• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ববাজারে কদর বাড়ছে রাশিয়ার! সস্তার টিকার দৌড়ে মার্কিন সংস্থাগুলিকেও পিছনে ফেলছে স্পুটনিক-ভি

  • |

দিন যত গড়াচ্ছে ততই কার্যকারিত হোক বা দাম, দু-ক্ষেত্রেই বিশ্বের অন্যান্য করোনা টিকাকে পিছনে ফেলছে রাশিয়ার করোনা টিকা স্পুটনিক-ভি। সূত্রের খবর, বিশ্ব বাজারে দামের নিরিখে অনেক বড় বড় সংস্থাকে সহজেই টেক্কা দিচ্ছে স্পুটনিক-ভি।

মানবদেহে কার্যকারিতার নিরিখে অনেকটাই উপরে মার্কিন করোনা টিকা

মানবদেহে কার্যকারিতার নিরিখে অনেকটাই উপরে মার্কিন করোনা টিকা

মানবদেহে কার্যকারিতার নিরিখে ইতিমধ্যেই ভারতীয় ভ্যাকসিনের থেকে অনেকটাই এগিয়ে গেছে মার্কিন করোনা টিকা গুলি। ইতিমধ্যেই মার্কিন সংস্থা ফাইজার ও মোডার্না জানিয়েছে তাদের করোনা টিকা মানবদেহে প্রায় ৯৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা দিতে পারে। এমনকী অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনও ৭০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত সুরক্ষা দিতে সক্ষম বলে জানা যাচ্ছে। এমতাবস্থায় গতকালই আসরে নামে রাশিয়া।

পিছিয়ে নেই রাশিয়াও

পিছিয়ে নেই রাশিয়াও

গতকালই রু‌শ স্বাস্থ্য মন্ত্রক, রাষ্ট্রায়ত্ত্ব গামালেয়া রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) একটি যৌথ বিবৃতিতে জানানো হয় তাদের তৈরি বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনও মানবদেহে ৯৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা দিতে সক্ষম। এবার দামের নিরিখেও দেখা যাচ্ছে একাধিক বিদেশি সংস্থার করোনা ভ্যাকসিনের থেকে স্পুটনিকের দাম অনেকটাই সস্তা।

দুটি ডোজের দাম কত হতে পারে ?

দুটি ডোজের দাম কত হতে পারে ?

রুশ স্বাস্থ্য মন্ত্রকের মতে স্পুটনিক-ভি-এর দুটি ডোজের দাম হতে পারে ২০ ডলারের আশেপাশে। ভারতীয় মুদ্রায় ১৫০০ টাকার কাছাকাছি। এমনকী ভারতীয় বাজারেও এই দামই থাকবে বলে জানিয়েছে তারা। এদিকে সেই তুলনায় মার্কিন সংস্থাগুলির তৈরি করোনা ভ্যাকসিনের দাম অনেকটাই বেশি। ফলে আগামীতে তৃতীয় বিশ্বের দেশগুলিতে রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিনের চাহিদা অনেকটাই বেশি থাকবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

 ফেব্রুয়ারিতেই বিশ্ব বাজারে পাকাপাকি পাওয়া যেতে পারে স্পুটনিক-ভি

ফেব্রুয়ারিতেই বিশ্ব বাজারে পাকাপাকি পাওয়া যেতে পারে স্পুটনিক-ভি

অন্যদিকে, কিছু মাস আগেই বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে স্পুটনিক ভি আত্মপ্রকাশ করলেও তার অন্তিম পর্যায়ের ট্রায়াসল না হওয়ায় বেশি কিছু জটিলতা দেখা যায়। বর্তমানে ভারত, রাশিয়ার পাশাপাশি সংযুক্ত আরব আমিরশাহি, ভেনেজুয়েলা, বেলারুশ-সহ অন্যান্য দেশেও স্পুটনিক-৫ টিকার ট্রায়াল চলছে বলে খবর। আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যেই বিশ্ব বাজারে এই ভ্যাকসিনের পাকাপাকি বাবে দেখা পাওয়া যেতে পারে বলেও খবর।

ফের বেসামাল মন্তব্য বিজেপি নেতার, পুলিসকে জুতো চাটাবে বিজেপি, হুমকি রাজু বন্দ্যোপাধ্যায়ের

English summary
russias value in world market is increasing sputnikv is also overtaking us companies in the race for cheaper corona vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X