India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাশিয়া-ইউক্রেন সংঘাত: ভারতীয়দের ফিরিয়ে আনতে তিনদিনে ২৬ ফ্লাইট পাঠাচ্ছে ভারত

Google Oneindia Bengali News

ইউক্রেন থেকে প্রতিবেশী দেশগুলিতে চলে আসা ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে ভারত আগামী তিন দিনের মধ্যে ২৬টি ফ্লাইট পাঠাচ্ছে। মঙ্গলবার পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছেন, ভারত তৎপর যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেন থেকে ভারতীয় পড়ুয়া ও অন্যান্য নাগরিকদের ফিরিয়ে আনতে। সে জন্য কিয়েভ ছেড়ে তাঁরা কোন পথে আসবে, তাই পরামর্শ দেওয়া হয়েছে।

রাশিয়া-ইউক্রেন সংঘাত: ভারতীয়দের ফেরাতে তিনদিনে ২৬ ফ্লাইট

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তার পর শ্রিংলা বলেন, বুখারেস্ট এবং বুদাপেস্টের পাশাপাশি পোল্যান্ড এবং স্লোভাকের বিমানবন্দরগুলিও ফ্লাইট পরিচালনার জন্য ব্যবহার করা হবে। আগামী তিনদিনের মধ্যে ভারতীয় নাগরিকদের ইউক্রেন থেকে বের করে আনা হবে। সে জন্য ২৬টি ফ্লাইট নির্ধারিত হয়েছে। বুখারেস্ট এবং বুদাপেস্ট ছাড়াও পোল্যান্ড এবং স্লোভাক প্রজাতন্ত্রের বিমানবন্দরগুলিও ব্যবহার করা হবে সে জন্য। সেইমতোই পরিকল্পনা করা হয়েছে।

'অপারেশন গঙ্গা'-এর অধীনে ইউক্রেনের সংঘাতপূর্ণ অঞ্চল থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়ার জন্য নয়টি ফ্লাইট ইতিমধ্যে ইউক্রেনে আটকে থাকা এক হাজার জনেরও বেশি ছাত্রকে ফিরিয়ে এনেছে। শ্রিংলা বলেন, ভারতীয় নাগরিকদের প্রত্যাবাসনের জন্য বুধবার ভোর চারটের একটি সি-১৭ আইএএফ বিমান রোমানিয়ার উদ্দেশ্যে উড়ে যাবে। তিনি আরও বলেন, সমস্ত ভারতীয় নাগরিক ইউক্রেনের রাজধানী কিয়েভ ছেড়ে চলে গেছে।

শ্রিংলা বলেন, "আমাদের সকল নাগরিক কিয়েভ ত্যাগ করেছে। আমাদের কাছে তথ্য আসা তথ্য অনুযায়ী কিয়েভে আমাদের আর কোনও নাগরিক নেই। কেননা এই রিপোর্ট তৈরির পর থেকে কিয়েভ থেকে কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। পররাষ্ট্র সচিব আরও বলেন, ইউক্রেনে আনুমানিক ২০ হাজার ভারতীয় পড়ুয়া ছিল। সরকার যখন প্রথমে আমাদের সঙ্গে যোগাযোগ করেছিল, তখন ২০ হাজার ছাত্র ও ছাত্রী ছিল ইউক্রেনে।

শ্রিংলা বলেন, "সেই সংখ্যা থেকে আনুমানিক ১২ হাজার ইউক্রেন ছেড়ে চলে এসেছে। অর্থাৎ ইউক্রেনে আমাদের নাগরিকদের মোট সংখ্যার ৬০ শতাংশ ফিরে পড়েছে। বাকি ৪০ শতাংশের এর মধ্যে মোটামুটি অর্ধেক খারকিভ ও সুমির মতো সংঘাতপূর্ণ এলাকায় রয়ে গেছে। আর বাকি অর্ধেক হয় পৌঁছে গেছে ইউক্রেনের পশ্চিম সীমান্ত, নতুবা ইউক্রেনের পশ্চিম অংশের দিকে অগ্রসর হচ্ছে। তারা সাধারণত সংঘাতপূর্ণ এলাকার বাইরে রয়েছে বলেই জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

এই বিপুল সংখ্যাক ভারতীয় নাগরিককে ফিরিয়ে আনার জন্য ভারত সরকার এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, ইন্ডিগো এবং স্পাইসজেটের ২০টিরও বেশি ফ্লাইটের বন্দোবস্ত করেছে। কেন্দ্রের তরফে মোতায়েন করা ওই ফ্লাইটগুলি তিনদিনের মধ্যে ইউক্রেনের প্রতিবেশী দেশ থেকে ভারতীয়দের সরিয়ে নেবে। বিমানবাহিনীকেও সেইমতোই নির্দেশ দেওয়া হয়েছে।

English summary
Russia-Ukraine Crisis: Central says that 26 flights to be operated over next three days to bring back Indians.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X