• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চমকে দিল সৌদি আরব, প্রথম মহিলা রাষ্ট্রদূত হিসাবে রিমা বিনতেকে নিয়োগ ক্রাউন প্রিন্স সলমনের

  • |

মার্কিন মুলুকে এক নারীকে রাষ্ট্রদূত করে পাঠাল সৌদি আরব। দেশের প্রথম মহিলা রাষ্ট্রদূত হলেন প্রিন্সেস রিমা বিনতে বান্দার আল সৌদ। তিনি প্রিন্স খালিদ বিন সলমন আল সৌদের স্থলাভিষিক্ত হলেন।

প্রথম মহিলা রাষ্ট্রদূত হলেন প্রিন্সেস রিমা বিনতে বান্দার

রাজকুমারী রিমা শৈশবের একটা সময় মার্কিন যুক্তরাষ্ট্রে কাটিয়েছেন। এদিকে রিমা যাঁর জায়গা নিয়েছেন সেই খালিদ বিন সলমনকে সৌদির আরবের উপ-প্রতিরক্ষামন্ত্রী পদে নিয়োগ করা হয়েছে। যার ফলে রাষ্ট্রদূত পদে রাজকুমারী রিমা কাজ করতে চলেছেন।

রিমার পিতা সুলতান আল সৌদ ১৯৮৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর সৌদি রাষ্ট্রদূত হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে ছিলেন। রিমা যুক্তরাষ্ট্রে পড়াশোনাও করেছেন।

গতবছরের শেষভাগে সাংবাদিক জামাল খাশোগির মৃত্যুর পরে সৌদি-যুক্তরাষ্ট্র সম্পর্কে অবনতি ঘটে। সেই সম্পর্ক পুরনো জায়গায় ফিরিয়ে নিয়ে যেতেই রিমাকে নিয়োগ দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। কারণ এতদিন এই পদে ছিলেন ক্রাউন প্রিন্স সলমনের ভাই খালিদ। তবে সলমনের বিরুদ্ধে অভিযোগ ওঠায় তিনি বিপাকে পড়ে গিয়েছেন।

রাজকুমারী রিমা সৌদি আরবে মহিলাদের ক্ষমতায়নে বড় ভূমিকা নিয়েছেন। সৌদির মেয়েদের খেলাধূলায় অংশগ্রহণে রিমার বড় ভূমিকা রয়েছে বলে মনে করা হয়।

English summary
Saudi Arabia appoints its first female ambassador Reema bint Bandar Al Saud to US
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X