• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রধানমন্ত্রীর পদত্যাগের পরই সাংসদের আত্মহত্যা! হিংসায় উন্মত্ত প্রতিবেশী শ্রীলঙ্কা

Google Oneindia Bengali News

প্রায় এক মাস ধরে অস্থিরাবস্থা চলছে শ্রীলঙ্কায়। অর্থনৈতিক সংকটে বিধ্বস্ত দেশ। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশছোঁয়া, জ্বালানি ও বিদ্যুতের তীব্র ঘাটতি দেখা দিয়েছে। হাজার হাজার মানুষ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করছে। এই পরিস্থিতিতে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষে পদত্যাগ করেছেন। এবং তারপরই হিংসাশ্রয়ী সংঘর্ষের মধ্যে আত্মহত্যা করেছেন সাংসদ। আরও উত্তাল শ্রীলঙ্কা।

প্রধানমন্ত্রীর পদত্যাগের পরই সাংসদের আত্মহত্যা শ্রীলঙ্কায়

সোমবার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষে পদত্যাগ করেন। কলম্বোতে রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাক্ষের কার্যালয়ের বাইরে সরকারপন্থী এবং সরকারবিরোধী বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে তারপরই। এদিকে, শ্রীলঙ্কার ক্ষমতাসীন দলের সাংসদ অমরাকীর্থি আথুকোরালা এবং তাঁর ব্যক্তিগত নিরাপত্তা কর্মী উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর নিতাম্বুয়াতে একই ধরনের সংঘর্ষের মধ্যে প্রাণ হারান।

সোমবার সঙ্কট-বিধ্বস্ত শ্রীলঙ্কায় নাটকীয় পরিবর্তন ঘটে। রাষ্ট্রপতির অফিসের বাইরে সংঘর্ষে লিপ্ত হয় শাসক ও বিরোধী। মাহিন্দা রাজাপাক্ষে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর প্রস্তাব দিতে পারেন এই খবরের প্রকাশ্যে আসার পরই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাক্ষের কার্যালয়ের বাইরে সংঘর্ষ বাধে। সরকারের পক্ষের কর্মী-সমর্থকরা সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় এবং এই হিংসার ঘটনায় ১৫০ জনেরও বেশি মানুষ আহত হয়।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাক্ষের কার্যালয়ের বাইরে হিংসার ঘটনার পর সরকার দেশব্যাপী কারফিউ জারি করেছে। রাজধানীতে সেনা মোতায়েন করা হয়েছে। আর এই হিংসার পরই সোমবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষে পদত্যাগের কথা জানিয়ে দিয়েছেন। শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক চান্না জয়সুমানাও রাষ্ট্রপতির কাছে তাঁর পদত্যাগপত্র পেশ করেছেন।

প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষেকে সমর্থনকারী জনতা তাঁর পদত্যাগের পরে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের উপর হামলা চালায় বলে অভিযোগ। এরপর শ্রীলঙ্কার বহুলাংশে হিংসার ঘটনা ঘটে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসও ছোড়ে পুলিশ। জনসাধারণ রাজাপাক্ষের সমর্থকদের উপর ক্ষোভে ফেটে পড়েন।

অনেকে রাজধানী ছেড়ে বাড়ি ফিরে যাচ্ছিলেন, তখন তাদের গাড়ি থামিয়ে হামলা চালানো হয়। এছাড়াও, একাধিক মন্ত্রী ও প্রাক্তন মন্ত্রীদের বাড়িতে হামলা চলেছে ও আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। শ্রীলঙ্কার বার অ্যাসোসিয়েশন জনসাধারণকে শান্ত থাকার অনুরোধ করেছে। তারা জানিয়েছে, সোমবার হিংসা ছড়ানোর জন্য দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। সোমবার রাত পর্যন্ত দেশের পরিস্থিতি থমথমে হয়ে রয়েছে।

দিকে দিকে হিংসাত্মক সংঘর্ষের মধ্যে শ্রীলঙ্কার সংসদ সদস্য অমরাকীর্থি আথুকোরালা এবং তাঁর ব্যক্তিগত নিরাপত্তা কর্মী সোমবার উত্তর-পশ্চিমাঞ্চলীয় নিতাম্বুয়া শহরে মারা যান। তিনি শাসক দল শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনার অন্তর্ভুক্ত ছিলেন। পুলিশ জানিয়েছে, তাঁর বাড়ি সরকার বিরোধী দলগুলো ঘিরে রেখেছে। তাঁর এসইউভিকে বিক্ষুব্ধ জনতা ভেঙে ফেলে। তিনি একটি ভবনে আশ্রয় নিয়েছিলেন। তারপর সেখানেই তিনি আত্মহত্যা করেন।

সাংসদ ও তাঁর ব্যক্তিগত নিরাপত্তা কর্মীকে মৃত অবস্থায় পাওয়া গেছে বলে পুলিশ জানিয়েছে। নিতাম্বুয়ায় একটি শ্যুট আউটের ঘটনায় তিনজন আহত হয়েছেন। তাদের মধ্যে এবং একজনের অবস্থা আশঙ্কাজনক। প্রায় এক মাস ধরে শ্রীলঙ্কা জ্বালানি, ওষুধ এবং বিদ্যুৎ সরবরাহের তীব্র ঘাটতির সম্মুখীন হচ্ছে। এছাড়া নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশচুম্বী। বৈদেশিক মুদ্রার অভাবের কারণে সঙ্কটটি সৃষ্ট হয়েছে, যার অর্থ দেশটি প্রধান খাদ্য এবং জ্বালানি আমদানির জন্য অর্থ বহন করতে অপারগ। ৯ এপ্রিল থেকে শ্রীলঙ্কায় হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমেছে।

English summary
Sri Lanka MP kills self amid violent clashes after PM Mahindra Rajapakshe’s quitting.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X