• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ছয় শর্ত রাশিয়ার! চুক্তির কাছাকাছি পৌঁছে গিয়েছে ইউক্রেন, দাবি তুরস্কের

রাশিয়া-ইউক্রেনের (Russia Ukraine) মধ্যে ফলপ্রসূ আলোচনা চলছে। দুটি দেশ শান্তি চুক্তির কাছাকাছি পৌঁছে গিয়েছে। রবিবার এমনটাই দাবি করেছে তুরস্ক (Turkey)। প্রসঙ্গত দক্ষিণ তুর্কির আন্টালিয়ায় দুদেশের বিদেশমন্ত্রীরা আলোচনা চ
  • |
Google Oneindia Bengali News

রাশিয়া-ইউক্রেনের (Russia Ukraine) মধ্যে ফলপ্রসূ আলোচনা চলছে। দুটি দেশ শান্তি চুক্তির কাছাকাছি পৌঁছে গিয়েছে। রবিবার এমনটাই দাবি করেছে তুরস্ক (Turkey)। প্রসঙ্গত দক্ষিণ তুর্কির আন্টালিয়ায় দুদেশের বিদেশমন্ত্রীরা আলোচনা চালাচ্ছেন।

চুক্তির কাছাকাছি দুই দেশ

চুক্তির কাছাকাছি দুই দেশ

তুরস্কের বিদেশমন্ত্রী মেভলুত কাভুসোগলু সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, যে সময় একটা যুদ্ধ চলছে, যেখানে সাধারণ মানুষ হতাহত হচ্ছে, সেখানে কোনও চুক্তিতে পৌঁছনো সহজ জিনিস নয়। তবে তাদের মনে হয়েছে, দুটি দেশই চুক্তির কাছাকাছি পৌঁছে গিয়েছে।


তুরস্কের বিদেশমন্ত্রী এই সপ্তাহে রাশিয়া ও ইউক্রেন সফর করেছেন। কারণ দুটি দেশের সঙ্গেই তুরস্কের ভাল সম্পর্ক রয়েছে। এছাড়াও তুরস্ক দুই দেশের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে চায়। গত সপ্তাহেই তুরস্ক আন্টালিয়ায় রাশিয়া ও ইউক্রেনের বিদেশমন্ত্রীদের আলোচনার আয়োজন করেছিল।

রাশিয়ার ছয় শর্ত

রাশিয়ার ছয় শর্ত

তুরস্কের বিদেশমন্ত্রী মেভলুত কাভুসোগলু দুই দেশের সঙ্গেই যোগাযোগ রেখে চলেছেন। তবে আলোচনা নিয়ে বিস্তারিত জানাতে তিনি অস্বীকার করেছেন। তিনি বলেছেন, তুরস্ক যেহেতু মধ্যস্থতাকারী এবং সহায়তাকারীর ভূমিকা নিয়েছে, সেই কারণে সেই বিষয়টি নিয়ে বলা তাদের পক্ষে সম্ভব নয়। তবে সংবাদপত্রে প্রকাশিত তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্রের বয়ানে বলা হয়েছে ছটি বিষয়ে আলোচনা চলছে। এর মধ্যে রয়েছে রাশিয়ার দাবি মতো ইউক্রেনের নিরপেক্ষতা, নিরস্ত্রীকরণ এবং সুরক্ষার গ্যারান্টি। এছাড়াও নাৎসি মুক্ত ইউক্রেন, ইউক্রেনে রাশিয়ার ভাষা ব্যবহারের বাধা দূর এবং ইউক্রেন থেকে ভেঙে যাওয়া জনবাস এবং ২০১৪ সালে রাশিয়া দখল করা ক্রিমিয়ার বর্তমান অবস্থা স্বীকার করার জন্যও চাপ দেওয়া হয়েছে রাশিয়ার তরফে।

শান্তির আবেদন জেলেনস্কির

শান্তির আবেদন জেলেনস্কির

প্রসঙ্গত উল্লেখ্য ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বারে বারে শান্তির জন্য আবেদন করছেন এবং হামলা বন্ধ করে রাশিয়ার কাছে অর্থবহ আলোচনার দাবি করে আসছেন। প্রকাশিত শেষ ভিডিওতে জেলেনস্কি ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার দাবি করেছেন।

শান্তির জন্য রাতদিন চেষ্টা

শান্তির জন্য রাতদিন চেষ্টা

তুরস্ক জানিয়েছে, তারা রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্টের বৈঠকের জন্যও তৈরি। তুরস্কের বিদেশমন্ত্রী জানিয়েছেন, দুই বন্ধুদেশের শান্তির জন্য তারা দিনরাত চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

দেহ দান করা হবে চিকিৎসা বিজ্ঞানের জন্য! সিদ্ধান্ত ইউক্রেনে নিহত ভারতীয় ছাত্রের পরিবারেরদেহ দান করা হবে চিকিৎসা বিজ্ঞানের জন্য! সিদ্ধান্ত ইউক্রেনে নিহত ভারতীয় ছাত্রের পরিবারের

English summary
Russia-Ukraine is close to Peace agreement, on Russia's six conditions, claims Turkey
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X