• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড–১৯ ভাইরাসকে কুপোকাৎ করতে পারে এমন ছ’‌টি ওষুধের সন্ধান পেয়েছেন গবেষকরা

বিজ্ঞানীরা ছ’‌টি ওষুধকে সনাক্ত করেছেন যার মধ্যে দশ হাজারের বেশি যৌগ পদার্থ রয়েছে, যা কোভিড–১৯ চিকিৎসায় সহায়তা করতে পারে। বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারির রূপ নিয়েছে। এখনও পর্যন্ত এই রোগের কোনও প্রতিষেধক বা ওষুধ তৈরি হয়নি। এরকম পরিস্থিতিতে বিভিন্ন দেশের বিজ্ঞানীরা আশার আলো দেখাচ্ছেন।

কোভিড–১৯ ভাইরাসকে কুপোকাৎ করতে পারে এমন ছ’‌টি ওষুধের সন্ধান পেয়েছেন গবেষকরা

এই গবেষণাটি প্রকাশিত হয়েছে জার্নাল নেচারে। জানা গিয়েছে অনুমোদিত ওষুধগুলির কার্যকারিতা পরীক্ষা করা হয়েছে। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিউক গুদ্দাত বলেন, '‌বর্তমানে কোভিড–১৯–এর কোনও লক্ষ্যযুক্ত চিকিৎসা বা কার্যকর চিকিৎসার বিকল্প তৈরি হয়নি। এই করোনা ভাইরাসের সঙ্গে লড়তে পারে এমন কিছু ওষুধের স্ক্রিনিং করা হচ্ছে ল্যাব ও কম্পিউটারের উন্নতমানের সফটওয়্যারে।’‌ গবেষকরা জানিয়েছেন, এই প্রকল্পের মূল লক্ষ্য হল কোভিড–১৯ ভাইরাসের উৎসেচক খুঁজে বের করা, মূল প্রোটেস বা এমপ্রো হিসাবে পরিচিত, যা ভাইরাল প্রতিরূপের মধ্যস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও স্বস্তির খবর দিলেন মুখ্যসচিব

গুদ্দাত বলেন, '‌আমরা ড্রাগগুলি সরাসরি উৎসেচক বা ভাইরাসের বর্তমান কোষের সঙ্গে যুক্ত করি এবং মূল্যায়ন করি যে উৎসেচককে কাজ করা থেকে বিরত রাখতে বা ভাইরাসকে মেরে ফেলার জন্য প্রতিটি যৌগের কতটা প্রয়োজন।’‌ হাজার হাজার ওষুধ পরীক্ষা করার পর গবেষকরা এরকমই ছ’‌টি ওষুধের সন্ধান পেয়েছেন যা করোনা উৎসেচকের ওপর কার্যকর। এই ওষুধগুলি কার্ডিওভ্যাসকুলার, আর্থারাইটিস, স্ট্রোক ও ক্যান্সার সহ বিভিন্ন রোগে এই ব্যবহৃত হয়।

English summary
researchers have discovered six drugs that can prevent covid 19 virus,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X