India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দ্বীপরাষ্ট্রে চরমে সংকট, ২৪ ঘণ্টার মধ্যে পেট্রোল শূন্য হবে গোটা শ্রীলঙ্কা

Google Oneindia Bengali News

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী বলেছেন যে দেশটি ৭০ব বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়ায় পেট্রোলের মাত্র আর একদিনের মজুদ আছে। একটি টেলিভিশন ভাষণে, রনিল বিক্রমাসিংহে বলেছেন, প্রয়োজনীয় আমদানির জন্য আগামী কয়েক দিনের মধ্যে দেশের জরুরিভাবে ৭৫ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রার প্রয়োজন।

দ্বীপরাষ্ট্রে চরমে সংকট, ২৪ ঘণ্টার মধ্যে পেট্রোল শূন্য হবে গোটা শ্রীলঙ্কা

তিনি বলেন, সরকারি মজুরি দিতে কেন্দ্রীয় ব্যাংককে টাকা ছাপতে হবে। বিক্রমাসিংহে আরও বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন শ্রীলঙ্কান এয়ারলাইন্স বেসরকারীকরণ করা হতে পারে। দ্বীপরাষ্ট্রটির অর্থনীতি মহামারী, ক্রমবর্ধমান বিদ্যুতের দাম এবং ব্যাপক হারে সব বিষয়ে ট্যাক্স কমানোর জন্য ব্যাপকভাবে আঘাত করেছে। বৈদেশিক মুদ্রার দীর্ঘস্থায়ী ঘাটতি এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে ওষুধ, জ্বালানি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের তীব্র ঘাটতি দেখা দিয়েছে।

রাজধানী কলম্বোতে, শহরের সবচেয়ে জনপ্রিয় পরিবহন মাধ্যম অটো রিকশা এবং অন্যান্য যানবাহন পেট্রোল স্টেশনগুলিতে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়েছে। বিক্রমাসিংহে , যিনি বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন তিনি বলেছেন , "এই মুহুর্তে, আমাদের কাছে শুধুমাত্র একটি দিনের জন্য পেট্রোল মজুদ রয়েছে। আগামী কয়েক মাস আমাদের জীবনের সবচেয়ে কঠিন মাস হবে,"

তবে, ভারতের সাথে ক্রেডিট লাইন ব্যবহার করে পেট্রোল এবং ডিজেলের চালান আগামী কয়েক দিনের মধ্যে জ্বালানি সরবরাহ করতে পারে, তিনি যোগ করেছেন। বিক্রমাসিংহে বলেছেন, সরকারের মজুরি বিল এবং অন্যান্য প্রতিশ্রুতি পূরণে সহায়তা করার জন্য দেশের কেন্দ্রীয় ব্যাংককে অর্থ ছাপতে হবে।

তিনি বলেন , "আমার নিজের ইচ্ছার বিরুদ্ধে, আমি রাষ্ট্র-খাতের কর্মচারীদের বেতন দিতে এবং প্রয়োজনীয় পণ্য ও পরিষেবার জন্য অর্থ ছাপানোর অনুমতি দিতে বাধ্য হয়েছি। যাইহোক, আমাদের মনে রাখতে হবে যে টাকা ছাপানোর ফলে রুপির অবমূল্যায়ন ঘটে," ।

তিনি দেশের অর্থনীতি স্থিতিশীল করার প্রচেষ্টার অংশ হিসাবে শ্রীলঙ্কান এয়ারলাইনস বিক্রির প্রস্তাবও করেছিলেন। ২০২১ সালের মার্চে শেষ হওয়া বছরে ক্যারিয়ারটি ৪৫ বিলিয়ন সিংহলি টাকার ক্ষতি করেছে।সাম্প্রতিক সপ্তাহগুলিতে, রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে এবং তার পরিবারের বিরুদ্ধে বড়, কখনও কখনও সহিংস, বিক্ষোভ হয়েছে।

গত সপ্তাহে, বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষের পর রাষ্ট্রপতির বড় ভাই মাহিন্দা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। সহিংসতায় নয় জন নিহত এবং ৩০০ জনের বেশি আহত হয়েছেন। শুক্রবার বিক্রমাসিংহে বলেছেন, অর্থনৈতিক সংকট "ভালো হওয়ার আগে আরও খারাপ হতে চলেছে"।

দায়িত্ব নেওয়ার পর তার প্রথম সাক্ষাত্কারে, তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে পরিবারগুলি দিনে তিন বেলা খাবার পাবে। আরও আর্থিক সাহায্যের জন্য বিশ্বের কাছে আবেদন জানিয়ে তিনি বলেছিলেন "ক্ষুধার সংকট থাকবে না, আমরা খাদ্য খুঁজে পাব"।

English summary
sri lanka now just have one day of petrol in their bank for the whole country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X