• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এস ৪০০-এর পর এবার ভারতকে লাইটওয়েট ট্যাঙ্ক দিতে চায় রাশিয়া! ঘুম উড়ছে বেজিংয়ের

লাদাখে ক্রমেই বাড়ছে উত্তেজনা। এই আবহে চিন সীমান্ত এলাকায় তাদের লাইটওয়েট ট্যাঙ্ক মোতায়েন করলেও ভারত চিনকে রুখতে ভরসা করে রয়েছে ভারী ভীষ্ম ট্যাঙঅকের উপর। তবে ১৬ হাজার ফুট উচ্চতায় যে ভারী ট্যাঙ্ক খুব একটা কার্যকরী নয়, তা বুঝেই এবার সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে ভারতের বন্ধু রাশিয়া।

লাদাখের ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে ভারতের কূটনৈতিক জয়

লাদাখের ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে ভারতের কূটনৈতিক জয়

জানা গিয়েছে লাদাখে ক্রমবর্ধমান উত্তেজনার মাঝেই ভারতীয় সেনাকে স্প্রুট লাইটওয়েট ট্যাঙ্ক দিতে চাইছে রাশিয়া। জানা গিয়েছে এই বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ইতিমধ্যেই কথা হয়েছে রাশিয়ার। এই ট্যাঙ্কগুলিকে বিমানে করেই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওযা যায়। তবে কটা ট্যাঙ্ক আনা হবে ও এই বিষয়ে চূড়ান্ত আলোচনা এখনও চলছে বলে খবর।

ভারতে আসছে এস ৪০০ মিসাইল

ভারতে আসছে এস ৪০০ মিসাইল

গত মাসেই তিনদিনের সফরে রাশিয়া গিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বর্তমান ভারত-চিন উত্তপ্ত পরিস্থিতি মাথায় রেখে তাঁর এই সফরে মস্কো থেকে এস-৪০০ ট্রায়ামফ দীর্ঘ পরিসীমার ভূমি থেকে বায়ু মিসাইল সিস্টেম দ্রুত অর্জন করার উপর বিশেষ জোর দেওয়া হয়। আর এর ফল হাতেনাতে পায় ভারত। সব বিলম্ব, বাধা দূর করে শীঘ্রই দেশে আসতে চলেছে এই অত্যাধুনিক মিসাইল সিস্টেম।

লাদাখে ভারতের ভরসা ভআরী ট্যাঙ্ক

লাদাখে ভারতের ভরসা ভআরী ট্যাঙ্ক

এদিকে উত্তর লাদাখে ভারতের অন্তিম পোস্ট দৌলত বেগ ওল্ডি। সেই ডিবিওর অবস্থান সুমুদ্ধপিষ্ঠ থেকে ১৬০০ ফিট উঁচুতে। এহেন দৌলত বেগ ওল্ডির উপর নজর দিচ্ছে চিনা সোনা। দেশের উচ্চতম এয়ারবেসকে শত্রুর নজর থেকে বাঁচাতে তাই কারাকোরাম পাসের কাছেই ভীষ্ম টি৯০ ট্যাঙ্করের স্কোয়াড্রন মোতায়েন করল ভারতীয় সেনা।

পিএলএ-র তরফে ৫০ হাজার সেনা মোতায়েন

পিএলএ-র তরফে ৫০ হাজার সেনা মোতায়েন

জানা গিয়েছে আকসাই চিন এলাকায় পিএলএ-র তরফে ৫০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। আর সেই হুমকি রুখতেই ভীষ্ম টি৯০ ট্যাঙ্কের এর একটি স্কোড্রন, অর্থাৎ ১২টি ট্যাঙ্ক সেখানকার সীমান্ত রক্ষার লক্ষ্যে মোতায়েন করার সিদ্ধান্ত নেয় সেনা। এছাড়া ৪০০০ জন সৈনিকের একটি আস্ত ব্রিগেডও সেখানে ডিবিওতে মোতায়েন করেছে ভারত।

রাশিয়ার ট্যাঙ্কের ওজন মাত্র ১৮ টন

রাশিয়ার ট্যাঙ্কের ওজন মাত্র ১৮ টন

দারবুক-শায়ক-ডিবিও রোডের মাঝে থাকা অনেক ব্রিজই ৪৬ টন ওজনের ভীষ্ম ট্যাঙ্কের ভার সহ্য করতে পারবে না, তাই ১৫ জুনের সংঘর্ষের পর গালওয়ানে ট্যাঙ্ক পাঠাতে সেনা বিশেষ সরঞ্জামের ব্যবস্থা করে নদী পথে সেগুলিকে ফরোয়ার্ড বেসে পাঠিয়েছিল। এর আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং লাদাখে সেনার ফরোয়ার্ড বেসে গেলে তাঁর সামনে এই ভীষ্ম ট্যাঙ্কের স্কোয়াড্রন যুদ্ধ মহড়া দেখিয়েছিল। এদিকে রাশিয়ার এই ট্যাঙ্কের ওজন মাত্র ১৮ টন।

কুলভূষণ যাদব মামলায় ইসলামাবাদ হাইকোর্টের চাঞ্চল্যকর নির্দেশ, বড় জয় ভারতের!

Positive Story : করোনা আবহে ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেনে রপ্তানি বানিজ্য শুরু

English summary
Russia offers lightweight sprut tank to Indian army after s 400 missiles amid ladakh tension with China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X