• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রকৃত দেশপ্রেমী, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের প্রশংসায় পঞ্চমুখ রুশ বিদেশমন্ত্রী লাভরভ

Google Oneindia Bengali News

ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের প্রশংসায় পঞ্চমুখ রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। এস জয়শঙ্কর কে তিনি প্রকৃত দেশপ্রেমিকের আখ্যা দিয়েছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে গোটা বিশ্বেই। ইউক্রেনের ওপর আক্রমণ চালানোয় পশ্চিমের একাধিক দেশ রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করে দিয়েছে। রুশ মন্ত্রীর বক্তব্য, এ ক্ষেত্রে এশিয়া মহাদেশের অন্তর্গত হয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ভারত। মস্কো থেকে তেল আমদানির ক্ষেত্রে ক্রমবর্ধমান চাপ ছিল ভারতের ওপর। তবে রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ হবে কি হবে না সেই বিষয়ে ঠিক করবে দেশের পররাষ্ট্র নীতি, ভারতের বিদেশমন্ত্রীর এই সিদ্ধান্ত প্রশংসার দাবি রাখে বলেই মত রুশ বিদেশমন্ত্রীর।

জয়শঙ্কর প্রকৃত দেশপ্রেমী

জয়শঙ্কর প্রকৃত দেশপ্রেমী

সের্গেই লাভরভ সাক্ষাৎকারে বলেছেন,জয়শঙ্কর একজন পাকা কূটনীতিক এবং তাঁর দেশের একজন সত্যিকারের দেশপ্রেমিক। রাশিয়ার থেকে তেল আমদানির প্রসঙ্গে জয়শঙ্কর বলেছিলেন, দেশের নিরাপত্তা ও উন্নয়নের প্রয়োজনে যা করা উচিত, সেটাই করা হবে। দেশের কথা চিন্তা করে কী আমদানি করা হবে, কোথা থেকে আমদানি করা হবে তার সঠিক সিদ্ধান্ত নেবে ভারত।

ভারত ও রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক

ভারত ও রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের প্রশংসা করার পাশাপাশি ভারতের প্রশংসা করতেও পিছপা হয়নি রাশিয়ার বিদেশমন্ত্রী। রাশিয়া ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক প্রসঙ্গে তিনি বলেছেন,খাদ্য নিরাপত্তা, প্রতিরক্ষা বা কিছু কৌশলগত খাতে রাশিয়া পশ্চিমী দেশগুলির ওপর নির্ভর করতে পারে না। যে দেশ গুলি জাতিসংঘের সনদ লঙ্ঘন করে না, বা কোন অবৈধ কাজকর্ম করেনা তাদের সহযোগিতা প্রয়োজন। ভারত তাদের মধ্যে অন্যতম। ভারত ও রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত ভালো বলেও জানিয়েছেন তিনি।

'কৌশলগত অংশীদারিত্ব'

'কৌশলগত অংশীদারিত্ব'

ভারত-রাশিয়া সম্পর্ক নিয়ে কথা বলতে গিয়ে সের্গেই লাভরভ বলেন, "ভারত আমাদের খুব পুরনো বন্ধু। আমরা অনেক আগেই আমাদের সম্পর্ককে 'কৌশলগত অংশীদারিত্ব' বলে অভিহিত করেছি।" পাশাপাশি এইদিন ২০ বছর আগে ভারতের পক্ষ থেকে রাশিয়ার সঙ্গে সম্পর্ককে কৌশলগত অংশীদারিত্বের কথা বলা হয়েছে। যেখানে আরও একবার দুই দেশের প্রতিনিধিদের মধ্যে একে অপরের গলায় প্রশংসার বাক্যই শোনা গিয়েছে।

'মেক ইন ইন্ডিয়া'র সমর্থন

'মেক ইন ইন্ডিয়া'র সমর্থন

প্রধানমন্ত্রী মোদির 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্পের ক্ষেত্রে রাশিয়ান সরকারের সমর্থন সম্পর্কেও কথা বলেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী। এই প্রসঙ্গে তিনি বলেছেন,প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 'মেক ইন ইন্ডিয়া' ধারণাকে সমর্থন করেছে রাশিয়া। আমরা স্থানীয় উৎপাদনের মাধ্যমে সহজ বাণিজ্যের প্রতিস্থাপন শুরু করা হয়েছে। ভারতের প্রয়োজনীয় পণ্যের উৎপাদন ভারতের ভূখণ্ডে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।" সেই সঙ্গে প্রতিরক্ষা খাতে রাশিয়া ভারতকে সব সময় সাহায্য করবে, এই কথা বলেছেন সের্গেই লাভরভ।

অস্ত্র ছাড়ো না হয় এবার পারমাণবিক হামলা, রুশ হুমকির মুখে ইউক্রেন সেনাঅস্ত্র ছাড়ো না হয় এবার পারমাণবিক হামলা, রুশ হুমকির মুখে ইউক্রেন সেনা

English summary
s jaishankar is a true patriot said russian foreign minister sergei lavrov
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X