নিউ ইয়র্কে হামলাকারী সেফুল্লো উজবেকের বাসিন্দা, জানুন বিস্তারিত

  • Posted By:
Subscribe to Oneindia News

ইউরোপের পর ফের একবার জঙ্গিদের নিশানায় মার্কিন যুক্তরাষ্ট্র। এর আগে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ভয়াবহ বিমান হামলায় আল কায়েদা জঙ্গিরা উড়িয়ে দিয়েছিল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের দ্বৈত টাওয়ারকে। তারপরে বারবার ইউরোপে হামলা হলেও আমেরিকার বুকে সেভাবে জঙ্গি হামলার ঘটনা ঘটেনি। বন্দুকবাজের হামলা হয়েছে অহরহ তবে এবারের মতো নাম জড়ায়নি আইএসআইএসের।

নিউ ইয়র্কে হামলাকারী সেফুল্লো উজবেকের বাসিন্দা

হামলাকারীর সম্পর্কে যেটুকু জানা গিয়েছে, সে উজবেকিস্তানের বাসিন্দা। নাম সেফুল্লো সাইপভ। বয়স ২৯। মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসী হয়ে থাকছিল। ২০১০ সালে সে আমেরিকায় আসে।

ফ্লোরিডার ড্রাইভিং লাইসেন্স ছিল সেফুল্লোর। সে পরিবার নিয়ে নিউ জার্সির পেটারসনে থাকত বলে পুলিশ জানিয়েছে।

যে ভাড়া করা ট্রাক নিয়ে সেফুল্লো হামলা চালিয়েছে সেখানে একটি নোট পাওয়া গিয়েছে। সেখানে সে বলছে, ইসলামিক জঙ্গি সংগঠন আইএসআইএসের হয়ে সে এই হামলা চালিয়েছে।

হামলার আগে উজবেকিস্তানের বাসিন্দা অভিযুক্ত সেফুল্লো হাবিবুল্লায়েভিচ সাইপভ (২৯) রাস্তার উল্টো দিকে গাড়ি চালিয়ে বেশ কয়েকজনকে ধাক্কা মারে। সাইকেলের লেনে গাড়ি নিয়ে উঠে পড়ে। শেষে একটি বাসের পিছনে গিয়ে ধাক্কা মারে। সেফুল্লোর হাতে দুটি পিস্তল ছিল। পুলিশ তার কোমরের নিচে গুলি করে আহত করে। একটি ছিল পেইন্টবল গান ও অন্যটি ছিল পেলে গান।

এর আগে ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানির মতো ইউরোপের দেশে গাড়ি নিয়ে নিরপরাধ মানুষের উপরে হামলা চালিয়েছে আইএস জঙ্গিরা। নিউ ইয়র্কেও একই ঘটনা ঘটেছে। যদিও আইএস এখনও এই ঘটনার দায় স্বীকার করেনি। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইএসকেই দায়ী করে বার্তা দিয়েছেন।

English summary
Sayfullo Habibullaevic Saipov, an immigrant from Uzbekistan responsible for New York car attack

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.