• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাসে নতুন এপিসেন্টার এখন দক্ষিণ আমেরিকা! কোভিড ১৯ নিয়ে নয়া আশঙ্কাবাণী WHO-এর

করোনা যন ধাপে ধাপে গ্রাস করছে গোটা বিশ্বকে। ইউরোপ, উত্তর আমেরিকার পর করোনা মহামারীতে ভীষণ ভাবে জর্জরিত এখন দক্ষিণ আমেরিকার দেশগুলি। এদের মধ্যে সব থেকে বাজে অবস্থা ব্রাজিলে। এরই মধ্যে করোনা ভাইরাসের নতুন এপিসেন্টার হিসাবে দক্ষিণ আমেরিকাকে চিহ্নিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এই বিষয়ে হু-এর ডিরেক্টরের বক্তব্য

এই বিষয়ে হু-এর ডিরেক্টরের বক্তব্য

এই বিষয়ে হু-এর ডিরেক্টর মাইর রায়ান বলেন, 'দেখতে গেলে, দক্ষিণ আমেরিকা করোনা মহামারীর নতুন এপিসেন্টার হয়ে দাঁড়িয়েছে। দক্ষিণ আমেরিকার বহু দেশে হঠাথ করেই আমরা করোনা ভাইরাসের প্রাদুর্ভাব লক্ষ্য করতে পারছি। আমরা এই বিষয়ে চিন্তিত। এর মধ্যেই ব্রাজিলের অবস্থা খুবই খারাপ।'

নতুন করোনা কেসের এক-ত-তীয়াংশ দক্ষিণ আমেরিকায়

নতুন করোনা কেসের এক-ত-তীয়াংশ দক্ষিণ আমেরিকায়

গত বছরের ডিসেম্বরের শেষদিকে চিনের হুবেই প্রদেশের উহানে নতুন করোনাভাইরাসে আক্রান্ত কয়েকজনের সন্ধান মেলার প্রায় পাঁচ মাসের মধ্যে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা অর্ধ কোটি ছাড়িয়ে গেল। প্রথমে চিন, এরপর ইরান, ইউরোপ ও যুক্তরাষ্ট্র এ প্রাদুর্ভাবের উপকেন্দ্র হয়ে উঠলেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে দক্ষিণ আমেরিকায় প্রাণঘাতী নতুন করোনা ভাইরাসের সংক্রমণ বেশি দেখা যাচ্ছে। গত কয়েকদিনে যে ৯১ হাজার নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে, তার এক তৃতীয়াংশই দক্ষিণ আমেরিকার দেশগুলোর।

ব্রাজিলের করোনা পরিস্থিতি

ব্রাজিলের করোনা পরিস্থিতি

ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১৭ হাজার ৫৬৪ জন। ফলে দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১০ হাজার ৯২১। অপরদিকে, এখন পর্যন্ত মারা গেছে ২০ হাজার ৪৭ জন। দেশটিতে এর মধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ২৫ হাজার ৯৬০ জন।

১ লক্ষ ৬৪ হাজার করোনার অ্যাক্টিভ কেস ব্রাজিলে

১ লক্ষ ৬৪ হাজার করোনার অ্যাক্টিভ কেস ব্রাজিলে

তবে এখনও সেখানে করোনার অ্যাক্টিভ কেস ১ লাখ ৬৪ হাজার ৮৭৯টি। তবে ৮ হাজার ৩১৮ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক। প্রতিদিন হাজারের বেশি মানুষ এই মারণ সংক্রমণে প্রাণ হারাচ্ছেন সেদেশে। বর্তমানে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষ দেশগুলোর তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল।

বিশ্বের ২১৩টি দেশে করোনা বিস্তার

বিশ্বের ২১৩টি দেশে করোনা বিস্তার

এদিকে এখনও পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে করোনার বিস্তার ঘটেছে। করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। অন্যান্য দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অনেক বেশি। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাস।

English summary
south america has become the new epicenter for coronvirus pandemic says WHO
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X