• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জলবায়ু পরিবর্তনের জেরে অস্তিত্ব সংকটে অস্ট্রেলিয়ার বিরল প্রজাতির প্লাটিপাস

  • |

ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার দাবানলের সর্বগ্রাসী রোষানলে ছারখার হয়ে গেছে দেশের বিস্তীর্ণ বনাঞ্চল। বিধ্বংসী আগুনের কবলে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছে কয়েক কোটি বন্য প্রাণী। আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে অগুনতি দুষ্প্রাপ্য উদ্ভিদ সহ বিস্তীর্ণ বনাঞ্চল।

জলবায়ু পরিবর্তনের জেরে অস্তিত্ব সংকটে অস্ট্রেলিয়ার বিরল প্রজাতির প্লাটিপাস

এবার জলবায়ু পরিবর্তনের জেরে বিলুপ্তির পথে অস্ট্রেলিয়ার বিরল প্রজাতির স্তন্যপায়ী পাখি প্লাটিপাস। সম্প্রতি বায়োলজিক্যাল কনর্জার্ভেশন জার্নালে এই তথ্য প্রকাশিত হয়েছে।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলসের (ইউএনএসডাব্লু) গবেষকরা জানিয়েছেন, একসময় পূর্ব অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ড এবং তাসমানিয়া জুড়ে এই প্লাটিপাস গুলির বিচরন ছিল। প্রাকৃতিক ভাবে নিশাচর হওয়ায় সাধারণত এদের উপস্থিতি সহজে অনুধাবন করা যেতো না বেলও জানান গবেষকেরা।

মূলত বাসস্থান পরিবর্তন, জলবায়ু পরিবর্তন, ভূমিক্ষয়, দাবানল, খরা ইত্যাদিকেই প্লাটিপাসের বিলুপ্তির পিছনে প্রধান কারণ হিসাবে ব্যাখ্যা করা হয়েছে সমীক্ষায়। পাশাপাশি বাঁধ সংরক্ষণ, জল ও সেচ ব্যবস্থায় নতুন সংস্কার না করলে আগামীতে এই বিরল প্রজাতির স্তন্যপায়ী পাখি গুলি চিরতরে বিলুপ্ত হয়ে যাবে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকেরা।

এদিকে ইউনিভার্সিটি অব সিডনির পরিবেশবিদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে,গত বছর থেকে চলা অস্ট্রেলিয়ার বিধ্বংসী দাবানলে এখনও পর্যন্ত প্রায় ৪৮ কোটি স্তন্যপায়ী, পাখি ও সরীসৃপ ইতিমধ্যেই মারা গেছে। যদিও প্রকৃত সংখ্যা আরও বেশি বলেই আশঙ্কা করা হচ্ছে।

প্রজাতন্ত্র দিবসে পতাকা উত্তোলন ঘিরে নেতাদের মধ্যে চড়-থাপ্পড়-মারপিট! করুণ দৃশ্য ভিডিওবন্দি

English summary
Australias rare species Platypus Under Threat From Climate Change
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X