India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Russia Ukraine Conflict: UNHRC থেকে বহিষ্কৃত পুতিনের রাশিয়া! ভোট দিল না ভার‍ত

Google Oneindia Bengali News

ইউক্রেনের উপর লাগাতার আঘাত হানছে রাশিয়া! গত কয়েকদিনের হামলার আরও কড়া এবং ভয়ঙ্কর হয়ে উঠছে। আর এই অবস্থায় বড় ধাক্কা রাশিয়ার। রাষ্ট্রসংঘের হিউম্যান রাইটস কাউন্সিল থেকে বরখাস্ত করা হল রাশিয়াকে। দিনের পর দিন মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে মস্কোর বিরুদ্ধে।

UNHRC থেকে বহিষ্কৃত রাশিয়া!

ইউক্রেনের উপর সামরিক অভিযান চালানোর পর থেকেই বারবার মানবাধিকারে আঘাত হানা হয়েছে। আর এরপরেই এহেন কড়া পদক্ষেপ করা হল রাশিয়ার বিরুদ্ধে।

যদিও কড়া পদক্ষেপ নেওয়া আগে ভোটভুটি হয় রাষ্ট্রসংঘে। রাশিয়ার বিরুদ্ধে ৯৩টি ভোট পড়েছে। ২৪ টি রাশিয়ার কাজের জন্যে সমর্থন করেছে। ৫৮টি দেশ এই বিষয়ে ভোটদান থেকে নিজেদের সরিয়ে রেখেছে। তাৎপর্যপূর্ণ ভাবে এই ভোটাভুটিতে অংশ নেয়নি ভারত। মোট ১৯৩ টি সদস্য দেশ রয়েছে রাষ্ট্রসংঘের সাধারণ সভায়। ৪৭টি দেশ রয়েছে হিউম্যান রাইটস কাউন্সিলে। সেই তালিকা থেকেই এবার ছিটকে গেল রাশিয়া।

এভাবে মানবাধিকার কাউন্সিল থেকে বরখাস্ত হওয়ার ঘটনা নজিরবিহীন। অনেকেই বলছেন এই সিদ্ধান্ত বিরল। তবে এর আগে ২০১১ সালে লিবিয়াকে এই কাউন্সিল থেকে বরখাস্ত করা হয়েছিল। গদ্দাফি'র বিশ্বাস ভাজন হয়ে ওঠা সেনাবাহিনীর বিরুদ্ধে যারা বিক্ষোভ দেখিয়েছিল তাঁদের উপর হামলার অভিযোগ উঠেছিল। তবে রাশিয়াকে মানবাধিকার পরিষদ থেকে বরখাস্ত করার আবেদন জানিয়েছিলেন আমেরিকার দূত লিন্ডা।

ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর থেকেই এই নিয়ে দ্বিতীয় প্রস্তাব আনল রাষ্ট্রসংঘ। বৃহস্পতিবার যে প্রস্তাব আনা হয় সেখানে ইউক্রেনের মানবাধিকারের পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এই প্রস্তাবের মাঝে রাশিয়া অন্যান্য দেশকে হুঁশিয়ারিও দিয়েছে।

সূত্রের খবর, বিভিন্ন সদস্য দেশগুলিকে রাশিয়া বলেছে তাঁদের পক্ষে ভোট না দিলে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিন্ন হবে। আর এরপ্রভাব পড়বে দ্বিপাক্ষিক সম্পর্কে। এই হিউম্যান রাইটস কাউন্সিলের মধ্যে সদস্য দেশগুলির মধ্যে রাশিয়া প্রথম থেকেই বেশ গুরুত্বপূর্ণ ছিল। এই বরখাস্ত হওয়াতে মস্কো এই কাউন্সিলে আর কোনও কথা বলতে পারবে না। এমনকি ভোটও দিতে পারবে না।

শুধুমাত্র রুশ কূটনৈতিক সদস্যরা কাউন্সিলে বিতর্কে অংশ নিতে পারবেন।

গত মাসের কাউন্সিলের তরফ থেকে তদন্ত করে দেখা হয় ঠিক কতটা মানবাধিকার লঙ্ঘন করছে রাশিয়া। ইউক্রেনের বিরুদ্ধে জুদ্ধপরাধের অভিযোগ উঠছে কিনা সেটাও খতিয়ে দেখা হচ্ছে। প্রস্তাব পেশ করার সময়ে রাষ্ট্রসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত বলেন, প্রস্তাবের সমর্থনে একটা ভোট ইউক্রেন এবং গোটা বিশ্বের অনেক প্রাণ বাঁচাতে পারে। যদিও ভোটাভুটির শেষে বিশ্বকে ধন্যবাদ জানিয়েছে ইউক্রেন।

অন্যদিকে ভোট না দিলেও বুচা নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত।

একই সঙ্গে ঘটনার তীব্র নিন্দা করে একটি তদন্ত কমিটি গঠন করার কথা বলেছে ভারত।

English summary
Russia suspended from human rights Council of United Nations, for invasion in Ukraine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X