• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাজার সঙ্গে সাক্ষাৎ, ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে পথ চলা শুরু ভারতীয় বংশোদ্ভুত ঋষির

ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে সোমবারই ঘোষণা হয়ে গিয়েছিল ভারতীয় বংশোদ্ভুত ঋষি সুনকের নাম। মঙ্গলবার বাকিংহাম প্যালেসে গিয়ে রাজা চার্লসের সঙ্গে দেখা করলেন সুনক।
Google Oneindia Bengali News

ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে সোমবারই ঘোষণা হয়ে গিয়েছিল ভারতীয় বংশোদ্ভুত ঋষি সুনকের নাম। মঙ্গলবার বাকিংহাম প্যালেসে গিয়ে রাজা চার্লসের সঙ্গে দেখা করলেন সুনক। সেখানেই তাঁকে যুক্তরাজ্য বা ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হল। সরকারিভাবে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হলেন ঋষি সুনক।

মাত্র দেড় মাসের মধ্যে ব্রিটেনে পালাবদল

গত ৬ বছরের মধ্যে ঋষি সুনক পঞ্চম ব্যক্তি যিনি কনজার্ভেটিভ পার্টির শীর্ষ পদে নির্বাচিত হলেন। কনজার্ভেটিভ পার্টির শীর্ষ পদে আসীন হওয়ার অর্থ তিনি হলেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী। এদিন রাজা চার্লসের সঙ্গে সাক্ষাতের পর সরকারিভাবে তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী নিযুক্ত হলেন। মাত্র দেড় মাসের মধ্যে ব্রিটেনে পালাবদল ঘটল।

৪৫ দিনেই কুর্সি ছোড়েন লিজ, অধিষ্ঠান ঋষির

গত মাসে ঋষি সুনক একেবারে শেষ ল্যাপে কানজার্ভেটিভ পার্টির নেতৃত্বের প্রতিদ্বন্দ্বিতায় লিজ ট্রাসের কাছে হেরে যান। তার ফলে ঋষি সুনককে পিছনে ফেলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন লিজ ট্রাস। এরপর ট্রাস দেশকে জাতী সঙ্কট থেকে উদ্ধার করতে ব্যর্থ হওয়ায় মাত্র ৪৫ দিনেই কুর্সি ছেড়ে দেন। তারপরই ঝষি সুনককে শীর্ষ পদে আসীন করা হয়। এবং তিনিই হন প্রধানমন্ত্রী।

প্রথম হিন্দু প্রধানমন্ত্রী ঋষির সাক্ষাৎ রাজার সঙ্গে

তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী পেনি মর্ডান্ট প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে আসায় ঋষি সুনক ব্রিটেনের কুর্সি দখল করতে কোনও অসুবিধাই হয়নি। অর্ধেকেও বেশি সাংসদদের সমর্থন পেয়েছিলেন তিনি। যুক্তরা্জ্যের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আগে তিনি বাকিংহাম প্যালেসে যান। যুক্তরাজ্যের প্রথম হিন্দু প্রধানমন্ত্রী ঋষি সুনক দেখা করেন রাজা চার্লসের সঙ্গে। তাঁর হাতে তুলে দেওয়া হয় নিয়োগপত্র।

ঋষি সুনক চ্যালেঞ্জ নিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে

পূর্বসুরি লিজ ট্রাসের মতোই ঋষি সুনক চ্যালেঞ্জ নিয়েছেন ব্রিটেনের ভয়ঙ্কর সমস্যা দূরীকরণে। যার মধ্যে রয়েছে মুদ্রাস্ফীতি ও জীবনযাত্রার সংকট। ঋষি সুনক জানান, তিনি সর্বাগ্রে জোর দিতে চান অর্থনীতি ঠিক করতে। চান পার্টিকে একত্রিত করে দেশের কল্যাণে কাজ করতে। তিনি বলেন, ব্যক্তিগত প্রয়োজন নয় দেশকে সবার থেকে ঊর্ধ্বে রাখতে হবে। দেশের ভবিষ্যৎ নেতৃত্বকে বেছে নিতে হবে। আমরা একটা ভবিষ্যৎ তৈরি করব, যা অনেক ত্যাগ স্বীকার করেছে এবং ভবিষ্যৎকে অনেক আশায় ভরিয়ে দেবে।

সততার উপর প্রতিষ্ঠিত হবে ঋষির সরকার

সুনক বলেন, আমাদের সরকার সততার উপর প্রতিষ্ঠিত হবে। আমাদের সরকার পেশাদারিত্বের আঙ্গিকে প্রতিটি স্তরে জবাবদিহির জন্য তৈরি থাকবে। আমরা মানুষের বিশ্বাস অর্জন করেছি আগেই। এবার আমি আপনাদের বিশ্বাসের মর্যাদা রাখতে চাই। আমার সরকার এমন একটি অর্থনীতি গড়ে তুলবে, যা ব্রেক্সিটের সর্বোচ্চ সুবিধালাভের চেষ্টা করবে।

ব্রিটেনের উন্নয়নে দৃষ্টান্ত স্থাপনের লক্ষ্যে ঋষি

সুনক বলেন, আমি আমার পুর্বসূরি লিজ ট্রাসকে শ্রদ্ধা জানাতে চাই। তিনি এই দেশে প্রবৃদ্ধি ঘটাতে চেয়েছিলেন, তাতে কোনও ভুল ছিল না। তিনি একটি মহৎ লক্ষ্য নিয়ে এগিয় এসেছিলেন, পরিবর্তনের স্বপ্নে বিভোর ছিলেন। কিন্তু কিছু ভুল হয়তো হয়েছে। সেই ভুলকে আমাদের সংশোধন করে নিতে হবে। তবেই ব্রিটেনের উন্নয়নে দৃষ্টান্ত স্থাপন হবে।

গ্রহণ কাটিয়ে স্বমহিমায় ফিরল হোয়াটস অ্যাপ! পরিষেবায় বিঘ্নের জন্য দুঃখপ্রকাশ মেটা’রগ্রহণ কাটিয়ে স্বমহিমায় ফিরল হোয়াটস অ্যাপ! পরিষেবায় বিঘ্নের জন্য দুঃখপ্রকাশ মেটা’র

English summary
Rishi Sunak becomes officially UK’s prime minister after appointed by King Charles at Buckinghan palace.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X