• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার আবুধাবির চাপে দমবন্ধ অবস্থা ইমরানের, আইএসআই-এর জন্য মুখ পুড়ছে পাকিস্তানের

সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে সম্পর্কের আরও অবনতী হতে চলেছে পাকিস্তানের। সম্প্রতি আবু ধাবির এক তদন্তে উঠে এসেছে যে ২০১৭ সালে কান্দাহারের এক বিস্ফোরণের পিছনে পাক মদতপুষ্ট হাক্কানি গোষ্ঠীর হাত ছিল। এমনকী সেই বিস্ফোরণে যুক্ত ছিল আইএসএআই। সেই বিস্ফোরণে আরব আমিরাতের পাঁচ কূটনীতিবিদের মৃত্যু হয়েছিল। এরপরই ইমরান খানের উপর আরও চাপ সৃষ্টি করল সংযুক্ত আরব আমিরশাহী।

আরব দুনিয়ার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন ইমরান

আরব দুনিয়ার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন ইমরান

উল্লেখ্য, কয়েকদিন আগে ইজরায়েলের সঙ্গে শান্তি চুক্তি সই করেছিল সংযুক্ত আরব আমিরাত। সেই চুক্তি নিয়ে সরগরম মধ্যপ্রাচ্যের রাজনীতি। আরব পিস ইনিশিয়েটিভের ভিত্তিতে ইজরায়েলের সঙ্গে সম্পর্কে জড়াতে পারে সৌদি আরবও। আর এরপরই আরব দুনিয়ার বিরুদ্ধে একপ্রকার বিদ্রোহ ঘোষণা করেছিলেন ইমরান খান।

দূরত্ব বেড়েছে ইমরান খান এবং আরব বিশ্বের

দূরত্ব বেড়েছে ইমরান খান এবং আরব বিশ্বের

প্রসঙ্গত, ফিলিস্তিন ইস্যুতে প্রথম থেকেই ইজরায়েল বিরোধী পাকিস্তান। পাকিস্তানের জাতির জনক, মহম্মদ আলি জিন্নাহ ফিলিস্তিন-ইজরায়েল ইস্যুতে যেই নীতি ধার্য্য করেছিলেন, পরবর্তীতে পাকিস্তানের কোনও সরকারই তা বদল করেনি। তবে ব্যবসায়িক কারণেই হোক বা মার্কিন মধ্যস্থতাতেই হোক, ইজরায়েলের সঙ্গে ধীরে ধীরে দ্বন্দ্ব মিটিয়েছে আরব দেশশুলি। আর এতেই দূরত্ব বেড়েছে ইমরান খান এবং আরব বিশ্বের।

কূটনীতিবিদদের উপর হামলার নেপথ্যে পাক সরকার

কূটনীতিবিদদের উপর হামলার নেপথ্যে পাক সরকার

আর এবার আরব দেশের কূটনীতিবিদদের উপর হামলার নেপথ্যে পাক সরকারের হাত বেরিয়ে আসায় আরও ক্ষেপেছে মধ্যপ্রাচ্যের এই দেশটি। ২০১৭ সালে কান্দাহারে সেই বিস্ফোরণের পর পাকিস্তান যদিও দাবি করেছিল যে এর পিছনে ইরান দায়ী। তাই প্রাথমিক ভাবে ইরানের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছিল আরব আমিরাত।

পাকিস্তানিদের বসবাসের অনুমতি পুনর্নবীকরণ করা হচ্ছে না

পাকিস্তানিদের বসবাসের অনুমতি পুনর্নবীকরণ করা হচ্ছে না

এদিকে এই ইস্যুটি ছাড়াও পাকিস্তানের সঙ্গে ক্রমেই দূরত্ব বাড়ছে আরব আমিরাতের। সেদেশে পাকিস্তানিদের বসবাসের অনুমতি পুনর্নবীকরণ করা হচ্ছে না। এই সমস্যা মেটাতে সম্প্রতি আবুধাবিতে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত গুলাম দস্তগির সেদেশের শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করলেও কোনও সমাধান সূত্র বেরিয়ে আসেনি।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের হুমকি ভালো ভাবে নেয়নি আরব বিশ্ব

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের হুমকি ভালো ভাবে নেয়নি আরব বিশ্ব

এদিকে পাকিস্তানিদের বসবাসের অনুমতি পুনর্নবীকরণ না করার পিছনে আরব আমিরাতের যুক্তি পাকিস্তানিদের জেরে সেদেশে অপরাধ বাড়ছে। উল্লেখ্য, শুধুমাত্র আবুধাবির জেলেই ৫ হাজারের বেশি পাকিস্তানি বন্দি রয়েছে। তারা বিভিন্ন ছোটোখাটো অপরাধে অভিযুক্ত বা সাজা প্রাপ্ত। এত কিছুর মাঝেও পাকিস্তানের কাশঅমীর নিয়ে কান্নার অভ্যাস সহ্য করতে পারছে না আরব দেশগুলি। ওআইসিতে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের হুমকি ভালো ভাবে নেয়নি কোনও আরব দেশই। এরই মাঝে ইমরানের কপালের ঘাম ছুটিয়ে আইএসআই বিভিন্ন সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দিয়ে চলেছে।

কলকাতা : ছটপুজোর আয়োজনে কৃত্রিম জলাশয় প্রস্তুত পুরসভার, পরিদর্শনে ফিরহাদ

যে রাফাল নিয়ে বিজেপির এত লাফালাফি, সেই যুদ্ধবিমানই ফ্রান্সে বাতিলের খাতায়

English summary
Rift between Pakistan and the UAE widens as ISI involvement found into the 2017 Kandahar bombing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X