• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শান্তিপূর্ণ সমাধানের পক্ষে ফের বড় জয় মোদীর! লাদাখ সীমান্ত নিয়ে ভারতের দাবি নিয়ে সহমত চিন

বিগত একমাস ধরে চলছে লাদাখ সীমান্তে ভারত ও চিনের মধ্যকার উত্তপ্ত পরিস্থিতি। এই আবহে পরিস্থিতি স্বাভাবিক করতে গালওয়ান এলাকা থেকে প্রায় ২.৫ কিমি পিছু হটল চিনের পিপল লিবারেশন আর্মির সেনা দল। ভারতও তাদের সেনাকে সরিয়ে নিয়েছে। তবে সেনা সরালেও এখনও লাদাখের খুব কাছেই এখনও ট্যাঙ্ক সহ চিনের ১০ হাজার সেনা উপস্থিত রয়েছে।

বেজিংকে তাদের সেনা সরাতে কড়া বার্তা দেয় দিল্লি

বেজিংকে তাদের সেনা সরাতে কড়া বার্তা দেয় দিল্লি

জানা গিয়েছে, গালওয়ানের পেট্রোলিং পয়েন্ট ১৪, পেট্রোলিং পয়েন্ট ১৫, হট স্প্রিং এলাকা সহ আরও কয়েকটি জায়গা নিয়ে বুধবার ফের দুই দেশের সেনার তরফে আলোচনা হওয়ার কথা রয়েছে। তবে তার আগে বেজিংকে তাদের সেনা পুরোপুরি সরাতে হবে বলে কড়া বার্তা দেয় দিল্লি।

ভারতের সঙ্গে ঐক্যমত্যে চিন

ভারতের সঙ্গে ঐক্যমত্যে চিন

এদিকে এই বিষয়ে ভারতের সঙ্গে ঐক্যমত্যে পৌঁছাতে পারা সম্ভব বলে আশা ব্যক্ত করা হয় চিনের তরফে। তবে লাদাখে 'ডিসএনগেজমেন্ট' নিয়ে চিনের তরফে বিস্তারে কোনও তথ্য দেওয়া হচ্ছে না। লাদাখ সীমান্তে যা হয়েছে তাকে ভারত ও চিনের তরফে 'লিমিটেড ডিসএনগেজমেন্ট' বলে আখ্যা দেওয়া হচ্ছে। চিনের দাবি, পরিস্থিতি খানিকটা শান্ত হচ্ছে লাদাখে। সেখানে ইতিমধ্যই ইতিবাচক পদক্ষেপ দুটি দেশের তরফে নেওয়া হয়েছে।

সেনা ও কূটনৈতিক স্তরে পারস্পরিক যোগাযোগ

সেনা ও কূটনৈতিক স্তরে পারস্পরিক যোগাযোগ

এর আগে ৬ জুন পূর্ব লাদাখের কাছে দুই দেশের সেনা পর্যায়ে আলোচনা হয়। সেই সূত্র ধরেই এই পদক্ষেপ বলে, মনে করা হচ্ছে। ভারত-চিন সীমান্তের চুশুল-মোলদোতে সেদিনের পাঁচ ঘণ্টার বৈঠক শেষে ভারতীয় সেনার তরফে জানানো হয়েছিল, সীমান্ত সমস্যা সমাধানে দুই দেশই সেনা ও কূটনৈতিক স্তরে পারস্পরিক যোগাযোগ সাধন করেছে।

আলোচনার মাধ্য়মে সমস্যাগুলির সমাধান চাইছে ভআরত-চিন

আলোচনার মাধ্য়মে সমস্যাগুলির সমাধান চাইছে ভআরত-চিন

দুই দেশই চাইছে যাতে আলোচনার মাধ্য়মে সমস্যাগুলির সমাধান করা যায়। এখনও আলোচনা চলছে। ভারতের হয়ে বৈঠকে ১৪ কর্পসের কমান্ডার লেফটেন্যান্ট জেনেরাল হরিন্দর সিং প্রতিনিধিত্ব করেছিলেন ৷ অন্যদিকে, চিনের হয়ে বৈঠকে উপস্থিত ছিলেন তিব্বত মিলিটারি ডিস্ট্রিক্টের কমান্ডার৷ বুধবার সেই মর্মে ফের একবার বৈঠকে বসতে চলেছে দুই দেশ।

এলএসি বিতর্ক

এলএসি বিতর্ক

চিন ও ভারতের মধ্যে যে বিতর্কিত সীমানা রয়েছে, তা হল এলএসি। এটি তিনটি এলাকায় বিভক্ত, পশ্চিম, মধ্য ও পূর্ব লাদাখ। কোনটি আসল সীমানা তা নিয়ে এই এলাকায় দ্বন্দ্ব রয়েছে। ৩,৪৮৮ কিলোমিটারের এই রাস্তা ধরে সমস্যা রয়েছে দুই দেশে। এই এলাকা ভারতের। অন্যদিকে, চিনের দাবি ২ হাজার কিলোমিটারই তাদের প্রাপ্য।

NEW NORMAL : লকডাউন পৃথিবীর নয়া অধ্যায় অনলাইন ক্লাস ! কিন্তু ভবিষ্যৎ কী?

English summary
Reached positive consensus, says China on talks with India over ladakh border tension
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X