আমেরিকার সিরিয়া আক্রমণেই কি তৃতীয় বিশ্বযুদ্ধের শুরু ? কী বলছে রাশিয়ার সরকারি টেলিভিশন

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

সিরিয়ায় সরকারি বাহিনীর বিরুদ্ধে বিমান ও ক্ষেপণাস্ত্র হানা চালাচ্ছে আমেরিকার নেতৃত্বাধীন বাহিনী। রাসায়নিক অস্ত্রের ভাণ্ডার নষ্ট করতেই এই হামলা বলে প্রাথমিক ভাবে আমেরিকা দাবি করলেও, রাশিয়া তাদের দেশবাসীর জন্য বিশ্বযুদ্ধের সতর্কবার্তা দিয়েছে।

আমেরিকার সিরিয়া আক্রমণেই কি তৃতীয় বিশ্বযুদ্ধের শুরু ? কী বলছে রাশিয়ার সরকারি টেলিভিশন

রাশিয়ায় সরকার নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল রাশিয়া ২৪ তাদের দর্শকদের তৃতীয় বিশ্বযুদ্ধের মতো পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে। সাধারণ মানুষকে খাবার, আয়োডিন বাঙ্কারে সংগ্রহ করে রাখার উপদেশ দিয়েছে। যাতে তারা রেডিয়েশনের প্রভাব মুক্ত হতে পারে।

আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের মিলিত বাহিনী শনিবার সিরিয়ার ওপর কমপক্ষে ১০০ টি ক্ষেপণাস্ত্র হানা চালায়। সিরিয়ার রাজধানী দামাস্কাসকে লক্ষ্য করে এই ক্ষেপণাস্ত্রগুলি ছোঁড়া হয়। সিরিয়া দাবি করেছে ডজনেরও বেশি ক্ষেপণাস্ত্রকে তারা ধ্বংস করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন বলেছেন, যখন রাসায়নিক হামলা নিয়ে তদন্ত চলছে তখন এই বিমান ও ক্ষেপণাস্ত্র হানা আক্রমণের সামিল। এই হামলার জেরে যুদ্ধ শুরু হয়ে যেতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। কেননা রাশিয়া স্পষ্ট করে দিয়েছে, তারা সিরিয়ার প্রেসিডেন্টের পাশে থাকবে।

অন্যদিকে ট্রাম্প জানিয়েছেন, যদি প্রয়োজন হয় ফের বিমান হামলা চালানো হবে।

এদিকে রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের মিলিত বাহিনীর বিরুদ্ধে আগ্রাসনের অভিযোগ করে নিন্দাপ্রস্তাব পেশ করেছে রাশিয়া। তবে ১৫ টি দেশের মধ্যে চিন ও বলিভিয়া ছাড়া কেউ এই প্রস্তাবে সমর্থন করেনি।

English summary
Russia has issued a world war alert among its citizens through their Channel

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.