• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে ইউক্রেন, রাষ্ট্রপুঞ্জে তদন্ত কমিটি গঠনের প্রস্তাব, ভোট দানে বিরত থাকল ভারত

রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে ইউক্রেন, রাষ্ট্রপুঞ্জে তদন্ত কমিটি গঠনের প্রস্তাব, ভোট দানে বিরত থাকল ভারত
Google Oneindia Bengali News

ইউক্রেনের বিরুদ্ধে ফের রাষ্ট্রপুঞ্জে সরব রাশিয়া-চিন। কিন্তু কোনও অভিযোগই ধোপে টিকল না। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে রাশিয়া অভিযোগ করেছিল ইউক্রেন এবং আমেরিকা রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে যুদ্ধে। ইউক্রেনের একাধিক গবেষণাগারে এই রাসায়নিক অস্ত্র তৈরিতে সহযোগিতা করছে আমেরিকা। তাঁদের বিরুদ্ধে তদন্ত করার দাবি জানিয়ে প্রস্তাব পেশ করেছিল রাশিয়া।

রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে ইউক্রেন, রাষ্ট্রপুঞ্জে তদন্ত কমিটি গঠনের প্রস্তাব, ভোট দানে বিরত থাকল ভারত

কিন্তু সেই প্রস্তাব এক প্রকার খারিজ হয়ে যায়। মাত্র ২টি দেশ সেই প্রস্তাবের সপক্ষে ভোট দিয়েছে। রাশিয়া এবং চিন। ভারত ভোট দানে বিরত থেকেছে। বাকি দেশগুলির সমর্থনও পায়নি। কাজেই ইউক্রেনের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র তৈরি এবং ব্যবহারের অভিযোদ এক প্রকার খারিজ হয়ে গিয়েছে রাষ্ট্রপুঞ্জে।

গত কয়েক মাস ধরে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ চলছে। ইউক্রেন ছোট দেশ হলেও রাশিয়ার সঙ্গে পাল্লা দিয়ে যুদ্ধ করছে। রাশিয়াকে এই যুদ্ধে সমর্থন জানিয়েছে চিন সহ ইউরোপীয় দেশগুলি। এদিকে রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের জেরে ইউরোপের অর্থনৈতিক পরিস্থিতি সংকটে রয়েছে। ব্রিটেনের আর্থিক অবস্থার অবনতি হয়েছে। কিন্তু তাতেও রাশিয়াকেই সমর্থন করে চলেছে ব্রিটেন।

এদিকে ভারত ইউক্রেন এবং রাশিয়া দুই দেশকে যুদ্ধ থেকে বিরত থাকার কথা বলেছে। দুই দেশের রাষ্ট্র প্রধানরাই ইউক্রেন এবং রাশিয়াকে যুদ্ধ থেকে বিরত থাকতে বলেছে। ইউক্রেনের একাধিক জায়গায় বিধ্বংসী হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। খারকিভ থেকে শুরু করে একাধিক গুরত্বপূর্ণ শহরে ক্ষেপণাস্ত্র হানা চালাচ্ছে রাশিয়া। বিধ্বস্ত অবস্থা রাশিয়ার একাধিক শহরের অবস্থা। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলোনস্কি কড়া হাতে পরিস্থিতি মোকাবিলা করে চলেছেন।

Russia-Ukraine War: রাশিয়ার আগ্রাসনে বাস্তুচ্যুত কমপক্ষে ১.৪ কোটি ইউক্রেনবাসী, দাবি রাষ্ট্রসংঘের Russia-Ukraine War: রাশিয়ার আগ্রাসনে বাস্তুচ্যুত কমপক্ষে ১.৪ কোটি ইউক্রেনবাসী, দাবি রাষ্ট্রসংঘের

English summary
The resolution failed to get adopted on November 3 as only two Council members voted in its favour
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X