India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অর্থনৈতিক স্থিরতা ঠেকানোই বড় চ্যালেঞ্জ! শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় শপথ ন'জনের

Google Oneindia Bengali News

Sri Lanka Crisis: স্বাধীনতার পর সবথেকে খারাপ অর্থনৈতিক অবস্থা শ্রীলঙ্কায়। ব্যাপক লোনের মধ্যে ডুবে সে দেশ। এই অবস্থায় এখনও সে দেশে চলছে ক্ষোভ-বিক্ষোভ। মানুষের ক্ষোভের বহিঃপ্রকাশ রাস্তায় নেমে পড়েছে ইতিমধ্যে। বিভিন্ন জায়গাতে ছড়িয়ে পড়েছে ক্ষোভ-বিক্ষোভ।

আর এই অবস্থায় নয়া প্রধানমন্ত্রী পেয়েছে শ্রীলঙ্কার মানুষ। এই মুহূর্তে অর্থনৈতিক সঙ্কট থেকে দেশের মানুষকে রক্ষা করতে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে সরকার।

৯ মন্ত্রী শপথ নিয়েছেন-

৯ মন্ত্রী শপথ নিয়েছেন-

অর্থনৈতিক সঙ্কট সামলেতে আজ শুক্রবার নয় মন্ত্রী পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। শ্রীলঙ্কা ফ্রিডম পার্টি পার্টি'র নেতা তথা প্রাক্তন মন্ত্রী নিমল সিরিপালা ডি সিল্ভা, নির্দল সাংসদ সুশীল প্রেমজয়ত, বিজয়দাদ রাজাপক্ষে, তিরান এলেসের মতো রাজনেতারাও নয়া এই মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন। মন্ত্রিসভায় নয় সদস্যকেই শুক্রবার রাষ্ট্রপতি গোটাব শপথ বাক্য পাঠ করেছেন। বলে রাখা প্রয়োজন, গত সপ্তাহেই চারজন মন্ত্রী হিসাবে শপথ নেন।

গুরু মন্ত্রকের দায়িত্ব কাদের হাতে

গুরু মন্ত্রকের দায়িত্ব কাদের হাতে

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ক্যাবিটেনে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী সহ ২৫ সদস্য হবেন। নিমল সিরিপালা ডি সিল্ভালে মন্ত্রিসভায় গুরু দায়িত্ব দেওয়া হচ্ছে। নৌসেনা এবং Aviation Services-এর মতো গুরু মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। সুশীল প্রেমজয়তকে শিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়াও বিজয়দাস রাজাপক্ষে আইন, জেল সহ বেশ কয়েকটি মন্ত্রকের দায়িত্বে রয়েছেন। এছাড়াও রামবুকবেলাকে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী হিসাবে কাজ করবেন। বাণিজ্য এবং খাদ্য সুরক্ষা মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে Charge Nalin Fernando- কাঁধে।

এছাড়াও আরও বেশ কয়েকজনের হাতে লঙ্কার বিভিন্ন মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে/

জাতীয় বিমান সংস্থাকে বিক্রি করার পরিকল্পনা

জাতীয় বিমান সংস্থাকে বিক্রি করার পরিকল্পনা

শ্রীলঙ্কার নতুন সরকার লোকসান রোধ করার জন্য তাদের জাতীয় বিমান সংস্থাকে বিক্রি করার পরিকল্পনা করেছে। পাশাপাশি দেশের আর্থিক অবস্থা স্থিতিশীল করার প্রচেষ্টার জন্য কর্তৃপক্ষকে সরকারি বেতন প্রদানের জন্য টাকা ছাপবে বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে সোমবার জাতির উদ্দেশে এক টেলিভিশন ভাষণে বলেছেন, নতুন প্রশাসন শ্রীলঙ্কান এয়ারলাইন্সকে বেসরকারিকরণের পরিকল্পনা করছে। এছাড়াও আরও কয়েকটি ক্ষেত্রে সরকার বেসরকারিকরণের পথে সরকার হাটবে বলেও ইঙ্গিত শ্রীলঙ্কার নয়া সরকার।

সামনে বড় চ্যালেঞ্জ

সামনে বড় চ্যালেঞ্জ

২০২১ সালের মার্চে শেষ হওয়া বছরে ক্যারিয়ারটি ৪৫ বিলিয়ন রুপি ক্ষতি করেছে। এই অবস্থায় নোট ছাপানোর ব্যবস্থাও করা হচ্ছে। দ্বীপরাষ্ট্রটির অর্থনীতি মহামারী, ক্রমবর্ধমান বিদ্যুতের দাম এবং ব্যাপক হারে সব বিষয়ে ট্যাক্স কমানোর জন্য ব্যাপকভাবে আঘাত করেছে। বৈদেশিক মুদ্রার দীর্ঘস্থায়ী ঘাটতি এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে ওষুধ, জ্বালানি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের তীব্র ঘাটতি দেখা দিয়েছে। এই অবস্থা সামালোটাই বড় চ্যালেঞ্জ কমিশনের কাছে।

English summary
Sri Lanka Crisis: Nine new ministers took oath in sri Lanka amid crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X