• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের পট পরিবর্তন নিয়ে চাঞ্চল্যকর দাবি গবেষকদের

  • |

পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে পট পরিবর্তন এবার চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করলেন বিশেষজ্ঞেরা। বর্তমানের এই গবেষণা আগের সব পরীক্ষা-নীরিক্ষারই রূপরেখা আমূল বদলে দিতে পারে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞারা। পৃথিবীর এই চৌম্বকীয় ক্ষেত্রটি পূর্বের চিন্তার থেকেও দশগুণ দ্রুত গতিতে গতিপথ পরিবর্তন করতে পারে বলে জানাচ্ছেন গবেষকেরা।

পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের পট পরিবর্তন নিয়ে চাঞ্চল্যকর দাবি গবেষকদের

সাধারণ ভাবে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র হল এক ধরনের চৌম্বকীয় স্তর যা পৃথিবীর অভ্যন্তর থেকে শুরু করে মহাশূন্য পর্যন্ত বিস্তৃত। মহাকাশেই এই ক্ষেত্রটি সূর্য থেকে উৎপন্ন সৌর বায়ুর সাথে মিলিত হয়। ভূপৃষ্ঠে এর আয়তন ২৫ থেকে ৬৫ মাইক্রোটেসলা । পৃথিবীর ঘূর্ণন অক্ষের তুলনায় ১১ ডিগ্রি হেলানো অবস্থায় রয়েছে এই চৌম্বক মেরু ক্ষেত্র। সম্প্রতি নেচার কমিউনিকেশন জার্নালে চৌম্বক ক্ষেত্রে গতিপত পরিবর্তন নিয়ে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে বলে জানা যাচ্ছে। এই গবেষণার দ্বারা পৃথিবী পৃষ্ঠের নীচে ২,৮০০ কিলোমিটার গলিত লোহার প্রবাহ সম্পর্কে একটা নতুন ধারণার জন্ম দিতে পারে বলে মনে করা হচ্ছে। এর দ্বারা বিগত শত হাজার বছর ধরে কীভাবে পৃথিবীর চৌম্বকীয় অঞ্চলের গতিবিধিকে প্রভাবিত হচ্ছে সেই বিষয়েও নতুন ধারণার জন্ম হতে পারে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

এদিকে গবেষকদের মতে, আমাদের চৌম্বকীয় ক্ষেত্রটি মূলত পৃথিবীর অভ্যন্তরে থাকা গলিত ধাতুর একটি উত্তেজক প্রবাহ দ্বারা নিয়ন্ত্রণ যা পৃথিবীর বাইরের মূল অংশ গঠন করে। এই প্রসঙ্গে ব্রিটেনের লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রিস ডেভিস বলেন, “বিগত ৪০০ বছর ধরে পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র সম্পর্কে আমরা পর্যাপ্ত তথ্য পাইনি। বর্তমানে পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের এই দ্রুত পরিবর্তন সম্পর্কে যে তথ্য পাওয়া যাচ্ছে তা আমাদের অনেকটাই সম্পৃক্ত করবে। এরদ্বারা আগামীতে পৃথিবীর গভীর অভ্যন্তরের গলিত ধাতব অংশের আচরণ সম্পর্কেও অনেক নতুন বিষয় জানা যাবে।”

শ্যামাপ্রসাদের জন্মদিনেই সিএএ নিয়ে ফের ইতিবাচক বার্তা দিলীপ ঘোষের

English summary
Researchers make sensational claims about changes in the Earth's magnetic field
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X