• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই দেশে প্রথম খোঁজ মিলেছিল এইচআইভি ভাইরাসের

  • By Oneindia Bengali Digital Desk
  • |

এইচআইভি বা 'হিউম্যান ইমিউনোডেফিশিয়েন্সি ভাইরাস' এর জন্ম হয়েছিল কোন দেশে তা অবশেষে জানতে পারলেন বিজ্ঞানীরা। ১৯২০-র দশকে মধ্য আফ্রিকার দেশ কঙ্গো বা 'ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো'-য় সবচেয়ে কমন টাইপের এইচআইভি-র জন্ম হয়েছিল।

দেড় কোটি বছর আগে আদিম মানুষের শরীরে ছড়িয়েছিল এইডসের বিষ!

এইডস থেকে নিজেকে বাঁচাবার উপায়

এই জায়গাটির আগে নাম ছিল কিনশাসা। পরে ১৯৯৭ সাল পর্যন্ত দেশটির নাম ছিল জাইরে। পরে তার নাম বদলে হয় ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো। দেশটি একসময়ে বেলজিয়ামের অধীন ছিল।

জানা গিয়েছে, রেলব্যবস্থা সম্প্রসারণের পরই এখানে যৌনব্যবসার রমরমা শুরু হয়। এখানে কমবয়সী পুরুষেরা সেইসময়ে প্রচুর টাকা রোজগারের জন্য আসত। শুধু টাকার লেনদেনই নয়, সেইসঙ্গে এইচআইভি-র রোগের লেনদেনও এখানেই সর্বপ্রথম হয়েছিল বলে মত গবেষকদের।

এই দেশে প্রথম খোঁজ মিলেছিল এইচআইভি ভাইরাসের

বিজ্ঞানীরা জানাচ্ছেন, কিনশাসা থেকে যে ধরনের এইচআইভি-র পত্তন শুরু হয়েছিল তার নাম 'এইচআইভি-1 গ্রুপ M', যা মোট এইচআইভি আক্রান্তের ৯০ শতাংশের দেহেই সংক্রামিত।

ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী নুনো ফারিয়া জানিয়েছেন, সারা বিশ্বে দ্রুত হারে এই মারণ রোগ ছড়ানোর আসল কারণ বিবর্তন নয়, ইকোলজি। মধ্য আফ্রিকার অন্তন ৮০০ জন এইচআইভি আক্রান্তকে পরীক্ষা করার পর নানা গবেষণার মাধ্যমে তাঁরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন বলে জানিয়েছেন এই গবেষক।

English summary
Scientists discover place of origin of HIV in Africa
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X