আফ্রিকান সঙ্কট! জিম্বাবোয়ের পর এবার গদি গেল দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির

  • Posted By:
Subscribe to Oneindia News

জিম্বাবোয়ের রবার্ট মুগাবেকে শেষদিকে দল রাষ্ট্রপতি পদে রাখতে চায়নি। দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি পদেও জেকব জুমাকে আর রাখতে রাজি হয়নি তাঁর দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস। মুগাবেকে ক্ষমতা থেকে সরিয়েছিল সেনাবাহিনী। আর দুর্নীতির অভিযোগ ওঠায় শেষপর্যন্ত পদত্যাগ করলেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি জেকব জুমা। বলা ভালো পদত্যাগ করতে বাধ্য হলেন। টেলিভিশনে নিজের পদত্যাগের খবর তিনি দেশবাসীকে জানান।

দুর্নীতির অভিযোগে পদত্যাগ করতে বাধ্য হলেন জেকব জুমা

উপরাষ্ট্রপতি তথা আফ্রিকান ন্যাশনাল পার্টি নেতা সিরিল রামাফোসাকে দায়িত্ব ছেড়ে দেওয়ার জন্য জুমার উপরে নিরন্তর চাপ বাড়ছিল। ২০০৯ সাল থেকে দেশের শাসনভার হাতে তুলে নেওয়া জুমার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ ছিল।

আফ্রিকান ন্যাশনাল পার্টির সঙ্গে নিজের মতবিরোধের কথা সরাসরি দেশের টেলিভিশনে জুমা জানিয়ে পদত্যাগ করেছেন। তিনি পদে থাকলে এএনসি-তে বিরোধ বাড়ছিল সেটা তিনি চান না। দক্ষিণ আফ্রিকার মানুষদের সর্বতো দিয়ে তিনি সেবা করার চেষ্টা করেছেন বলেও স্বগতোক্তি জুমার।

জুমার পদত্যাগের পর অবশ্য এএনসি কোনও বিরোধিতা করে বক্তব্য পেশ করেনি। উপ মহাসচিব জেসি দুয়ার্তে বলেছেন, জেকব জুমা এএনসি-র গুরুত্বপূর্ণ সদস্য হিসাবেই থাকবেন। তাঁর কৃতিত্বকে দলের তরফে কুর্নিশ জানানো হচ্ছে।

জেকব জুমাকে পদ থেকে সরে যাওয়ার জন্য এএনসি-র তরফে বুধবার পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। দলের চিফ হুইপ জ্যাকসন এমথেম্বু নো-কনফিডেন্স পার্লামেন্টারি মোশন আনার কথা বলেন। জুমা না সরলে তাকে সরিয়ে রামাফোসাকে রাষ্ট্রপতি করে দেওয়ার কথাও জানিয়ে দেওয়া হয়। তারপরই এদিন জুমা পদত্যাগ করলেন। এবার সিরিল রামাফোসা পরবর্তী রাষ্ট্রপতি পদে বসতে চলেছেন।

English summary
South Africa's president Jacob Zuma resigns after pressure from African National Congress party

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.