• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাধীনতার সময় বিচ্ছেদ! ৭০ বছর পর ২ বোনের দেখা পেলেন দাদা

আনন্দের চরমতম সময়। ঘটনাস্থল নানকানা সাহিবের গুরুদ্বার জনম আস্থান। ভারত থেকে পাকিস্তানে যাওয়া ভাই বিয়ন্ত সিং-এর সঙ্গে মিলিত হলেন দুই বোন। ৭০ বছর পর ভাইকে ফেরত পেয়ে কেঁদে ফেললেন দুই বোন। স্বাধীনতার আগে ডেরা বাবা নানকের কাছে পারাচা গ্রামের বাসিন্দা ছিল এই পরিবার।

স্বাধীনতার সময় বিচ্ছেদ! ৭০ বছর পর ২ বোনের দেখা পেলেন দাদা

জানা গিয়েছে, দেশভাগের সময় পাকিস্তানে চলে গিয়েছিল পরিবারটি। আর একটি শিখ পরিবারে বড় হয় হারিয়ে যাওয়া ভাই। সাত দশক পরে দেখা পেয়ে উলফত বিবি আর মিরাজ বিবি তাঁদের ভাই বিয়ন্ত সিংকে আনন্দে চেপে ধরেন।

ডেরা বাবা নানকের পারাচা গ্রামের বাসিন্দা এই পরিবার স্বাধীনতার সময়ে পাকিস্তান চলে গিয়েছিল । সেই সময় পরিবারের এক ছেলে এবং এক মেয়েকে হারিয়েছিল সেই পরিবার।

পরবর্তী সময়ে মা আল্লা রাখি পূর্ববর্তী প্রতিবেশীর সঙ্গে যোগাযোগ করেন এবং চেলে বিয়ন্তের সম্পর্কেও খোঁজখবর করেছিলেন।

সেই সময়ের পর থেকে বিয়ন্ত তাঁর দুই বোনের সঙ্গে চিঠি এবং ফোনের মাধ্যমে যোগাযোগ রাখতেন। কিন্তু এই বছরেই বিয়ন্তের সঙ্গে তাদের বোনেদের যোগাযোগ সম্ভব হয়। ভারত থেকে যাওয়া শিখ জাঠার সদস্য হয়েছিলেন বিয়ন্ত।

পাকিস্তানের সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাতে উলফত বিবি বলেছেন, তাঁকে ভারতে ভ্রমণ করতে অনুমতি দেওয়া উচিত। ভারতে থাকা ভাইয়ের স্ত্রী ও তাদের সন্তানদের সঙ্গে দেখা করতে চান তিনি। ইতিমধ্যেই উলফত এবং মিরাজ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে আবেদন জানিয়েছেন, যাতে তাদের ভাইয়ের ভিসার মেয়াদ বাড়িয়ে দেওয়া যায়।

ডেরা বাবা নানক থেকে গুরুদ্বারের দূরত্ব প্রায় ৪ কিমি। যা ভারতের দিকে থেকে দেখা যায়। শিখ সম্প্রদায়ের বহু মানুষ সেখানে বড় সংখ্যায় জমা হন, গুরুদ্বারকে একঝলক দেখার জন্য।

English summary
Separated during Partition, Muslim sisters meet Sikh brother for first time in Pakistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X