• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Russia-Ukraine War: শীতে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ পুতিনকে কীভাবে সাহায্য করতে পারে

  • |
Google Oneindia Bengali News

দখল করা এলাকা হাতছাড়া হতেই ইউক্রেনের ওপরে হামলার ঝাঁঝ বাড়িয়েছে রাশিয়া। সামনেই শীতের মরশুম। সেই সময় যাতে বিদ্যুতের রেশনিং এবং ব্ল্যাক আউট রোধ করা যায়, তার জন্য ইউরোপের দেশগুলি চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে তারা কতটা সফর হবে, তা নির্ভর করছে আবহাওয়ার ওপরে, যার নিয়ন্ত্রণ তাদের হাতে নেই।

 দীর্ঘস্থায়ী শীতের অপেক্ষায় পুতিন

দীর্ঘস্থায়ী শীতের অপেক্ষায় পুতিন

ইউরোপিয়ান ইউনিয়ন ইউক্রেনকে সমর্থন করার পরেই পুতিন ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছেন। সেখানেই অসুবিধায় পড়ে গিয়েছে দেশগুলি। বিশেষজ্ঞরা বলছেন, পুতিন এবার অপেক্ষা করছেন, দীর্ঘস্থায়ী শীতের। তাপমাত্রা হিমাঙ্কের নিচে যত দীর্ঘস্থায়ী হবে ততই অসুবিধা বাড়বে ইউরোপে ইউক্রেনের সমর্থনকারী দেশগুলির।

 বিপাকে পড়তে পারে ইউরোপিয়ান ইউনিয়ন

বিপাকে পড়তে পারে ইউরোপিয়ান ইউনিয়ন

রাশিয়া আর ইউরোপে তুলনায় বেশি ঠাণ্ডার ইতিহাস রয়েছে। ২০১০-২০১১ সালে সেখানকার মানুষজন ঠাণ্ডা ঋতু দেখেছেন। এছাড়াও ২০১৮ সালের আর্কটিক বিস্ফোরণ যার প্রভাব সাইবেরিয়া থেকে পশ্চিম ইউরোপে ছড়িয়ে পড়েছিল। কোনওভাবে সেই পরিস্থিতি তৈরি হলে বিপাকে পড়তে পারে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলি।

অস্ত্র ভাণ্ডারে বিদ্যুৎ-বুলেট

অস্ত্র ভাণ্ডারে বিদ্যুৎ-বুলেট

পশ্চিমী দেশগুলির যুদ্ধ এবং নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, পুতিনের অস্ত্রভাণ্ডারে রয়েছে বিদ্যুৎ-বুলেট। যা তিনি ফায়ার করে দিয়েছেন। ইউরোপের অনেক দেশ ইতিমধ্যেই সাধারণ মানুষকে তাদের থার্মোস্ট্যাটগুলি বন্ধ করার অনুরোধ জানিয়েছে। এছাড়াও সরকারি বেসরকারি সংস্থাগুলিকে এই শীতে ১৫ শতাংশ গ্যাসের ব্যবহার কমাতেও অনুরোধ করেছে। পাশাপাশি বিকল্প শক্তি খুঁজতেও আহ্বান জানিয়েছে।

বেশি মূল্যে জ্বালানি কিনছে দেশগুলি

বেশি মূল্যে জ্বালানি কিনছে দেশগুলি

ইউরোপের দেশগুলি ইতিমধ্যেই তাদের প্রয়োজনীয় গ্যাসের ভাণ্ডার পূরণ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশ্বের অন্য গ্যাস সরবরাহকারী দেশ যেমন আলজেরিয়া, কাতার, নরওয়ে এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বেশি মূল্যে অতিরিক্ত জ্বালানি কিনছে। ইতিমধ্যেই ইউরোপীয়ান ইউনিয়নের দেশগুলি তাঁদের জ্বালানি ভাণ্ডারের ৯০ শতাংশ পূরণ করে ফেলেছে। সাধারণভাবে শীতের মরসুমে বাড়ি থেকে অফিস কারখানা সর্বত্রই গরম রাখতে গ্যাসের ব্যবহার করে থাকে।
এই মুহূর্তে ইউরোপিয়ান ইউয়নের দেশগুলির কাছে আবহাওয়ার পূর্বাভাস গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। নীতি নির্ধারকরা ভরসা করছেন, ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া কেন্দ্রের রিপোর্টের দিকে।
ইউরোপে কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস তিনমাসের পূর্বাভাস দিয়ে থাকে। তারা পরবর্তী পূর্বাভাস প্রকাশ করবে বৃহস্পতিবার।
বিশ্লেষকদের তরফে বলা হয়েছে, যে পরিমাণ শীত থাকে তার থেকে যদি তা ১০ শতাংশ বেশি হয়, তাহলে তা জ্বালানির ওপরে চাপ তৈরি করবে।

যুদ্ধ থেকে করোনা, মহাবিপাকে ইন্টেল হাঁটবে কর্মী ছাঁটাইয়ের পথে যুদ্ধ থেকে করোনা, মহাবিপাকে ইন্টেল হাঁটবে কর্মী ছাঁটাইয়ের পথে

English summary
How Russia's war with Ukraine in the winter could help President Vladimir Putin
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X