• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজনাথের মস্কো সফরে কাটবে এস-৪০০ মিসাইল জট? আমেরিকা-চিনের চোখ রাঙানির মাঝে জল্পনা তুঙ্গে

তিনদিনের সফরে রাশিয়া গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বর্তমান ভারত-চিন উত্তপ্ত পরিস্থিতি মাথায় রেখে তাঁর এই সফরে মস্কো থেকে এস-৪০০ ট্রায়ামফ দীর্ঘ পরিসীমার ভূমি থেকে বায়ু মিসাইল সিস্টেম দ্রুত অর্জন করার উপর বিশেষ জোর দেওয়া হতে পারে। ২০১৮ সালে নয়াদিল্লিতে দ্বিপাক্ষিক সামিটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে ৫.৪ বিলিয়ন ডলারের মিসাইল চুক্তি স্বাক্ষর করা হয়।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে নানা জল্পনা

এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে নানা জল্পনা

২০১৮ সালের জানুয়ারিতে সিএএটিএসএএ আইন কার্যকর হওয়ার পর প্রতিপক্ষদের প্রতিহত করতে এই আইনকে হাতিয়ার করে রাশিয়া, ইরান এবং উত্তর কোরিয়ার প্রতিরক্ষা সংস্থাগুলির সঙ্গে ব্যবসা করা দেশগুলিকে লক্ষ্য করে আমেরিকার প্রশাসন। এরপরই এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয়। অ্যামেরিকার একদল সেনেটর রাশিয়ার বিরুদ্ধে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ এবং ইউক্রেন ও সিরিয়ার যুদ্ধে মস্কোর ক্রমাগত জড়িত থাকার অভিযোগ আনে।

২০২৫ সাল অবধি সরবরাহ বিলম্বিত

২০২৫ সাল অবধি সরবরাহ বিলম্বিত

এই প্রতিরক্ষা সিস্টেমটি যদিও ২০২০ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের এপ্রিলের মধ্যে ভারতে পাঠানোর কথা থাকলেও এই বছর নয়াদিল্লিতে অবস্থিত রাশিয়ান দূতাবাসের তরফ থেকে জানানো হয়, সারাবিশ্বে সিস্টেমটির চুক্তি ১৬ বিলিয়ন অতিক্রম হয়ে যাওয়ায় ২০২৫ সাল অবধি সরবরাহ বিলম্বিত হবে।

লাদাখে সীমান্ত নিয়ে ভারত বনাম চিনের টানাপোড়েন

লাদাখে সীমান্ত নিয়ে ভারত বনাম চিনের টানাপোড়েন

লাদাখে সীমান্ত নিয়ে ভারত বনাম চিনের টানাপোড়েনে ২০ জন ভারতীয় সেনা প্রাণ হারানোর ঘটনার পর নয়াদিল্লির তরফ থেকে যত দ্রুত সম্ভব এই সিস্টেম পাওয়ার প্রচেষ্টা চালানো হচ্ছে। ইতিমধ্যেই রাশিয়া থেকে চিনে এই সিস্টেম সরবরাহ করা হয়েছে।

রাজনাথের মস্কো যাত্রা

রাজনাথের মস্কো যাত্রা

সোমবার মস্কো যাওয়ার আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে বলেন, এই সফর ভারত ও রাশিয়ার মধ্যে সামরিক ও কৌশলগত অংশীদারিত্ব বৃদ্ধি সম্পর্কে কথা বলার সুযোগ করে দেবে। রিপোর্ট অনুযায়ী, যেহেতু চিনের কাছে ইতিমধ্যেই এস-৪০০ মিসাইল সিস্টেম রয়েছে । তাই ভারতের কাছে তা বিশেষ চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

লক্ষ্য এস-৪০০ মিসাইল

লক্ষ্য এস-৪০০ মিসাইল

রাজনাথ সিং বুধবার মস্কোয় ৭৫তম দ্বিতীয় বিশ্বযুদ্ধ বিজয় দিবসের প্যারেডে ভারতের প্রতিনিধিত্ব করবেন। সেখানেই তিনি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন। এই বৈঠকে এস-৪০০ মিসাইল ইস্যু নিয়ে আলোচনা হতে পারে। চিনের সঙ্গে সীমান্ত নিয়ে সমস্যায় ভারতের কাছে এই চুক্তি বর্তমানে বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

রাশিয়ার কাছে ভারতের দাবি

রাশিয়ার কাছে ভারতের দাবি

ভারতকে গুরুত্ব দিয়ে রাজনাথ সিং রাশিয়াকে ২০২১ সালের মধ্যে কমপক্ষে দুটি মিসাইল সিস্টেম পাঠানোর অনুরোধ করতে পারেন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই চুক্তি অনুযায়ী রাশিয়া ভারতকে পাঁচটি মিসাইল সিস্টেম পাঠাবে এবং নয়াদিল্লির তরফ থেকে ইতিমধ্যেই পাওনা টাকার অধিকাংশই মিটিয়ে দেওয়া হয়েছে।

৩১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা মুখ্যমন্ত্রীর

ফের ভারতীয় মিডিয়ার উপর রুষ্ট বাংলাদেশ! লাদাখে উত্তেজনার মাঝেই এবার কোন বিষয়ে সরব ঢাকা?

English summary
Rajnath Singh in Moscow, India to push for speed up S 400 missile amid tensions with China and discontent of USA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X