• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আর কিছুক্ষণের অপেক্ষা! মস্কোয় চিনের সঙ্গে হাইভোল্টেজ বৈঠক ঘিরে বাড়ছে উত্তাপ

আর মাত্র কয়েক মুহূর্তের অপেক্ষা। তারপরেই মস্কোয় মুখোমুখি যুযুধান দুই পক্ষ। ভারত-চিন দুই বিদেশমন্ত্রীর হাইভোল্টেজ মিটিংয়ের দিকেই এখন নজর গোটা বিশ্বের। লাদাখের পরিস্থিতি ক্রমশ ঘোরাল হয়ে উঠছে। জয়শঙ্কর নিেজই সেকথা বলেেছন। তিনি বলেছিলেন ১৯৬২-র থেকেই সংকট জনক পরিস্থিতি তৈরি হয়েছে লাদাখে। কাজেই এই বৈঠক যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না।

মস্কোয় হাইভোল্টেজ বৈঠক

মস্কোয় হাইভোল্টেজ বৈঠক

দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীর মুখোমুখি বৈঠকের পর এবার মস্কোয় মুখোমুখি হতে চলেছে দুই দেশের বিদেশ মন্ত্রী। আর কিছুক্ষণের মধ্যেই চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে সেই হাইভোল্টেজ বৈঠকে বসবেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এরই মধ্যে লাদাখে চড়ছে উত্তেজনার পারদ।

রাজনাথের সঙ্গে বৈঠক

রাজনাথের সঙ্গে বৈঠক

কয়েকদিন আগেই মস্কোয় দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীরা মুখোমুখি হয়েছিলেন। তাতে ভারতের উপর লাদাখ পরিস্থিতির সব দায় চাপিয়েছিলেন চিনের বিদেশমন্ত্রী। ভারতীয় সেনার লাগাতার উস্কানির জন্যই লাদাখে এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে দাবি করেছিলেন তিনি। চিনা সেনা দেশের সার্বভৌমত্ব রক্ষায় প্রাণ বাজি রাখতে প্রস্তুত বলে জানিয়েছিলেন তিনি। অন্যদিকে পাল্টা রাজনাথও হুঁশিয়ারি দিয়ে বলেিছলেন এক ইঞ্চি জমি ছাড়বে না ভারত।

নতুন করে উত্তেজনা লাদাখে

নতুন করে উত্তেজনা লাদাখে

গত সোমবার থেকে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে লাদাখে। দুই দেশের সেনার মধ্যেই গুলি বিনিময় হয়েছে। চিনা ফৌজ ভারতীয় জওয়ানদের বিরুদ্ধে বেআইনি অনুপ্রবেশের অভিযোগ করেছে। লালফৌজের দাবি প্যাংগং সো হ্রদের দক্ষিণ তীর দিয়ে বেআইনি ভাবে ভারতীয় সেনা অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছে।

উত্তাপ বাড়ছে লাদাখে

উত্তাপ বাড়ছে লাদাখে

এখনও উত্তপ্ত পরিস্থিতি রয়েছে লাদাখে। ভারতীয় সেনা সব রকম প্রস্তুতি নিয়ে রেখে। এমনকী সিয়াচেন সীমান্তেও জওয়ানরা প্রস্তুতি নিতে শুরু করেছে। ইতিমধ্যেই লাদাখ সীমান্তে সেনা তৎপরতা বাড়িয়েছে দুই দেশ। এই নিয়ে চলছে প্রবল টানা পোড়েন।

মমতা সরকারকো উখারকে ফেক দেনা হ্যায়: জেপি নাড্ডা

'মোদী শুধু নিজের বন্ধুদেরই বিকাশ ঘটাচ্ছেন', বেকারত্ব থেকে জিডিপি নিয়ে জানালেন রাহুল

English summary
S Jaishankar meet Chinese counterpart in Moscow amid Ladakh tension
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X