• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Russia-Ukraine Crisis: 'সঙ্কটমোচন' ফের এয়ার ইন্ডিয়া! এই এয়ারলাইন্সের রুদ্ধশ্বাস অভিযান জানলে গর্বিত হবেন

  • |
Google Oneindia Bengali News

ছবির মতো সুন্দর দেশ! কিন্তু আজ ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। দেশের বিভিন্ন অংশে আজ শুধুই বারুদের গন্ধ আর ট্যাঙ্কের দাপাদাপি। যে দিকেই তাকাবে না কেন চারপাশজুড়েই ভয়ঙ্কর ছবি। যা দেখে আঁতকে উঠছেন অনেকেই। আর সেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে বহু ভারতীয়। যদিও সীমান্ত শহর দিয়ে বেশ কয়েকজনকে উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। ইতিমধ্যে ভারতীয়দের উদ্ধারে উড়ে গিয়েছে 'মুশকিল আসান' এয়ার ইন্ডিয়ার বিমান।

বুখারেস্টে অবতরণ করে গিয়েছে এয়ার ইন্ডিয়ার বিমান

বুখারেস্টে অবতরণ করে গিয়েছে এয়ার ইন্ডিয়ার বিমান

জানা গিয়েছে, ইতিমধ্যে রোমানিয়ার বুখারেস্টে অবতরণ করে গিয়েছে এয়ার ইন্ডিয়ার বিমান। আজ শনিবার সকালে মুম্বই বিমান বন্দর থেকে উড়ে যায় ভারতের গর্বের এই বিমান। ইতিমধ্যে রোমানিয়াতে পৌঁছে গিয়েছে সেটি। শেষ পাওয়া খবর অনুযায়ী বুখারেস্ট থেকে ভারতীয়দের নিয়ে আজই মুম্বইয়ে ফিরবে এই বিমান। সবকিছু ঠিক থাকলে সন্ধ্যা সাড়ে ৬টায় এই বিমান মুম্বইতে নামবে। এয়ার ইন্ডিয়ার কাছে থাকা বোয়িং ৭৮৭ কে সেখানে পাঠানো হয়েছে। প্রায় ২৫০ জন বসার ক্ষমতা রয়েছে এই বিমানে।

সঙ্কটমোচন এয়ার ইন্ডিয়ার বিমান

সঙ্কটমোচন এয়ার ইন্ডিয়ার বিমান

যখনই অন্যদেশে ভারতীয় নাগরিকদের আটকে পড়ার খবর সামনে এসেছে তখনই 'সঙ্কটমোচন' হয়েছে এয়ার ইন্ডিয়ার বিমান। গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এই এয়ারলাইন্স। সবথেকে বেশি রুদ্ধশ্বাস অভিযান চালিয়েছেন এয়ার ইন্ডিয়া। আর এই কাজের জন্যে গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডেও নাম রয়েছে এয়ার ইন্ডিয়ার। কোথায় কোন সময়ে ভারতীয় নাগরিকদের উদ্ধার করেছে এয়ার ইন্ডিয়ার বিমান। সেটাই তুলে ধরা হল প্রতিবেদনে।

এক নজরে এয়ার ইন্ডিয়ার রুদ্ধশ্বাস অভিযান-

এক নজরে এয়ার ইন্ডিয়ার রুদ্ধশ্বাস অভিযান-

  • ১৯৯০ সালে কুয়েতে ইরাকের হামলার পর থেকে এক লাখের বেশি লোককে কুয়েত থেকে বার করার রেকর্ড এয়ার ইন্ডিয়ার রয়েছে।
  • ১৯৯৪ মে-মাস- সঙ্কটে ইয়েমেনে আটকে পড়া ভারতীয়দের বার করার জন্যে রাজধানী সোনার দিকে মুম্বই থেকে এয়ার ইন্ডিয়া বিশেষ বিমান চালিয়েছিল
  • ১৯৯৬ সালের সেপ্টেম্বর মাস। 'Operation Amnesty Airlift' অপারেশন চালিয়েছিল ভারতের গর্বের এয়ার ইন্ডিয়া। সংযুক্ত আরব আমিরাতে বৈধ পারমিট যাদের ছিল না সেই সমস্ত ভারতীয়দের উদ্ধারের জন্যে এই অপারেশন চালানো হয়েছিল।
  • ১৯৯৭ সালের অক্টোবর মাস- clemency deadline শেষ হয়ে যাওয়ার পরেই সৌদি থেকে ভারতীয়দের বার করে দেওয়া হলে এয়ার ইন্ডিয়া উদ্ধার করে নিয়ে আসে তাঁদের।
  • ২০০৬ সালের জুলাই মাস- লেবানন থেকে ভারতীয়দের উদ্ধারেও ডাক পড়ে এয়ার ইন্ডিয়ার।
  • ২০১১ সালের মার্চ মাস- ইজিপ্টে রাজনৈতিক সমস্যা চলার সময়ে ১১ হাজারেও বেশি ভারতীয়কে কায়রো থেকে উদ্ধার করে এয়ার ইন্ডিয়া। স্পেশাল পরিষেবা চালানো হয় সেই সময়ে।
  • ২০১৪ সালের অগস্ট মাস- লিবিয়া এবং মাল্টা থেকে ১২০০-এরও বেশি আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করতে Djerba, Tunisia-তে বিমান পরিষেবা দেওয়া হয়।

এমনকি সম্প্রতি ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে চিনে ভয়ঙ্কর ভাবে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। আর এই অবস্থায় বেজিং থেকে ভারতীয় ছাত্রদের উদ্ধার করতে ঝাঁপিয়ে পড়ে এয়ার ইন্ডিয়া। শুধু তাই নয়, বন্দে ভারত মিশনে করোনায় আটকে পড়া বহু জায়গা থেকে ভারতীয়দের উদ্ধার করে নিয়ে আসে এয়ার ইন্ডিয়া।

Recommended Video

নিরাপত্তা পরিষদের রাশিয়ার বিরুদ্ধে আমেরিকার নিন্দা প্রস্তাবে সমর্থন দিল না ভারত, যুদ্ধে জড়াতে নারাজ NATO

রামমন্দিরেই ভোট জয় টার্গেট বিজেপির, সমাজবাদী পার্টির আশা মুসলিম ও ওবিসি সংহতিরামমন্দিরেই ভোট জয় টার্গেট বিজেপির, সমাজবাদী পার্টির আশা মুসলিম ও ওবিসি সংহতি

English summary
Russia-Ukraine Crisis: Air India makes guinness World Record for doing operation in abroad for Indian
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X