• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওমিক্রন আতঙ্কের মধ্যেই এবার করোনা আক্রান্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট! সিরিল রামাফোসা রয়েছেন আইসোলেশনে

Google Oneindia Bengali News

দেশ জুড়ে ওমিক্রন (Omicron) আতঙ্কের মধ্যেই এবার করোনা আক্রান্ত দক্ষিণ আফ্রিকার (South Africa) প্রেসিডেন্ট সিরিল রামাফোসা (Cyril Ramaphosa )। তাঁর উপসর্গ সামান্য বলেই জানানো হয়েছে প্রেসিডেন্টের অফিস থেকে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের ভ্যাকসিনের দুটি ডোজই নেওয়া হয়ে গিয়েছিল বলে জানা গিয়েছে।

আপাতত সুস্থই আছেন প্রেসিডেন্ট

আপাতত সুস্থই আছেন প্রেসিডেন্ট

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট ক্লার্কের স্মরণ অনুষ্ঠানে যোগ দিয়ে ফেরার পর থেকে খানিকটা অস্বস্তি বোধ করছিলেন রামাফোসা। পরে পরীক্ষায় করোনা ধরা পড়ে। আপাতত তিনি চিকিৎসকদের তত্ত্বাবধানে সুস্থই রয়েছেন বলে জানা গিয়েছে।
প্রেসিডেন্ট রামাফোসা কেপটাউনে সেলফ আইসোলেশনে রয়েছেন। ডেপুটি প্রেসিডেন্ট ডেভিড মাবুজাকে আগামী সপ্তাহের জন্য দায়িত্ব সামলাতে বলা হয়েছে। পাশাপাশি এই সময়ের মধ্যে যাঁরা প্রেসিডেন্টের সংস্পর্শে এসেছেন, তাঁদেরকে নিজেদের উপসর্গের দিকে নজর রাখতে বলা হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় চলছে ওমিক্রন আতঙ্ক

দক্ষিণ আফ্রিকায় চলছে ওমিক্রন আতঙ্ক

গতমাসে দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন স্ট্রেন ওমিক্রন ধরা পড়ে। তারপর থেকে শুধু দক্ষিণ আফ্রিকাই নয়, সমগ্র বিশ্বই আতঙ্কের মধ্যে রয়েছে। কেননা করোনার এই নতুন স্ট্রেন আগেকারগুলির থেকে বেশি সংক্রমক। প্রতিদিনই শুধু দক্ষিণ আফ্রিকা নয়, ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমিক্রন আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। তবে এই ওমিক্রন আগের স্ট্রেনগুলির থেকে বেশি অসুস্থ করে তুলছে কিনা সেব্যাপারে এখনও সেরকম কোনও প্রমাণ পাওয়া যায়নি।

সতর্কের মধ্যেও ছড়াচ্ছে করোনা

সতর্কের মধ্যেও ছড়াচ্ছে করোনা

সম্প্রতি প্রেসিডেন্ট-সহ দক্ষিণ আফ্রিকার এক প্রতিনিধি দল গিয়েছিলেন পশ্চিম আফ্রিকার বিভিন্ন দেশ ভ্রমণে। সেখানে প্রত্যেকটি দেশেই প্রত্যেকের করোনা পরীক্ষা করা হয়। ৮ ডিসেম্বর প্রেসিডেন্টের করোনা পরীক্ষা করা হয়েছিল জোহানেসবার্গে, সেই সময় তাঁর রিপোর্ট নেগেটিভ এসেছিল। তারই মধ্যে এবার আক্রান্ত হলেন প্রেসিডেন্ট রামাফোসা।
করোনা আক্রান্ত হওয়ার পরে প্রেসিডেন্টের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ভ্যাকসিন সবাইকে নিতে হবে। পাশাপাশি এই রোগের ওপরেও নজরদারি করতে হবে। ভ্যাকসিন শারীরিক অবস্থা খারাপ হওয়া কিংবা হাসপাতালে ভর্তি হওয়া থেকে রক্ষা করতে পারে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থার বার্তা

বিশ্বস্বাস্থ্য সংস্থার বার্তা

এদিকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট করোনা আক্রান্ত হওয়ার পরে বার্তা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাডানম ঘেব্রেসাসা। প্রেসিডেন্টের দ্রুত সুস্থ হওয়ার ব্যাপারে প্রার্থনা করেছেন তিনি।
এদিকে ওমিক্রন বাড়ার সঙ্গে সঙ্গে আফ্রিকা জুড়ে নতুন করে আক্রান্ত হওয়ার সংখ্যাও বেড়েছে গত একসপ্তাহে। সেখানে আগে সপ্তাহে ৫৫ হাজার আক্রান্ত ছিল, সেখানে গত সপ্তাহে আক্রান্তের সংখ্যাটা ১০৭,০০-এ পৌঁছে গিয়েছে। কিন্তু দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা খুবই কম। আফ্রিকার দেশগুলিতে ভ্যাকসিনেশন প্রক্রিয়া আরও জোর দিতেও পরামর্শ দেওয়া হয়েছে। কেননা সেখানে মাত্র ৭.৮ শতাংশ মানুষ ভ্যাকসিন পেয়েছেন। সব থেকে পিছিয়ে রয়েছে ছাদ, জিবোটি এবং কঙ্গো।

Weather Update: এক ধাক্কায় ৩ ডিগ্রির বেশি পারা পতন, কলকাতা মরশুমের শীতলতম! একনজরে বাংলার আবহাওয়ার আপডেটWeather Update: এক ধাক্কায় ৩ ডিগ্রির বেশি পারা পতন, কলকাতা মরশুমের শীতলতম! একনজরে বাংলার আবহাওয়ার আপডেট

English summary
South African President Cyril Ramaphosa tests positive for Covid 19
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X