• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শক্তি বাড়াচ্ছে লালফৌজ, বিশ্বের বৃহত্তম নৌবাহিনী রয়েছে বেজিংয়ের হাতেই! সতর্কবার্তা পেন্টাগনের

  • |

চিন-ভারত সংঘাতের আবহে ক্রমেই বাড়ছে উত্তেজনার পারদ। এমতাবস্থায় নৌবাহিনীর ক্ষমতা নিয়ে সতর্কবার্তা দিতে দেখা গেল পেন্টাগনকে। এদিকে গালওয়ান সংঘর্ষের প্রায় আড়াই মাস পর চিনের অস্বস্তি বাড়িয়ে দক্ষিণ চিন সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে ভারতীয় নৌবাহিনী।

লৌলফৌজের ক্ষমতাবৃদ্ধি নিয়ে মার্কিন সতর্কবাণী

লৌলফৌজের ক্ষমতাবৃদ্ধি নিয়ে মার্কিন সতর্কবাণী

এদিকে বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের চিনা সামরিক শক্তির বিষয়ে ২০২০র বার্ষিক প্রতিবেদনে ড্রাগন বাহিনীর ক্ষমতাবৃদ্ধি নিয়ে বেশ কিছু সতর্কবাণী শোনা যায়। ওই রিপোর্টেই লালফৌজের নৌবাহিনীর আস্ফালন নিয়ে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য সামনে আনা হয়।

 ৩৫০ টি বিশেষ ক্ষমতাসম্পন্ন যুদ্ধ জাহাজ রয়েছে বেজিংয়ের হাতে

৩৫০ টি বিশেষ ক্ষমতাসম্পন্ন যুদ্ধ জাহাজ রয়েছে বেজিংয়ের হাতে

মার্কিন রিপোর্টে বলা হয়েছে এই মহূর্তে চিনের কাছে বিশ্বের বৃহত্তম নৌবাহিনী রয়েছে। যার মধ্যে ৩৫০ টি বিশেষ ক্ষমতাসম্পন্ন যুদ্ধ জাহাজ এবং সাবমেরিনও রয়েছে। একইসাথে এই খাতে উত্তরোত্তর নিজেদের ক্ষমতা বৃদ্ধি করেই চলেছে বেজিং। সেই দিক থেকে দেখলে বিশ্বের অন্যতম সামরিক শক্তিধর দেশ আমেরিকার কাছেও এই মুহূর্তে মাত্র ২৯৩টি যুদ্ধ জাহাজ রয়েছে।

 কোন দিক থেকে এগিয়ে মার্কিন সেনা ?

কোন দিক থেকে এগিয়ে মার্কিন সেনা ?

যদিও বড় যুদ্ধ জাহাজের ক্ষেত্রে পিপলস লিবারেশন আর্মি নেভির (পিএলএএন) বেশ কিছু এগিয়ে মার্কিন নৌবাহিনী। পাশাপাশি ১১টি বড় যুদ্ধবিমান বহনকারী যুদ্ধজাহাজও রয়েছে বলে খবর। এদিকে নৌসেনার ক্ষমতা বাড়াতে ভারতীয় নৌবাহিনী মোট ২৪টি নতুন সাবমেরিন কেনার কথা ভাবছে বলে খবর। এর মধ্যে ৬টি নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিনও রয়েছে।

 দক্ষিণ-চিন সাগরে চিনা আস্ফালন

দক্ষিণ-চিন সাগরে চিনা আস্ফালন

এদিকে গালওয়ান সংঘাতের আবহেই দক্ষিণ চিন সাগরে রণতরী নিয়ে হাজির হয়েছে ভারতীয় নৌবাহিনী। কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি বা গতিবিধির মোকাবিলা করার উদ্দেশ্যেই রণতরী মোতায়েন করা হয়েছে বলে সেনা সূত্রে খবর। ওই এলাকায় ২০০৯ থেকে কৃত্রিম দ্বীপ বানিয়ে, সামরিক উপস্থিতির মাধ্যমে নিজের প্রভাব-প্রতিপত্তি বাড়িয়েছে চিন।

জোড়া ঘূর্ণাবর্ত! আজও বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে

কোভিড পজিটিভ গোয়ার মুখ্যমন্ত্রী, উপসর্গ না থাকায় হোম আইসোলেশনে প্রমোদ সাওয়ন্ত

English summary
red army is increasing its strength china has the largest navy in the world warning from the pentagon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X