হ্যাকিং এর ঝুঁকিতে শিশুদের জন্য তৈরি স্মার্ট ওয়াচ

  • Posted By: BBC Bengali
Subscribe to Oneindia News

শিশুদের জন্য বাজারে যেসব 'স্মার্টওয়াচ' ছাড়া হয়েছে সেগুলো হ্যাকিং এর ঝুঁকিতে আছে বলে হুঁশিয়ারি দিয়েছে নরওয়ের ভোক্তা অধিকার সংরক্ষণ কর্তৃপক্ষ।

নরওয়েজিয়ান কনজুমার কাউন্সিল বলেছে, তারা শিশুদের জন্য তৈরি এসব স্মার্টওয়াচ পরীক্ষা করে এগুলোর নিরাপত্তা ব্যবস্থায় নানা গলদ দেখতে পেয়েছে।

কেউ চাইলে এসব স্মার্টওয়াচ ট্র্যাক করতে পারবে, এগুলোতে আড়ি পাততে পারবে এমনকি যে শিশু এই ঘড়ি পরে আছে তার সঙ্গে যোগাযোগ করতে পারবে।

তবে যেসব ব্রান্ডের স্মার্টওয়াচ সম্পর্কে এই হুঁশিয়ারি দেয়া হয়েছে তারা বলেছে, যে সমস্যা ছিল তা সমাধানে ব্যবস্থা নেয়া হচ্ছে।

বাজারে এখন শিশুদের জন্য যেসব স্মার্টওয়াচ পাওয়া যায়, এগুলো মূলত স্মার্টফোনের মতই কাজ করে। ফলে বাবা-মা চাইলে তাদের শিশুদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারেন, তারা কখন-কোথায় আছেন তা জানতে পারেন।

কোন কোন স্মার্টফোনে একটি 'এস-ও-এস' বা বিপদ সংকেত বাটন আছে, বিপদে পড়লে যা চেপে সঙ্গে সঙ্গে শিশুরা বাবা মাকে সতর্ক করে দিতে পারে।

একটি স্মার্টওয়াচের দাম এখন একশো পাউন্ড বা বাংলাদেশি টাকায় দশ হাজার টাকার মতো।

নরওয়ের কনজুমার কাউন্সিল বলছে, নিরাপত্তা ব্যবস্থায় গলদের কারণে অপরিচিত যে কোন লোক চাইলে কোন শিশুর গতিবিধির ওপর নজর রাখাতে পারবে বা একজন শিশুর অবস্থান সম্পর্কে একেবারে ভুল তথ্য দিতে পারবে।

BBC
English summary
Smart watch is made for children who are facing the risk of hacking
Please Wait while comments are loading...