবে যে সংসদ ট্রেজারি বিল ইস্যু করার সীমা ৩ ট্রিলিয়ন টাকা থেকে বাড়িয়ে ৪ ট্রিলিয়ন টাকা করবে, বিক্রমাসিংহে বলেছেন, ২০২২ সালের ডিসেম্বরে শেষ হওয়া বছরের জন্য মোট দেশীয় পণ্যের ১৩ % বাজেট ঘাটতির পূর্বাভাস দিয়েছেন।

রাজাপক্ষের দত্যাগের দাবিতে সরকার সমর্থক ও বিক্ষোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষের পর গত সপ্তাহে বিক্রমাসিংহকে নিয়োগ করা হয়। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে বেলআউট আলোচনার নেতৃত্ব দেওয়ার জন্য তিনি এখনও একজন অর্থমন্ত্রী নিয়োগ করেননি এবং ভারত ও চীন সহ দেশগুলির কাছ থেকে ঋণ চাইছেন। তবে পূর্ণ মন্ত্রিসভার অনুপস্থিতিতে সরকার নগদ অর্থ পাবে কিনা তা স্পষ্ট নয়।

দুটি অবৈতনিক বিদেশী বন্ডের গ্রেস পিরিয়ড বুধবার শেষ হওয়ার কারণে শ্রীলঙ্কা একটি ডিফল্টে চলে যাচ্ছে, অর্থনৈতিক যন্ত্রণা এবং সামাজিক অস্থিরতায় বিপর্যস্ত একটি দেশের জন্য সর্বশেষ আঘাত৷ সোমবার দেশটির ডলার বন্ড উচ্চতর হয়েছে, যদিও তারা দুর্দশাগ্রস্ত অঞ্চলে গভীর রয়ে গেছে। 'JPMorgan Chase & Co' এর তথ্য অনুসারে, অতিরিক্ত ফলন বিনিয়োগকারীরা 'US Treasuries'-এর উপর সার্বভৌম নোটগুলিকে ২২ বেসিস পয়েন্ট সংকুচিত করে ৩৭.২৯ শতাংশ পয়েন্টে রাখার দাবি করেছে।

২০১০ সালে, কলম্বো সরকার দুবাই এর এমিরেটস থেকে শ্রীলঙ্কান এয়ারলাইন্সের একটি অংশ কিনে নেয়। 'FlightRadar24' অনুসারে, জাতীয় ক্যারিয়ার, যার ২৫ টি এয়ারবাস এসই প্লেনের বহর রয়েছে, ইউরোপ, মধ্যপ্রাচ্যের পাশাপাশি দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার গন্তব্যে উড়ে যায়।

বিক্রমাসিংহে বলেছেন , "মূল্যস্ফীতি আরও বাড়বে এমন সম্ভাবনা আছে"; সরকার আর গ্যাসোলিন ও ডিজেলে ভর্তুকি বহন করতে পারবে না"।

English summary
To Pay Salaries Sri Lanka new PM To Sell Airline, Print Money
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X