• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওমিক্রন বনাম ভ্যাকসিন! নতুন গবেষণায় বিজ্ঞানীরা কী দেখে এত চিন্তিত?

Google Oneindia Bengali News

আশার আলো দেখার আগেই বিশ্বে করোনার দোসর হয়ে ফিরেছে করোনার নতুন প্রজাতি 'ওমিক্রন’। এই প্রজাতির জেরে বিশ্ববাসী বেশ চিন্তিত হয়ে পরেছে। ওমিক্রন বনাম ভ্যাকসিন নতুন গবেষণায় বিজ্ঞানীরা কী ভয় পান তা জানালেন, দেখে নিন…

Positive Story : নিম্নমুখী করোনা গ্রাফ , কমছে মৃত্যুও
ওমিক্রন নিয়ে গবেষণা

ওমিক্রন নিয়ে গবেষণা

ওমিক্রন নিয়ে গবেষকরা প্রতিনিয়ত গবেষণা করে যাচ্ছেন কীভাবে এই প্রজাতির থেকে মুক্তি পাওয়া যায়? কতটা ভয়ংকর এই ওমিক্রন। আদৌ কি এর থেকে মুক্তি মিলবে বিশ্ববাসীর? ফাইজারের দ্বিতীয় ডোজ পরে কীভাবে ওমিক্রনের বিরুদ্ধে অ্যান্টিবডি নিরপেক্ষ করার ক্ষেত্রে ৩০-গুণ হ্রাস পেল? ওমিক্রন ভ‍্যারিয়েন্ট ফাইজার ইনকর্পোরেটেড এবং অ্যাস্ট্রাজেনেকা পিএলসির- করোনা ভ্যাকসিনের ডবল ডোজ দ্বারা প্রদত্ত সুরক্ষাকে হ্রাস করেছে। যা গবেষণা করে জানান গবেষকরা। কিন্তু এতে সংক্রমণের ঝুঁকিও অনেকটাই বেড়েছে।

ওমিক্রন নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কি জানলেন

ওমিক্রন নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কি জানলেন

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, দুটি ভিন্ন শট দিয়ে টিকা নেওয়া এবং নতুন স্ট্রেনের বিরুদ্ধে পরীক্ষা করা মানুষের কাছ থেকে সংগ্রহ করা রক্তের নমুনাগুলি নিরপেক্ষ অ্যান্টিবডি, সুরক্ষার জন্য এটির দরকার। ডেল্টা থেকে ওমিক্রন বেশী ঝুঁকিপূর্ণ বলে দাবি করেন তারা।

 ভ্যাকসিন রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে

ভ্যাকসিন রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে

গবেষকরা জানান, প্রত্যেককে করোনার ডবল ভ্যাকসিন নিতে হবে।কিন্তু তাতেই শেষ নয়।দুটি ডোজ নেওয়া থাকলেও নিতে হবে বুস্টার ডোজ। আর এই ডোজের ওপর বিশেষভাবে জোর দেওয়া দরকার। আরেকটি গুরুত্বপূর্ণ দিকের কথা তুলে ধরেছেন গবেষকরা। তাঁরা জানান, করোনা ভ্যাকসিন নিলে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এই নতুন মিউটেশন বিশ্বজুড়ে উদ্বেগের সৃষ্টি করেছে। তবে, দক্ষিণ আফ্রিকার রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, আগের তুলনায় এই প্রজাতির বৃদ্ধি অনেকটাই কম রয়েছে।

টেরেসা ল্যাম্বের মত কি

টেরেসা ল্যাম্বের মত কি

টেরেসা ল্যাম্বের মতে, 'আমরা আশাবাদী যদি করোনার ডবল ডোজ নেওয়া থাকে, সাথে যদি বুস্টার ডোজও নেওয়া থাকে তাহলে এই সংক্রমণ থেকে বাঁচা যেতে পারে।' পাশপাশি তিনি এও জানান, যদি এই সংক্রমণ থেকে বাঁচতে অন্য কোন ভ্যাকসিনের প্রয়োজন হয় তাহলে আমরা দ্রুত তার ব্যবস্থা নেব।

 রক্তের নমুনাগুলি কোথা থেকে নেওয়া হয়েছিল

রক্তের নমুনাগুলি কোথা থেকে নেওয়া হয়েছিল

রক্তের নমুনাগুলি অক্সফোর্ড-এর নেতৃত্বাধীন Com-Cov2 গবেষণা থেকে নেওয়া হয়েছিল। যেখানে বলা হয়েছে করোনার ভ্যাকসিন রোগ প্রতিরোধের ক্ষেত্রে ক্ষমতা বাড়ায়। প্রত্যেকে করোনার ভ্যাকসিন নিতে হবে। সাথে নিতে হবে বুস্টার ডোজও। এটি ডেটা প্রাক-প্রিন্ট সার্ভার medRxiv -এ প্রকাশিত হয়েছিল।

English summary
researchers worried about omicron should also take a booster dose
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X