• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জাকির নায়েককে আমন্ত্রণ করেনি কাতার সরকার, জানাল প্রশাসন

Google Oneindia Bengali News

বিতর্কিত ইসলাম ধর্ম প্রচারক জাকির নায়েকের বিশ্বকাপের সময় কাতার যাওয়া নিয়ে প্রথম দিনেই ব্যাপক বিতর্ক তৈরি হয়। কিন্তু কাতার এখন বলছে যে তারা জাকির নায়েককে আলাদা করে আমন্ত্রণ করে বিশ্বকাপের জন্য ডেকে আনেনি। তিনি নিজে থেকে এসে থাকতে পারেন।

ভারতের সঙ্গে কাতারের ভালো সম্পর্ক

ভারতের সঙ্গে কাতারের ভালো সম্পর্ক

মূলত ভারতের সঙ্গে কাতারের ভালো সম্পর্ক রয়েছে। এমন বিশ্ব মঞ্চে ভারতে নিষিদ্ধ হওয়া ধর্ম প্রচারক স্থান পাচ্ছেন তা নিয়ে বিরক্ত ছিল ভারত। কাতার প্রশাসন নিজে জানিয়েছে কূটনৈতিকদের মাধ্যমে যে তারা জাকির নায়েককে সরকারিভাবে সেখানে আসতে বলেননি। আর বিশ্বকাপের শুরুর অনুষ্ঠানের জন্য তো একেবারেই তাকে ডাকা হয়নি। কাতার প্রসাশন স্পষ্ট জানিয়েছে যে এটা সম্পূর্ণ ভুল তথ্য। তৃতীয় বিশ্বের দেশগুলি ভারত ও কাতারের সম্পর্ক খারাপ করতে চায়। তাই এমন করছে।

চাপে কাতার

চাপে কাতার

কাতার কর্তৃপক্ষ এই কথা সরকারি ভাবে জানাতে বাধ্য হয়েছে কারণ ভারতে মোদী সরকারের পক্ষ থেকে দোহাতে এই কথা বলা হয় যে যদি দোহাতে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান অংশ নেবার জন্য সত্যিই জাকির নায়েককে আমন্ত্রিত করে থাকে তাহলে তারা উপ রাষ্ট্রপতি সে দেশে পাঠানো রাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে দেশে ফিরিয়ে আনবে।

যদিও তিনি পরের দিনেই সেখানে কিছু সরকারি কাজ সেরে সেখান থেকে চলে আসেন। আর সেটা সময় মেনেই হয়েছিল। তবে এই বার্তা যে দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপ হবার ইঙ্গিত দেয় তা স্পষ্ট বুঝে যায় কাতার সরকার। তাই দ্রুত এই বিবৃতি দেওয়া হয়। ধনখড় সেখানে কিছু ব্যক্তিত্বদের সঙ্গে দেখা করেন যারা পশ্চিম এশিয়ার দেশে বিভিন্ন বড় বড় স্টেডিয়াম বানিয়েছেন।

জাকির নায়েককে ভারত ২০১৬ সালেই নিষিদ্ধ করে দেয়। আর্থিক তছরূপ ছাড়াও উগ্রপন্থি ভাবনাকে মদত দেওয়া তার বক্তব্যের মাধ্যমে অভিযোগ ছিল। তাকে দেখা যায় দোহার স্টেডিয়ামের আশেপাশে।

 আই আর এফকে বেআইনি

আই আর এফকে বেআইনি

তিনি প্রায়ই মালয়েশিয়া থেকে কাতারে যান। মার্চ ২০২২ সালে ভারতের গৃহ মন্ত্রক জাকির নায়েকের সংস্থা আই আর এফকে বেআইনি বলে ঘোষণা করে দেয়। তাও পাঁচ বছরের জন্য। মালয়েশিয়াকে ভারত এও বলে যে তাকে যেন সহজে ছেড়ে না দেওয়া হয়। তার দিকে নজর রাখতে বলে কারন সরকার মনে করে ২০২০ দিল্লিতে সংঘর্ষে তার ভূমিকা ছিল।

রেড কর্নার নোটিশ

রেড কর্নার নোটিশ

ভারত নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করে রেখেছে ইন্টারপোলে। ব্রিটেন কানাডা সব জায়গায় বক্তৃতা দেওয়া থেকে তাকে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। ঘৃণামূলক বক্তব্য ছড়িয়ে দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়। তিনি ১৬ ইসমালিক মধ্যে অন্যতম যাকে মালয়েশিয়া নিষিদ্ধ করে রেখেছে বক্তব্য রাখায়।

যদিও কাতার কর্তৃপক্ষ এখানে ব্যক্তিগত কারণে দোহা আসতে পারেন। তবে তাকে এখনও পর্যন্ত আর দেখা যায়নি।

মাঙ্কি পক্সের নাম পরিবর্তন, এমপক্স রাখার পরিকল্পনা বিশ্ব স্বাস্থ্য সংস্থামাঙ্কি পক্সের নাম পরিবর্তন, এমপক্স রাখার পরিকল্পনা বিশ্ব স্বাস্থ্য সংস্থা

English summary
Qatar did not invite zakir Naik in world cup said government to India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X