• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে আগামীকাল, জেনে নিন কিছু দারুণ তথ্য

Google Oneindia Bengali News

প্রত্যেক বছরই সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ ঘটে। ব্যতিক্রম এ বছরও নয়। বিজ্ঞানী ও জ্যোতিষীরা অধীর আগ্রহে এই বছরের কয়েকটি সূর্য ও চন্দ্র গ্রহণের জন্য অপেক্ষা করে রয়েছেন। ২০২২ সালে চারটে চন্দ্রগ্রহণ এবং মাত্র ২টি সূর্যগ্রহণ হতে চলেছে। প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে এই মাসের শেষদিনে। অর্থাৎ ৩০ এপ্রিল, শনিবার সূর্যগ্রহণ হবে।

আংশিক সূর্যগ্রহণ

আংশিক সূর্যগ্রহণ

আমেরিকার মহাকাশ এজেন্সি নাসা আসন্ন সূর্যগ্রহণকে নিয়ে কিছু দারুণ তথ্য সম্বলিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ২০২২ সালে বছরের প্রথম সূর্যগ্রহণ হবে ৩০ এপ্রিল এবং এটা আংশিক হতে চলেছে। এই সূর্যগ্রহণ দেখা যাবে দক্ষিণ আমেরিকা, অ্যান্টার্কটিকা এবং দক্ষিণ ও প্রশান্ত মহাসাগর থেকে। এই গ্রহণ ভারত থেকে দেখা যাবে না।

নাসা কি বলছে এই আংশিক সূর্যগ্রহণ নিয়ে

নাসা কি বলছে এই আংশিক সূর্যগ্রহণ নিয়ে

নাসার আনুষ্ঠানিকবিবৃতি বলছে, '‌৩০ এপ্রিল সন্ধ্যায় সূর্য পশ্চিমে অস্ত যাওয়ার সাথে সাথে চিলি, আর্জেন্টিনা, উরুগুয়ের বেশিরভাগ অংশ, পশ্চিম প্যারাগুয়ে, দক্ষিণ-পশ্চিম বলিভিয়া, দক্ষিণ-পূর্ব পেরু এবং দক্ষিণ-পশ্চিম ব্রাজিলের একটি ছোট অংশে পরিস্কার আকাশ যাদের,, তাদের জন্য আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।' সূর্যগ্রহণের ভারতীয় সময়, ৩০ এপ্রিল মধ্যরাত ১২টা ১৫ মিনিটে শুরু হবে গ্রহণ এবং তা শেষ হবে ১ মে ভোর ৪টে০৭ মিনিটে। ‌

ভারত থেকে কি এই গ্রহণ দেখা যাবে

ভারত থেকে কি এই গ্রহণ দেখা যাবে

মহাকাশ নিয়ে যাঁরা গবেষণা করছেন বা মহাকাশ সম্পর্কে জানতে আগ্রহী তাঁরা জানতে চান যে ৩০ এপ্রিল সূর্যগ্রহণ ভারত থেকে কি দেখা যাবে। দুর্ভাগ্যবশত এই গ্রহণ ভারত থেকে দেখা যাবে না, কারণ গ্রহণ চলাকালীন ভারতে রাত থাকবে এবং পৃথিবীর অন্যদিকে দিন থাকবে। তবে নিরাশ হওয়ার কিছু নেই একাধিক ব্রডকাস্টিং প্ল্যাটফর্ম সূর্যগ্রহণের পর্ব লাইভ দেখাবে , আপনি প্রকৃত সময়েও দেখতে পারেন অথবা পরেও এই চ্যানেল বা ওয়েবসাইটে গিয়ে দেখার সুযোগ পাওয়া যাবে।

 সূর্যগ্রহণে কি করবেন এবং কি করবেন না

সূর্যগ্রহণে কি করবেন এবং কি করবেন না

বিজ্ঞান এবং জ্যোতিষীরা কিছু পরামর্শ দিয়েছেন গ্রহণের সময় কি করা উচিত আর কি করা অনুচিত। সূর্যগ্রহণ একটি দর্শনীয় ঘটনা। যাইহোক, এই সূর্যগ্রহণের সময়, সূর্যের পৃষ্ঠ থেকে শক্তিশালী ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ বিকিরণ হয় এবং তাই এটি খালি চোখে দেখার ফলে দৃষ্টিশক্তির মারাত্মক ক্ষতি হতে পারে। সূর্যগ্রহণ দেখার নিরাপদ উপায় হল ব্রডকাস্টিং প্ল্যাটফর্মে বা টেলিস্কোপ এবং প্রজেক্টরের মাধ্যমে দেখুন।

অপরদিকে জ্যোতিষীরা একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে এই সূর্যগ্রহণকে নিয়ে

অপরদিকে জ্যোতিষীরা একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে এই সূর্যগ্রহণকে নিয়ে

১)‌ গ্রহণের সময় খাবার ও জল খাওয়া যাবে না,

২)‌ গ্রহণের সময় গর্ভবতী মহিলাদের সূর্য রশ্মির কাছে আসতে বারণ করা হয়েছে।

৩)‌ সূর্যগ্রহণ চলাকালীন ধারালো কোনও বস্তু ব্যবহার করবেন না

৪)‌ সবচেয়ে ভালো হয় সূর্যগ্রহণের সময় নিজের আরাধ্য দেবতাকে স্মরণ করুন, এতে ভালো ফল মিলবে।

শুভ না অশুভ? জেনে নিন আগামী সূর্যগ্রহণ কেমন প্রভাব ফেলতে চলেছে রাশিচক্রে শুভ না অশুভ? জেনে নিন আগামী সূর্যগ্রহণ কেমন প্রভাব ফেলতে চলেছে রাশিচক্রে

English summary
solar eclipse 2022 when is surya grahan date and time of the first surya grahan of the year in bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X