• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইউক্রেনের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের অধিকার রয়েছে, তীব্র হুঁশিয়ারি রাশিয়ার

Google Oneindia Bengali News

রাশিয়ার এক নিরাপত্তা আধিকারিকের মন্তব্যে নতুন করে আন্তর্জাতিক মহলে উদ্বেগ ছড়িয়েছে। রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি দিমিত্রি মেদভেদেভ এক প্রকার সতর্কতা জারি করে বলেছেন, হুমকির মুখে পড়লে ইউক্রেনের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের অধিকার মস্কোর রয়েছে। এর আগে এই ধরনের মন্তব্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পারমাণবিক অস্ত্র ব্যবহারের অধিকার

পারমাণবিক অস্ত্র ব্যবহারের অধিকার

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সভাপতিত্বে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি দিমিত্রি মেদভেদেভ বলেন, রাশিয়াকে প্রতি মুহূর্তে হুমকির মুখে পড়তে হচ্ছে। হুমকির মাত্রা বেড়ে গেলে রাশিয়া নিজেকে রক্ষা করতে কারও অনুমতি না নিয়ে, আলোচনা না করেই সিদ্ধান্ত নিতে হবে। মেদভেদেভ রুশ ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। তিনি এই বিষয়ে পশ্চিমি দেশগুলোকে সতর্ক করেছে বলে জানা গিয়েছে।

পশ্চিমি চাপ নিয়ন্ত্রণে এই হুমকি

পশ্চিমি চাপ নিয়ন্ত্রণে এই হুমকি

রাশিয়া ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের ওপর সামরিক অভিযান চালায়। এরপর ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চল নিজেদের দখলে নেয়। ইউক্রেন নিজেদের অংশ উদ্ধার করতে সক্রিয় হয়ে উঠেছে। এই বিষয়ে পশ্চিমি দেশগুলো ইউক্রেনকে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। তারই প্রতিক্রিয়া হিসেবে রাশিয়া পরমাণু হামলার হুমকি দিল। পশ্চিমি চাপকে নিয়ন্ত্রণ করতে রাশিয়া পরমাণু হামলার হুমকি দিচ্ছে বলেই বিশেষজ্ঞরা মনে করছেন।

রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করবে

রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করবে

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগেই পরমাণু হামলার সতর্কতা দেন। সেই পরমাণু হামলার ওপরেই মঙ্গলবারের বৈঠকে জোর দেন দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেন, পারমাণবিক প্রতিরোধ ও পারমাণবিক অস্ত্রের অধিকার রাশিয়ার রয়েছে। বিদেশি শক্তির আগ্রাসনের মুখে পড়লে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া।

দিমিত্রি মেদভেদেভের বিবৃতি

দিমিত্রি মেদভেদেভের বিবৃতি

দিমিত্রি মেদভেদেভ তার মেসেজিং অ্যাপ চ্যানেলে লিখেছেন, কল্পনা করা যেতেই পারে যে রাশিয়া ইউক্রেনীয় সরকারের বিরুদ্ধে সবচেয়ে শক্তিশালী অস্ত্র ব্যবহার করতে বাধ্য হয়েছে। বড় আকারে আগ্রাসন প্রতিরোধ করতে, নিজেদের অস্তিত্ব বাঁচাতে রাশিয়া সেই অস্ত্র ব্যবহার করতে বাধ্য হয়েছেন। আমার বিশ্বাস ন্যাটো এই সংঘাতে সরাসরি কোনও অংশ নেবে না।

ইউক্রেনের প্রতিক্রিয়া

ইউক্রেনের প্রতিক্রিয়া

দিমিত্রি মেদভেদেভ এই মন্তব্যের জেরে নতুন করে আন্তর্জাতিক মহলে উত্তেজনার সৃষ্টি হয়েছে। কিছুদিন আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু হামলার হুমকি দিয়েছেন। সেক্ষেত্রে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি জানিয়েছিলেন, তিনি বিশ্বাস করেন না, রাশিয়াকে বিশ্ব পরমাণু শক্তি ব্যবহারের অনুমতি দেবে। দিমিত্রি মেদভেদেভ মন্তব্যে পরিষ্কার রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে আদৌ কোনও অনুমতির অপেক্ষা করবে না।

রাশিয়ার গণভোট

রাশিয়ার গণভোট

অন্যদিকে, রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চল দখল করেছে। সেখানে গণভোটের আয়োজন করেছে। যেখানে স্থানীয়দের কাছে জানতে চাওয়া হচ্ছে, তারা আদৌ রাশিয়ার সঙ্গে যুক্ত হতে আগ্রহী কি না। যদিও রুশ সেনাবাহিনীর চাপের মুখে স্থানীয় বাসিন্দাদের ভোট দিতে বাধ্য করা হয়েছে।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যে বড় সিদ্ধান্ত পুতিনের! USA-এর নজরদারি ফাঁসে অভিযুক্ত স্নোডেনকে নাগরিকত্ব প্রদানইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যে বড় সিদ্ধান্ত পুতিনের! USA-এর নজরদারি ফাঁসে অভিযুক্ত স্নোডেনকে নাগরিকত্ব প্রদান

English summary
Russia's nuclear threat is no bluff, warns Putin close
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X