• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাসের ঠিক কেমন দেখতে, ছবি সামনে আনলেন বিজ্ঞানীরা

  • |

করোনা ভাইরাসের চিত্রটা সঠিক কী, তা এবার সামনে আনলেন বিজ্ঞানীরা। ল্যাবরেটরিতেই এদের বৃদ্ধি হয়েছে। ফুসফুসের মধ্যে এদের বৃদ্ধি কীভাবে হয় তাও দেখানো হয়েছে এই চিত্রে। গবেষকদের মধ্যে রয়েছেন, ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলিনার চিল্ডেন রিসার্চ ইনস্টিটিউটের ক্যামিলি এরে। কীভাবে সার্স সিওভি-২-এর বংশ বৃদ্ধি হয়, তাও দেখিয়েছেন ছবির মাধ্যমে। শক্তিশালী অনুবীক্ষণ যন্ত্র থেকে প্রাপ্ত ছবির মাধ্যমে তিনি দেখিয়েছেন, মানুষের শ্বাসযন্ত্রে কীভাবে রয়েছে ভাইরাসগুলি। কো, এবং অন্য মানুষে সংক্রমণের আগের অবস্থায়।

সামনে এল করোনা ভাইরাসের ছবি

সামনে এল করোনা ভাইরাসের ছবি

গবেষকরা ল্যাবরেটরিতে মানুষের ফুসফুসের ব্রঙ্কিয়াল এপিথিলিয়াল সেলের মধ্যে সার্স সিওভি-২ প্রবেশ করিয়ে ৯৬ ঘন্টা পরে পর্যবেক্ষণ করেন। শক্তিশালী ইলেকট্রন মাইক্রোস্কপিতে পর্যবেক্ষণ করা হয় এই ভাইরাসকে।

প্রকাশিত হয়েছে নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন-এ

প্রকাশিত হয়েছে নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন-এ

করোনা ভাইরাসের এই ছবি প্রকাশিত হয়েছে, নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন-এ। সূক্ষ্ম চুলের মতো কোষগুলি কীভাবে আক্রান্ত হয়েছে, তা দেখানো হয়েছে চিত্রে।

হিউম্যান এয়ারওয়ে এপিথিলিয়ায় সার্স সিওভি-২

হিউম্যান এয়ারওয়ে এপিথিলিয়ায় সার্স সিওভি-২

হিউম্যান এয়ারওয়ে এপিথিলিয়ায় তৈরি হওয়া সার্স সিওভি-২-এর ঘনত্বও এবং গঠন দেখানো হয়েছে ছবিতে। গবেষকরা দাবি করেছেন এই ছবিটি সম্পূর্ণ করোনা ভাইরাসের।

মাস্ক ব্যবহার জরুরি

মাস্ক ব্যবহার জরুরি

গবেষকরা বলছেন, ছবিই দেখিয়ে দিচ্ছে, এই পরিস্থিতিতে মাস্ক ব্যবহার করা কতটা জরুরি। করোনার সংক্রমণ রুখতে মাস্কের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন তাঁরা।

English summary
Researchers and Scientists from University of North Carolina publishes images of Covid 19 infected cells.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X