India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Russia-Ukraine War: ইউক্রেনে রাশিয়ার হানাদারি! কিয়েভের কাছে ধ্বংস বিশ্বের সব থেকে বড় বিমান 'ম্রিয়া'

Google Oneindia Bengali News

সারা বিশ্ব থেকে বিচ্ছিন্ন হওয়ার হুমকির মধ্যেই রাশিয়া (Russia) পারমানবিক যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছে। সেই পরিস্থিতিতে ইউক্রেন (Ukraine) অভিযোগ করল রাশিয়া বিশ্বের সব থেকে বড় বিমানকে (Plane) ম্রিয়া (Mriya) ধ্বংস করে দিয়েছে। কিয়েভের কাছেই এই কাজটি করেছে রাশিয়া। তবে রাশিয়ার এই কাজ তাদের স্বপ্নকে ধ্বংস করতে পারবে না বলেই জানিয়েছে ইউক্রেন।

বিমান ধ্বংসের অভিযোগ

বিমান ধ্বংসের অভিযোগ

ইউক্রেন অভিযোগ করেছেন বিশ্বের সব থেকে বড় বিমান হল ম্রিয়া। যা রাশিয়ার দখলদাররা ধ্বংস করে দিয়েছে কিয়েভের কাছে থাকা এয়ারফিল্ডে। ইউক্রেন রাশিয়ার বাহিনী এগিয়ে যাওয়ার প্রক্রিয়ায় কিছু হলেও বাধা তৈরিতে সফল। ইউক্রেনের দাবি প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে রাশিয়ার। অন্যদিকে ইউরোপীয়ান ইউয়নের তরফে ইউক্রেনের জন্য যুদ্ধবিমান পাঠানোর আশ্বাস দেওয়া হয়েছে। প্রথমের দিকে রাশিয়ার সঙ্গে কথা বলায় আপত্তি থাকলেও ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছেন, তারা বেলেরুশ সীমান্তে রাশিয়ার সঙ্গে কথা বলতে চান।

ইউক্রেনের বিদেশমন্ত্রীর দাবি জয়ী হবেন তাঁরাই

ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবাও টুইটারে বিষয়টি নিয়ে সরব হয়েছেন। তিনি বলেছেন, রাশিয়া তাদের ম্রিয়াকে ধ্বংস করেছে। কিন্তু তারা কখনই শক্তিশালী, স্বাধীন, গণতান্ত্রিক ইউরোপীয় রাষ্ট্রের স্বপ্নকে ধ্বংস করতে পারবে না। তাঁরাই জয়ী হবেন বলে দাবি করেছেন দিমিত্রো।

ফের বিমান তৈরি করা হবে

বৃহস্পতিবার থেকে ইউক্রেনের হামলা শুরু করেছে রাশিয়া। ইউক্রেনের রাজধানী কিয়েভের পথে নেমেছে রাশিয়ার পদাতিক বাহিনী। অনেক ক্ষতির মধ্যে ইউক্রেনের হাতে থাকা অ্যান্তোনাভ এএন২২৫ বিমানটি ধ্বংস করেছে রাশিয়া। টুইটে এমনটাই অভিযোগ করেছে ইউক্রেন। তাদের তরফে বলা হয়েছে বিমানটিকে ফের তৈরি করবে। শক্তিশালী, মুক্ত, গণতান্ত্রিক ইউক্রেন তৈরি করা হবে বলেও জানানো হয়েছে টুইটে।

এখনই রিপোর্ট নয়

ইউক্রেনের বিমান নির্মাতা সংস্থা আন্তোনাভ এই এএ২২৫ বি৭৪৭ বিমানটি তৈরি করেছিল। এর ৬০০ টন ওজনের মাল বহন করতে পারে। তুলনায় বি ৭৪৭ ৪৪৮ টন মাল বহন করতে পারে। আর এ৩৮০-৮০০ সেখানে ৫৪৮ জন মাল বহন করতে পারে। এই বিমান অবতরণের সময় ৩২ চাকার বন্দোবস্ত রয়েছে। তিনলক্ষ কেজি তেল নিয়ে সর্বোচ্চ ৪৫০০ কিমি যেতে পারে।
আন্তোনাভের তরফে বলা হয়েছে, তাঁদের প্রযুক্তি বিশেষজ্ঞরা এএন ২২৫ বিমানটি পরিবর্তন করবেন। তবে এর আগে বিমান সম্পর্কে কিছু বলা সম্ভব নয় বলে জানানো হয়েছে।

আনিস খানের দেহের দ্বিতীয়বার ময়নাতদন্ত নিয়ে ফের জটিলতা! মানা হচ্ছে না আদালতের নির্দেশ, অভিযোগ পরিবারেরআনিস খানের দেহের দ্বিতীয়বার ময়নাতদন্ত নিয়ে ফের জটিলতা! মানা হচ্ছে না আদালতের নির্দেশ, অভিযোগ পরিবারের

English summary
Russia destroyes world biggest plane Mriya near Kyiv in Ukraine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X