• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জি২০ সম্মেলনে চিনা অ্যাপের বিরুদ্ধে সরব ভারত! রবিশঙ্করের বকুনি চুপ করে হজম করল বেজিং

চিনের নাম উল্লেখ না করে জি২০ সম্মেলনে ভারত জানাল, ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে বিশ্বাসযোগ্য হয়ে উঠতে হবে। সৌদি আরবের সভাপতিত্বে এই বৈঠক হয়। কেন্দ্রীয়মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বৈঠকে বলেন, 'সার্বভৌম দেশগুলির নিরাপত্তা, প্রতিরক্ষা এবং তথ্যের গোপনীয়তার ক্ষেত্রে ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে আরও দায়িত্বশীল এবং নির্ভরযোগ্য হয়ে উঠতে হবে।' চিনা অ্যাপের উপর ভারতীয় নিষেধাজ্ঞাকে সমর্থন করলেন আমেরিকার সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও।

ভারতের ডিজিটাল স্ট্রাইক

ভারতের ডিজিটাল স্ট্রাইক

১৫ জুন গালওয়ানে সংঘর্ষ এবং তার পরবর্তী ঘটনা প্রবাহের মধ্যেই টিকটক, উইচ্যাট সহ ৫৯টি চিনা অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করে ভারত। এই ঘটনার ১ মাস পর ভারত ও চিনের মন্ত্রীরা জি২০ ডিজিটাল অর্থনীতির মন্ত্রিসভার বৈঠকে যোগ দেন। বৈঠকে চিনের নাম না করে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ডিজিটাল প্ল্যাটফর্মে তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তাকে নাগরিকদের সার্বভৌম অধিকার হিসেবে চিহ্নিত করেন। তিনি বলেন, 'সার্বভৌম দেশগুলির নিরাপত্তা, প্রতিরক্ষা এবং তথ্যের গোপনীয়তার ক্ষেত্রে ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে আরও দায়িত্বশীল এবং নির্ভরযোগ্য হয়ে উঠতে হবে।'

ভারতের সিদ্ধান্তের তীব্র বিরোধিতায় চিন

ভারতের সিদ্ধান্তের তীব্র বিরোধিতায় চিন

ভারতের সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠকে ৫৯টি চিনা অ্যাপের নিষিদ্ধ হওয়ার বিষয়টি উত্থাপন করে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে চিন। তারা দাবি করেছে, ভারতের এই সিদ্ধান্ত ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের নির্দেশাবলীর শর্ত ভেঙেছে। সূত্রের খবর, নিষেধাজ্ঞার আওতায় থাকা চিনা অ্যাপ সংস্থাগুলিকে কঠোরভাবে নির্দেশ পালন করার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। অন্যথায় ফল ভোগ করতে হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

রবিশঙ্করের তোপ

রবিশঙ্করের তোপ

বৈঠকে রবিশঙ্কর প্রসাদ আরও বলেন, 'এই বিষয়ে আমরা সবাই একমত হব, তথ্যের অর্থনীতির পাশাপাশি সমান ভাবে চলতে হবে ডিজিটাল অর্থনীতিকেও। আমাদের তথ্যের সার্বভৌমত্ব নিয়েও আমরা নিশ্চয় একমত। খুব শীঘ্রই ভারত একটি শক্তিশালী ব্যক্তিগত তথ্য নিরাপত্তা আইন আনতে চলেছে যা শুধুমাত্র নাগরিকদের তথ্যের গোপনীয়তার বিষয়টি খেয়াল রাখবে তা-ই নয়, গবেষণা ও অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে যাবতীয় তথ্য যাতে হাতের কাছেই পাওয়া যায়, তা-ও নিশ্চিত করবে।' এই প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, কীভাবে আরোগ্য সেতু অ্যাপ করোনার বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করছে।

চিনের বিরুদ্ধে ভারতকে সমর্থন আমেরিকারও

চিনের বিরুদ্ধে ভারতকে সমর্থন আমেরিকারও

অন্যদিকে ইউ এস ইন্ডিয়া বিজনেস কাউন্সিল আয়োজিত ইন্ডিয়া আইডিয়াজ মিট বৈঠকে উপস্থিত ছিলেন আমেরিকার সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও। গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ ভারতীয় সেনার মৃত্যুকে চিনের তরফে 'অগ্রহণযোগ্য আচরণ' হিসেবে উল্লেখ করে ভারতের চিনা অ্যাপের উপর নিষেধাজ্ঞার বিষয়টি সমর্থন করেন। পম্পেও বলেন, 'আমাদের মতো বিশ্বের সব গণতন্ত্রকে একসঙ্গে কাজ করতে হবে। বিশেষ করে চিনা কমিউনিস্ট পার্টির দ্বারা বিশ্বের সামনে আনা এই চ্যালেঞ্জের আবহে।'

তেলে-বেগুনে জ্বলে উঠল চিন! আমেরিকায় দূতাবাস বন্ধের নির্দেশ হজম করতে পারছে না বেজিং

English summary
Ravi Shankar Prasad bashes China about Digital platform being more reliable during G20 meet
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X