• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ঘিরে বড়সড় সাফল্য! করোনা দমনে একধাপ এগল বিশ্ব

  • |

রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক (Sputnik-V) এবার বড়সড় সাফল্যের দাবিদার। জানা গিয়েছে, এর কার্যকারিতা তথা প্রভাবকারিতা ৯১.৪ শতাংশ। ফলে করোনার বিরুদ্ধে মানব সভ্যতার লড়াইয়ে ২০২০ সালের শেষে এসে বিশ্ব আরও এক ধাপ এগিয়ে গেল।প্রসঙ্গত বিশ্বে রাশিয়াই প্রথম দেশ যেখানে কোভিড ভ্যাকসিন নিয়ে প্রথম অনুমতি দেওয়া হয়।

রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিকের কার্যকারিতা ঘিরে বড়সড় সাফল্য! করোনা দমনে একধাপ এগল বিশ্ব

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে রাশিয়ায় কোভিড ভ্যাকসিন স্পুটনিকের টীকাকরণের ২১ দিন পেরিয়ে গিয়েছে। এই ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়ার পরই দেখা গিয়েছে, ৯১.৪ শতাংশ তার কার্যকারিতা। ২২,৭১৪ জন রোগীর থেকে পাওয়া রিপোর্টের পরই এই উপসংহারে সেদেশে উপনীত হয়েছে। একথা জানিয়েছে সেদেশের গামালয়া ইনস্টিটিউট। প্রসঙ্গত, ৭৮ জন নিশ্চিত কোভিড রোগীর ঘটনার পর কন্ট্রোল পয়েন্টের বিচারে এই তথ্য তুলে ধরা হয়েছে।

এদিকে, ভারতে কীভাবে টীকাকরণ করা হবে , তা নিয়ে পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রীর তরফে এদিন স্পষ্ট করে জানানো হয়েছে ভ্যাকসিনের বুথে প্রতিদিন একটি সেশনে ১০০ জনকে ভ্যাকসিন দেওয়া শুরু হবে প্রথম পর্যায়ে। এদিকে, ভ্যাকসিনের জন্যে co-WIN নামের ওয়েবসাইটে আধার সহ একাধিক পরিচয় পত্র দিয়ে নাম রেজিস্টারের প্রক্রিয়াও কেন্দ্রীয় সরকার জানান দিয়েছে । আর সেই রেজিস্টার হওয়া নাম ধরেই প্রথম দফায় স্বাস্থ্য কর্মী সহ ফ্রন্টলাইন ওয়ার্কাররা এই ভ্যাকসিন পাবেন। সেই সঙ্গে ৫০ এর উর্ধ্বের মানুষ, কো মর্বিটিডি কেস এমন বহু বিষয় ধরে টীকাকরণ চলবে।

English summary
Russia's Covid vaccine Sputnik-V shows 91.4% efficacy in clinical trials
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X