• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জাপানের বুক থেকে চিনকে ঝাঁঝালো বার্তা ভারত, আমেরিকা সহ ৪ দেশের! লাদাখ আবহে চড়ল পারদ

  • |

লাদাখে সংঘাতের আবহে কার্যত চিনকে ভারত সহ অস্ট্রেলিয়া, জাপান, আমেরিকা জোরালো বার্তা দিয়েছে কোয়াড বৈঠক থেকে। এদিন জাপানের টোকিওতে এই আলোচনা সভায় ভারতসহ ৪ দেশ সাগর জলে বাধ বিচরণ সহ ইন্দো পেসিফিক এলাকা নিয়ে আলোচনায় বসে।

করোনার আবহে মন্ত্রীদের বৈঠক

করোনার আবহে মন্ত্রীদের বৈঠক

করোনার আবহে এই প্রথম কোয়াড ভূক্ত দেশগুলির মন্ত্রীদের মুখোমুখি বৈঠক সম্পন্ন হল। এদিনের বৈঠকে ৪ টি দেশই মূলত চিন বিরোধিতায় বিভিন্ন ইস্যুতে মুখর হয়েছে। ফলে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ভারত, অস্ট্রেলিয়ার এই বৈঠক, জাপানের মাটি থেকে চিনের উদ্দশে জোরালো বার্তা দিয়েছে।

 ভারতের বার্তা

ভারতের বার্তা

ইন্দো পেসিফিক এলাকায় স্বাধীন বিচরণ নিয়ে এদিন আলোচনায় বসে কোয়াড। সেখানে ভারত সাফ ভাষায় জানিয়ে রাখে, ভারত নীতি , নিয়ম নির্ভর একটি রাস্তা অবলম্বন করে আন্তর্জাতি ক বিষয়ের ক্ষেত্রে। অপর দেশের সীমান্ত কে ভারত সম্মান জানায় বলে জানিয়েছেন জয়শঙ্কর। ফলে বিদেশমন্ত্রী কার্যত চিনের না করে স্পষ্ট করে দিয়েছেন যে, ভারতের সীমানায় চিনের আগ্রাসন দিল্লি একফোঁটা পছন্দ করছে না।

আমেরিকার তরফে পম্পেওর তোপ

আমেরিকার তরফে পম্পেওর তোপ

প্রবল ক্ষমতার লোভে চিন দমন পীড়ন শুরু করেছে। কোনও মহৎ দেশ এমন কাজ করেনা। একথা এদিন এসেছে মার্কিন সচিব মাইক পম্পেওর তরফে। তিনি সাফ জানিয়েছেন যে, চিনের এই ক্ষমতার আস্ফালন ও তেজ কমানোই তাঁদের আসল উদ্দেশ্য।

 চিনের কমিউনিস্ট পার্টিকে তোপ

চিনের কমিউনিস্ট পার্টিকে তোপ

চিনের কমিউনিস্ট পার্টিকে তোপ দেগে পম্পেও বলেন, এই পার্টির শাসন, নীতি থেকে জনগণকে, ও কোয়াডভূক্ত দেশের জনগণকে রক্ষা করাই তাঁদের উদ্দেশ্য। চিনের কমিউনিস্ট পার্টির দুর্নীতি, মানুষকে শোষণের ঘটনা বন্ধ করতে উদ্যত হচ্ছে কোয়াড। এমনই বার্তা দিয়েছেন আমেরিকার প্রতিনিধি।

ডেমোক্রেসি নয় মমতাক্রেসি, মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে টুইট অধীর চৌধুরীর
 নজরে সাগরজল

নজরে সাগরজল

এদিন কোয়াডভূক্ত দেশগুলি সাগরকে কেন্দ্র করে কূটনীতি ও রাজনীতি নিয়ে কথা বলে। মূলত, দক্ষিণ ও পর্ব চিন সাগরে বেজিংয়ের ক্ষমতার দম্ভ, আস্ফালন বন্ধ করতে কার্যত প্রাথমিক রূপরেখা একজোট হয়ে তৈরির বার্তা দেওয়া হয়েছে এদিনের বৈঠকে।

English summary
Quad meet in Tokyo sends stern messenger to China amid Ladakh issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X