• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নজরে ১৮২টি ভ্যাকসিন, সর্বাধিক আশা যোগাচ্ছে রাশিয়ার স্পুটনিক-ভি, ১২০ কোটি ডোজের অর্ডার

  • |

মারণ করোনা আস্ফালনের মাঝেই ভ্যাকিসেন আশায় দিন গুনছে বিশ্ববাসী। এদিকে এদিকে রাস্তায় ক্রমশই নতুন আশা যোগাচ্ছে রাশিয়া। গত ১১ই অগাস্ট প্রথম করোনা ভ্যাকসিন স্পুটিনক ভি আবিষ্কার করে বিশ্ববাসীর নজর কেড়েছে পুতিনের দেশে। ভারতেও আসতে চলেছে এই ভ্যাকসিনের প্রায় ১০ কোটি ডোজ। তালিকায় রয়েছে এশিয়া, দক্ষিণ আমেরিকা এবং মধ্য প্রাচ্যের অন্তত দশটি দেশ।

ভারতে আসছে ১০ কোটি ডোজ, তৃতীয় দফার ট্রায়ালও দেশের মাটিতে

ভারতে আসছে ১০ কোটি ডোজ, তৃতীয় দফার ট্রায়ালও দেশের মাটিতে

এদিকে গত সপ্তাহেই জানা যায় এবার ভারতের মাটিতে শুরু হতে চলেছে স্পুটনিক ভি-র তৃতীয় দফার ট্রায়াল। রাশিয়ার করোনা টিকার ট্রায়াল ও বণ্টনের জন্য ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডক্টর রেড্ডি ল্যাবরেটরির সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)। তারপরেই আরডিআইএফ-র সিইও কিরিল ডিমিত্রোভ জানান নভেম্বর থেকেই ভারতে তারা এই টিকা সরবরাহ করতে পারবেন।

১২০ কোটি ডোজের অর্ডার

১২০ কোটি ডোজের অর্ডার

সূত্রের খবর, ইতিমধ্যেই এই ভ্যাকসিনের জন্য ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো এবং সৌদি আরব সহ অন্যান্য দেশও রাশিয়ার দ্বারস্থ হয়েছে। সারা হয়েছে চুক্তিও। কথাবার্তা চলছে আরও প্রায় ১০টি দেশের সঙ্গে। ইতিমধ্যেই রাশিয়ার কাছে প্রায় ১২০ কোটি ডোজের অর্ডার এসেছে বলেও জানা যাচ্ছে।

প্রথম আম-আদমির উপর ভ্যাকসিন প্রয়োগের ছাড়পত্র রাশিয়ার

প্রথম আম-আদমির উপর ভ্যাকসিন প্রয়োগের ছাড়পত্র রাশিয়ার

এদিকে স্পুটনিক ভি হল পৃথিবীর প্রথম ভ্যাকসিন যা জনসাধারণের উপর প্রয়োগের জন্য ছাড়পত্র পায়। যদিও এর আগে চিনের অকটি নির্দিষ্ট অঞ্চলের মানুষের উপর প্রয়োগের জন্য একটি ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হয়েছিল। ইতিমধ্যেই স্পুটনিক ফাইভের প্রথম ব্যাজ সাধারণ নাগরিকের জন্য বাজারে আনা হয়েছে বলে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে। খুব দ্রুত এই ভ্যাকসিনের এলাকা ভিত্তিক ডেলিভারীর কাজও শুরু হয়ে যাবে বলে জানা যাচ্ছে।

গবেষণা চলছে ১৮২টি ভ্যাকিসনের উপর

গবেষণা চলছে ১৮২টি ভ্যাকিসনের উপর

এদিকে বর্তমানে গোটা বিশ্বজুড়ে ক্লিনিক্যাল ট্রায়াল ও প্রাক-ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে প্রায় ১৮২টি করোনা ভ্যাকসিন। ৩৬টি ভ্যাকসিন এই ট্রায়াল পর্বের বিভিন্ন পর্বে রয়েছে বলে জানা যাচ্ছে। যাদের মধ্যে সর্বাধিক আশা যোগাচ্ছে অক্সফোর্ড- অ্যাস্ট্রাজেনেকা, মডের্না, ফাইজার / বায়োএনটেক, জনসন এন্ড জনসন, সানোফি / গ্ল্যাক্সো স্মিথলাইন, নোভাভ্যাক্স, কোভ্যাক্সিন ও রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন স্পুটনিক-ভি।

সুর নরম কেন্দ্রের, কোন শর্তে রাজ্যসভায় ফিরতে পারবেন ৮ সাংসদ? জানালেন রবিশঙ্কর প্রসাদ

English summary
russias sputnik v is the most promising of 182 coronavirus vaccines with orders for more than 1 billion doses worldwide
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X